বিএসআরএমের কারখানা পরিদর্শনে সিআইইউর শিক্ষার্থীরা

23

চট্টগ্রামের ফৌজদারহাটের বিএসআরএমের স্টিল কারখানা পরিদর্শন করেছেন চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগের সিনিয়র শিক্ষার্থীরা।
সম্প্রতি সহকারি অধ্যাপক মোর্শেদ আলমের নেতৃত্বে ‘এলএফই-১০১’ কোর্সের আওতায় একদল শিক্ষার্থী কারখানা পরিদর্শন করেন। টানা ৩ দিন ধরে তারা বিএসআরএম স্টিলের পুরো উৎপাদন প্রক্রিয়া সরেজমিন ঘুরে দেখেন।
এই সময় প্রতিষ্ঠানের ডেপুটি ম্যানেজার (ইলেক্ট্রিক্যাল) নাফিস ইমতিয়াজ আহমেদ তাদের সঙ্গে উপস্থিত ছিলেন। শিক্ষার্থীরা ৩ দিনের এই পরিদর্শনে স্টিলের প্রস্তুত প্রণালী, ইলেক্ট্রিক্যাল ও কন্ট্রোল প্রসেস, সেফটি প্রসেসসহ নানান ধাপগুলো সম্পর্কে ব্যবহারিক জ্ঞান অর্জন করেন।
জানতে চাইলে নুসরাত বিনতে চৌধুরী নামের একজন ছাত্রী বলেন, এতোদিন ক্লাসরুমের ভেতরে বই পুস্তকের মাধ্যমে আমরা বিভিন্ন বিষয় সম্পর্কে জেনেছি। এখানে এসে বাস্তবজ্ঞান লাভ করার সুযোগ পেয়ে আমরা আনন্দিত। পরিদর্শনের বিষয়ে স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের সহকারি অধ্যাপক মোর্শেদ আলম বলেন, এই ধরনের পরিদর্শন কার্যক্রম ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ যোগ্য প্রকৌশলী হিসেবে গড়ে তুলতে বড় অবদান রাখবে।
তিনি আরও বলেন, বিএসআরএম কর্তৃপক্ষ সিআইইউর শিক্ষার্থীদের নিয়ে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছেন। তারা ক্যারিয়ার গড়তে ছাত্র-ছাত্রীদের কাছ থেকে সংগ্রহ করেছেন সিভিও। বিজ্ঞপ্তি