বিএনপির মনোনয়ন ফরম নিলেন ৫ জন

137

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) নির্বাচনে মেয়র পদে টিকেট চেয়ে বিএনপির মনোনয়ন ফরম কিনেছেন ৫ নেতা। গতকাল মঙ্গলবার কেন্দ্রীয় বিএনপির নয়াপল্টনস্থ কার্যালয় থেকে তারা মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এরা হলেন, নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, সহ সভাপতি নিয়াজ মোহাম্মদ খান ও সৈয়দ আজম উদ্দীন এবং নগর বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক এরশাদ উল্লাহ।
বিষয়টি নিশ্চিত করে কেন্দ্রীয় বিএনপির সহদপ্তর সম্পাদক বেলাল উদ্দিন বলেন, সোমবার (১৭ ফেব্রæয়ারি) থেকে শুরু হওয়া মনোনয়ন ফরম বিক্রি ও জমাদান শেষ হবে বুধবার (আজ) বিকেল ৪টায়। চট্টগ্রাম নগর বিএনপির কার্যালয় থেকে কাউন্সিলর পদের জন্য মনোনয়ন ফরম দেওয়া হচ্ছে এবং আগামীকাল বৃহস্পতিবার বিকেল ৪টা পর্যন্ত ফরম কেনা যাবে।
নগর বিএনপির সহদপ্তর সম্পাদক মোহাম্মদ ইদ্রিস আলী বলেন, মঙ্গলবার কেন্দ্র থেকে ৫ জন প্রার্থী মেয়র পদের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। বুধবার ও বৃহস্পতিবার (আজও কাল) নাসিমন ভবনে কাউন্সিলর প্রার্থীদের মনোনয়ন ফরম বিতরণ করা হবে। এ সময়ের মধ্যে কাউন্সিলর প্রার্থীদের মনোনয়ন ফরম সংগ্রহ করতে হবে। জমা দেয়ার সময় পরে জানানো হবে।
সোমবার থেকে মেয়র পদের দলীয় মনোনয়ন ফরম বিতরণ শুরু করে বিএনপি। মঙ্গলবার মেয়র পদে মনোনয়ন ফরম সংগ্রহ করা প্রার্থীদের মধ্যে ডা. শাহাদাত হোসেন নগর বিএনপির সভাপতি ছাড়াও কেন্দ্রীয় বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৯ আসনে জেলে থেকে অংশ নিয়ে পরাজিত হন ডা. শাহাদাত। যদিও নির্বাচনে ইভিএম জালিয়াতি ও কেন্দ্র দখলের অভিযোগ তুলেন তিনি।
অন্যদিকে নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর গত সংসদ নির্বাচনে দলের মনোনয়ন চেয়ে ব্যর্থ হন। সৈয়দ আজম উদ্দীন নগর বিএনপির সহ সভাপতি। তিনি প্রথমবার নির্বাচনে মেয়র পদে প্রার্থী হচ্ছেন। নগর বিএনপির অপর সহসভাপতি নিয়াজ মোহাম্মদ খান ২৩ নং উত্তর পাঠানটুলি ওয়ার্ড থেকে ১৯৯৪, ২০০০ ও ২০১০ সালে কাউন্সিলর নির্বাচিত হন। পালন করেছিলেন ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্বও। অন্যদিকে বহিষ্কৃত হয়ে দীর্ঘদিন দলের বাইরে থাকা এরশাদ উল্লাহ ২০০৮ সালে জাতীয় নির্বাচনে চট্টগ্রাম ৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসন থেকে বিএনপি প্রার্থী হিসেবে নির্বাচন করে মহাজোট প্রার্থী মইন উদ্দিন খান বাদলের কাছে পরাজিত হন। দলীয় শৃঙ্খলাভঙ্গের কারণে বহিষ্কৃত হয়ে দীর্ঘদিন দলের বাইরে থাকলেও পদহীন অবস্থায় তিনি দলীয় কর্মকাÐে ছিলেন সক্রিয়। বহিষ্কারাদেশ প্রত্যাহারের পর তিনি দলীয় কর্মকান্ডে আরো জোরালো ভূমিকা রাখেন।
এদিকে কাউন্সিলর পদের মনোনয়ন ফরম আজ বুধবার নগর বিএনপির কার্যালয় নাসিমন ভবন থেকে বিতরণ শুরু হবে। আগামীকাল বৃহস্পতিবার বিকাল চারটা পর্যন্ত বিক্রি করা হবে মনোনয়ন ফরম। মনোনয়ন বোর্ডের দায়িত্বে আছেন কেন্দ্রীয় বিএনপির (চট্টগ্রাম বিভাগ) সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সিনিয়র সহ-সভাপতি ও দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান, সাধারণ সম্পাদক আবুল হাসেম বক্কর ও সহ সম্পাদক এসএম সাইফুল ইসলাম।
তফসিল অনুযায়ী আগামী ২৯ মার্চ চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন। এরই মধ্যে আওয়ামী লীগের প্রার্থীর নাম ঘোষণা করা হলেও এখনো বিএনপির প্রার্থীর নাম ঘোষণা করা হয়নি। এবার আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রেজাউল করিম চৌধুরীর নাম ঘোষণা করা হয়েছে। জাতীয় পার্টির প্রার্থী সোলায়মান আলম শেঠ।