বিএনপিরও ক্ষমা চাওয়া উচিত : তথ্যমন্ত্রী

30

মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতের সঙ্গে জোট করা এবং সরকার গঠন করায় বিএনপিকে জাতির কাছে ক্ষমা চাওয়ার আহবান জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, যুদ্ধাপরাধীদের সঙ্গী হওয়ায় বিএনপিও একই দোষে দোষী। তাছাড়া, জামায়াত দলগতভাবে ক্ষমা চাইলেও মুক্তিযুদ্ধের বিরোধিতা এবং গণহত্যার দায় থেকে তারা মুক্তি পেতে পারে না।
গতকাল বুধবার রাজধানীতে জাতীয় জাদুঘর মিলনায়তনে ‘গণতন্ত্রের অভিযাত্রায় শেখ হাসিনা’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। হাছান মাহমুদ বলেন, ‘জামায়াতের ভেতর থেকে দাবি উঠেছে ক্ষমা চাওয়ার। এ দাবিতে তাদের কয়েকজন পদত্যাগও করছেন। আমি মনে করি,এই পদত্যাগের ঘোষণা বা তাদের মধ্য থেকে ক্ষমা চাওয়ার যে কথার্বাতা বলা হচ্ছে, এগুলো দেশি-বিদেশি চাপমুক্ত হওয়ার একটি কৌশল’। তথ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই গণতন্ত্র মুক্তি পেয়েছে। তার হাত ধরেই মানুষ ভোটের অধিকার ফিরে পেয়েছে, তার হাত ধরেই বাংলাদেশের অগ্রগতি। শেখ হাসিনা শুধু অসা¤প্রদায়িকতার প্রতীক নন, মানবতারও প্রতীক’। খবর বাংলা ট্রিবিউনের
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আখতারুজ্জামান, ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, সহ-সভাপতি দিলীপ কুমার রায়, প্রচার সম্পাদক আখতার হোসেন, ‘গণতন্ত্রের অভিযাত্রায় শেখ হাসিনা’ বইটির লেখক সুজন হালদার প্রমুখ।