বিএনপির ৫৩ নেতাকর্মীর আত্মসমর্পণ কারাগারে প্রেরণ

52

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে নাশকতার অভিযোগে দায়ের হওয়া ১২টি মামলায় আত্মসমর্পণের পর মহানগর, দক্ষিণ জেলাসহ বিএনপি’র ৫৩ জন নেতাকর্মীকে কারাগারে পাঠিয়েছে আদালত। গতকাল সোমবার মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধা তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। বিএনপির এসব নেতাকর্মীরা হাইকোর্ট থেকে অন্তর্বর্তীকালীন জামিনে ছিলেন।
মহানগর পিপি মো. ফখরুদ্দিন চৌধুরী বলেন, জামিনের মেয়াদ শেষে হাইকোর্টের আদেশ অনুযায়ী তারা নিম্ন আদালতে আত্মসমর্পণ করে ফের জামিনের আবেদন করেন। আদালত জামিন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।
পটিয়া প্রতিনিধি জানিয়েছেন, কর্ণফুলী থানা পুলিশের দায়ের করা নাশকতার ১১টি মামলায় উপজেলার ৪৩ জন নেতাকর্মী আদালতে আত্মসমর্পণ করেন। তাদের জামিনের আবেদনের শুনানি শেষে বিচারক অসুস্থতাজনিত কারণে দুইজনকে জামিন এবং ৪১ জনকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন। জামিনপ্রাপ্ত দুই নেতা হলেন-কর্ণফুলী উপজেলা বিএনপির সভাপতি এহসান এ খাঁন এবং দক্ষিণ জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এস এম মামুন মিয়া।
আসামি পক্ষের আইনজীবী এডভোকেট ফোরকান জানান, নির্বাচনের আগে পুলিশের পক্ষ থেকে ১১টি মামলা দায়ের করা হয়। বিএনপির কোন কোন নেতাকর্মী এসব মামলার ৪-৫টিতে এজাহারভুক্ত আসামি। নির্বাচনের কয়েক দিন আগে এসব মামলায় আসামিরা উচ্চ আদালত থেকে ৬ সপ্তাহের জামিন পান। উচ্চ আদালতের আদেশ মোতাবেক সোমবার তারা নি¤œ আদালতে আত্মসমর্পণ করেন এবং জামিন প্রার্থনা করেন। আদালত শুনানি শেষে অসুস্থতাজনিত কারণে দুইজনকে জামিন দেন। অন্যদের কারাগারে পাঠানো হয়। কারাগারে পাঠানো নেতাদের মধ্যে দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সম্পাদক আলী আব্বাসসহ বেশ কয়েকজন থানা ও ওয়ার্ড পর্যায়ের নেতা আছেন।