বিএনপি’র কাউন্সিলর প্রার্থী ঘোষণা আজ

63

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে কাউন্সিলর পদপ্রত্যাশী বিএনপি প্রার্থীদের সাক্ষাৎকার নেয়া শেষ হয়েছে। গতকাল শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত টানা চলে সাক্ষাৎকার পর্ব। দলীয় কার্যালয় নাসিমন ভবনে সাক্ষাৎকার গ্রহণ করে মনোনয়ন বোর্ড। নগরীর ৪১টি ওয়ার্ড ও ১৪টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ১৮০ জন ও সংরক্ষিত মহিলা আসনে ২৫ জন সাক্ষাৎকার দেন। এরপর বোর্ড প্রার্থীদের তালিকা তৈরি করে কেন্দ্রে পাঠায়। আজ কেন্দ্রের অনুমতি সাপেক্ষে দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করবে বিএনপি। আগামীকাল সোমবার মেয়র প্রার্থীর নামও ঘোষণা করা হবে।
ইতিপূর্বে চসিক নির্বাচনে কাউন্সিল প্রার্থীদের দলীয় মনোনয়ন দিতে ৬ সদস্যের একটি মনোনয়ন বোর্ড গঠন করে কেন্দ্র। বিএনপির চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীমের নেতৃত্বে নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান, সহ-সভাপতি এমএ আজিজ, সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, সিনিয়র যুগ্ম-সম্পাদক সাইফুল আলমকে এই বোর্ডের সদস্য রাখা হয়। পরবর্তীতে মনোনয়ন বোর্ডে নগর বিএনপির সাংগঠনিক সম্পাদক মঞ্জুরুল আলম মঞ্জু, সহ-সভাপতি নাজিমুর রহমান, যুগ্ম সম্পাদক ইয়াছিন চৌধুরী লিটন, সাংগঠনিক সম্পাদক (২) কামরুল ইসলামকে যুক্ত করা হয়। তবে নগরীর বাইরে অবস্থান করার কারণে গতকাল মনোনয়ন বোর্ডের সাক্ষাৎকার অনুষ্ঠানে ডা. শাহাদাত হোসেন ও আবু সুফিয়ান উপস্থিত ছিলেন না।
চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম বলেন, আমরা কাউন্সিলর প্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ সম্পন্ন করেছি। যাচাইবাছাই করা হয়েছে। কেন্দ্রের সাথে কথা বলে আগামীকাল রোববার (আজ) নাম ঘোষণা করা হবে।
সিটি কর্পোরেশনের কাউন্সিলর পদে দলীয় সমর্থন পেতে গতকাল শনিবার সকাল থেকেই কর্মী বাহিনী নিয়ে বিএনপি নেতারা ভিড় করেন নূর আহমদ সড়কস্থ দলীয় কার্যালয় নামিন ভবনে। উৎসবমুখর পরিবেশে চলে মনোনয়ন বোর্ডের সাক্ষৎকার গ্রহণ। সাক্ষাৎকার গ্রহণ শেষে মনোনয়ন বোর্ড তালিকা তৈরি করে। কেন্দ্রের অনুমতি সাপেক্ষে আজ সে তালিকা প্রকাশ করবে মনোনয়ন বোর্ড।
নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেন, কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিল মিলে দুই শতাধিক নেতাকর্মী দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। আমরা তাদের সাথে আলাপ আলোচনা করে একটি তালিকা দলের হাইকমান্ডের কাছে পেশ করবো। হাই কমান্ডের সিদ্ধান্ত অনুযায়ী তালিকা প্রকাশ করা হবে।
নগরীর ৪১টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ১৮০ জন এবং ১৪টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৫ জন বিএনপির নেতাকর্মী দলীয় মনোনয়ন বোর্ডের কাছে সাক্ষাৎকার দেন। অন্যদিকে মেয়র পদে দলীয় মনোনয়ন পেতে চান ৫ বিএনপি নেতা। নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সাধারণ সম্পদক আবুল হাশেম বক্কর, সহ-সভাপতি নিয়াজ মোহাম্মদ খান, মহিলা বিষয়ক সম্পাদক ডা. লুসি খান ও সাবেক যুগ্ম সম্পাদক এরশাদ উল্লাহ দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন। আগামীকাল দলীয় হাইকমান্ড দলীয় মেয়র প্রার্থী মনোনয়ন নিশ্চিত করার কথা রয়েছে।
নগর বিএনপির সহ-দপ্তর সম্পাদক মো. ইদ্রিস আলী বলেন, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদ প্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ সম্পন্ন হয়েছে। তালিকা তৈরি করে কেন্দ্রের কাছে পাঠানো হয়েছে। রোববার (আজ) প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে।
প্রসঙ্গত, গত রোববার (১৬ ফেব্রূয়ারি) নির্বাচন ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে চসিক নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। আগামী ২৯ মার্চ (রোববার) চসিকের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে। তফসিল ঘোষণার আগেই শনিবার ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগ দলীয় মেয়র প্রার্থী মনোনয়ন ঘোষণা করে। নগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী নৌকা প্রতীকে মেয়র নির্বাচনে অংশ নিচ্ছেন। তাছাড়া ৪১টি ওয়ার্ড ও ১৪টি সংরক্ষিত মহিলা ওয়ার্ডে প্রার্থী নামও ঘোষণা করেছেন। মেয়র পদে লড়তে জাতীয় পার্টি থেকে মনোনয়ন পেয়েছেন নগর জাতীয় পার্টির সভাপতি সোলায়মান আলম শেঠ।