বিএনপি নেতাদের সম্পদের তথ্য বের করা হবে : কাদের

41

কার্যকরের আগেই সড়ক পরিবহন আইন সংশোধন করা হতে পারে বলে স্বরাষ্ট্র ও আইনমন্ত্রী পাঁচদিন আগে যে আভাস দিয়েছিলেন তা কার্যত নাকচ করে দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আইনটি সংশোধনের যে খবর সংবাদমাধ্যমে এসেছে, তাকে ‘গুঞ্জন’ বলছেন তিনি।
ঢাকার বিমানবন্দর সড়কের শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের সামনে আন্ডারপাস নির্মাণ প্রকল্পের কাজের অগ্রগতি দেখার পর গতকাল রবিবার তিনি সাংবাদিকদের জিজ্ঞাসায় এ কথা বলে। ওবায়দুল কাদের বলেন, ‘এটা শ্রেফ গুঞ্জন। এ ধরনের কোনো উদ্যোগ আমরা নেইনি। আমাদের মাননীয় আইনমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী, এই দুইজনকে ব্যাপারটি দেখতে বলা হয়েছিল। তারা এ ধরনের কোনো প্রস্তাব আমাদের দেননি। আমি আজকে দেখলাম টিআইবিও উদ্বেগ প্রকাশ করেছে। কোথা থেকে এই রিপোর্ট, আর কোথা থেকে উদ্বেগ? আমরা এই ব্যাপারে কিছুই জানি না। মন্ত্রণালয় এ ধরনের উদ্যোগ নেয়নি। কাজেই সংশোধনের ব্যাপারে কোনো ধরনের ইনেশিয়েটিভ আমরা নেইনি’।
শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজেরই দুই ছাত্র-ছাত্রীর বাসচাপায় মৃত্যুর পর নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২০১৮ সালে আগের আইন কঠোর করে এই আইনটি করা হয়েছিল। তবে শুরু থেকেই এর বিরোধিতা করে আসছে পরিবহন মালিক-শ্রমিক সংগঠনগুলো। তাদের দাবি, সড়ক দুর্ঘটনায় মৃত্যুর ঘটনার মামলায় নতুন আইনে শাস্তির মাত্রা ‘অযৌক্তিক’ বেশি। আসামিদের জন্য এই আইনের সব ধারা জামিনযোগ্য করা, সড়ক দুর্ঘটনায় চালকের অর্থদন্ড পাঁচ লাখ টাকার বিধান বাতিল এবং পঞ্চম শ্রেণি পাস হলেই ড্রাইভিং লাইসেন্স পাওয়ার যোগ্যতা নির্ধারণের দাবিতে তারা আন্দোলনে নামলে এ বছরের ১৭ ফেব্রুয়ারি জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের বৈঠকে আইনটি পর্যালোচনায় এই উপকমিটি করা হয়। খবর বিডিনিউজের
গত ২৫ সেপ্টেম্বর উপকমিটির এক বৈঠকের পর কমিটির আহব্বায়ক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও সদস্য আইনমন্ত্রী আনিসুল হকের কথায় আইনটি সংশোধনের ইঙ্গিত মেলে। তার মানে আইনটি আবার সংশোধন হতে পারে- জানতে চাইলে সেদিন আসাদুজ্জামান কামাল বলেছিলেন, ‘হ্যাঁ, এটা হতে পারে। যদি জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল মনে করে এই আইনটি সংশোধন হতে পারে, তাহলে তারা প্রক্রিয়া অনুসরণ করে সংসদে নিয়ে যাবে’।
আর আনিসুল হক বলেছিলেন, ‘আমরা অনেকগুলো সভা করেছি, স্বরাষ্ট্রমন্ত্রী এই সাব কমিটির আহব্বায়ক। তিনি যেটা বলেছেন, আমরা সব দিক বিবেচনা করে একটা সুপারিশ করেছি। যদি জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল গ্রহণ করে, তাহলে এই আইনের যে পরিবর্তনগুলো করতে হবে, অবশ্যই সেটা একটা প্রক্রিয়ার মাধ্যমে গিয়ে সর্বশেষ জাতীয় সংসদে গিয়ে পাস হবে’।
নিরাপদ সড়কের বিষয়ে গঠিত টাস্ক ফোর্সের কাজ শিগগিরই শুরু হবে জানিয়ে সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘টাস্ক ফোর্সের কাজ এখনও শুরু হয়নি। স্বরাষ্ট্রমন্ত্রীও কমিটিতে রয়েছেন, খুব শিগগিরই কমিটি কাজ শুরু করবে’।
শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর মর্মান্তিক মৃত্যু কষ্টদায়ক মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, ‘সেনাবাহিনী আন্তর্জাতিক মান বজায় রেখে প্রকল্পের কাজ করছে। কাজ নির্ধারিত সময়ের ৬ মাস আগেই চলতি বছরের ডিসেম্বরে শেষ হবে। বর্তমানে কাজের অগ্রগতি ৭০ শতাংশ সম্পন্ন হয়েছে’।
স¤্রাটের ব্যাপারে জানতে অপেক্ষা থাকার অনুরোধ : ঢাকার ক্লাবে অবৈধ ক্যাসিনো পরিচালনার খবর প্রকাশের পর নিরুদ্দেশ যুবলীগ নেতা ইসমাইল চৌধুরী সম্রাটকে গ্রেপ্তারের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে আস্থা রাখার পরামর্শ দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ক্ষমতাসীন দলের যুব সংগঠনের এই নেতাকে আইনশৃঙ্খলা বাহিনী আটক করেছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আমার মনে হয় এ ব্যাপারে বলার অথরিটি তার (স্বরাষ্ট্রমন্ত্রী)। স্বরাষ্ট্রমন্ত্রী যা বলেছেন, সেটার ওপর বিশ্বাস করে থাকুন, প্লিজ ওয়েট অ্যান্ড সি। শিগগিরই জানতে পারবেন’।
গত ১৮ সেপ্টেম্বর ঢাকার মতিঝিলের ক্লাবপাড়ায় র‌্যাবের অভিযানে অবৈধ ক্যাসিনো চলার বিষয়টি প্রকাশ্যে আসার পর থেকে আলোচনায় রয়েছে যুবলীগের ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক স¤্রাটের নাম। সেদিন যুবলীগের ঢাকা মহানগর দক্ষিণের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়া গ্রেপ্তার হওয়ার পর সদলবলে কাকরাইলে সংগঠনের কার্যালয়ে অবস্থান নিয়ে রাতভর ছিলেন সম্রাট। এরপর তাকে গ্রেপ্তারেও অভিযান চালানো হবে বলে খবর প্রকাশের মধ্যে নিরুদ্দেশ রয়েছেন এই যুবলীগ নেতা।
বিএনপি নেতা মওদুদ আহমদ মন্ত্রী-সাংসদদের সম্পদের হিসাব প্রকাশের যে দাবি জানিয়েছেন, তার প্রতিক্রিয়ায় কাদের বলেন, ‘বিএনপি নেতাদের সম্পদের তথ্যও বের করা হবে। শুধু মন্ত্রী-এমপি কেন, প্রত্যেকে কে কত টাকার মালিক, তারা ক্ষমতায় থাকতে যে সম্পদ আহরণ করেছেন, সেই হিসাবপত্র প্রকাশ করা হবে’।