‘বিজয়ের গৌরবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’ অনুষ্ঠানে চবি উপাচার্য অপশক্তি নিধন করে আলোর প্রজ্জ্বলন ঘটাতে হবে

61

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, অন্ধকারের অশুভ শক্তিকে নিধন করে আলোর প্রজ্জ্বলন ঘটিয়ে নতুন প্রজন্মসহ দেশের সকল মানুষকে এগিয়ে যেতে হবে। এ জন্য দরকার মহান মুক্তিযুদ্ধের শাণিত চেতনায় উদ্ধুদ্ধ মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির ঐক্যবদ্ধ প্রয়াস। তিনি ২১ ডিসেম্বর সকাল ১০ টায় চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সংগীত বিভাগ, নাট্যকলা বিভাগ এবং চারুকলা ইনস্টিটিউটের সমন্বয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ‘বিজয়ের গৌরবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’ শীর্ষক মহান মুক্তিযুদ্ধ বিষয়ক নাটক, গান, কবিতা আবৃত্তি, বঙ্গবন্ধুর রচনা থেকে পাঠ ও চিত্র প্রদর্শনী উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন।
উপাচার্য তাঁর ভাষণের শুরুতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, রাজনীতির মহাকবি, স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চারনেতা, মহান মুক্তিযুদ্ধে শহীদ ত্রিশলক্ষ বীর বাঙালি, ‘৭৫ এর ১৫ আগস্ট শহীদ বঙ্গবন্ধু পরিবারের সদস্যবর্গসহ অন্যান্য শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। মহান মুক্তিযুদ্ধে নির্যাতিত দু’লক্ষ জায়া-জননী-কন্যার প্রতি বিশেষ সম্মান প্রদর্শন করেন। ২১ আগস্ট মর্মান্তিক গ্রেনেড হামলায় শহীদ বেগম আইভি রহমানসহ অন্যান্য শহীদদের প্রতি এবং ঘাতক দালাল নির্মূল কমিটির আহবায়ক শহীদ জায়া জাহানারা ইমামের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ধন্যবাদ সূচক বক্তব্য রাখেন। অনুষ্ঠানে চট্টগ্রাম ৯ আসনের সংসদ সদস্য পদপ্রার্থী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল তাঁর গণসংযোগের অংশ হিসেবে অনুষ্ঠানে উপস্থিত হয়ে সকলের সাথে শুভেচ্ছা বিনিময় করেন।
জাতীয় সংগীতের মাধ্যমে এবং স্বাধীন বাংলাদেশের কালজয়ী গান ‘জয় বাংলা বাংলার জয়’ দিয়ে অনুষ্ঠান সূচিত হয়। অনুষ্ঠান উদযাপন কমিটির আহবায়ক চবি সংগীত বিভাগের সভাপতি প্রফেসর সুকান্ত ভট্টাচার্যের পরিচালনায় অনুষ্ঠানে চবি বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, হলের প্রভোস্টবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, শিক্ষকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ, রাজনীতিবিদ, পেশাজীবী, আইনজীবীসহ বিপুল সংখ্যক সর্বস্তরের জনসাধারণ উপস্থিত থেকে এ বর্ণাঢ্য অনুষ্ঠানমালা উপভোগ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সার্বিক পরিকল্পনা তত্ত্বাবধান ও নির্দেশনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মাসব্যাপি আয়োজন ১৩ ডিসেম্বর থেকে শুরু হয়েছে যা আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত চট্টগ্রাম জেলার বিভিন্ন উপজেলাসহ বিভিন্ন স্পটে পরিবেশিত হবে। বিজ্ঞপ্তি