বায়েজিদ স্টিল মালিকসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

90

জামালখান কেয়ারি খাঁন ভবনের সামনে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। গতকাল বুধবার সকালে সিডিএ’র স্পেশাল ম্যাজিস্ট্রেট সাইফুল আলম চৌধুরীর নেতৃত্বে অভিযানে এটি উচ্ছেদ করা হয়।
অন্যদিকে সিডিএ’র বিশেষ আদালতে ইমারত নির্মাণ আইন লঙ্ঘনের অভিযোগে বায়েজিদ স্টিল মিল লিমিটেডের মালিক আবু বক্কর চৌধুরীসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। সিডিএ’র অথরাইজড বিভাগ মামলাটি দায়ের করে। তাছাড়া একই অভিযোগে গতকাল আরো তিনটি মামলা দায়ের হয় সিডিএ’র স্পেশাল মেট্রোপলিটন আদালতে।
আদালতের বেঞ্চ সহকারী মো. ফয়েজ বলেন, বায়েজিদ স্টিল মিল লিমিটেডের মালিক আবু বক্কর চৌধুরী, ভবনের নকশাকার মো. আবদুল্লাহ রুম্মান, প্রকৌশলী তানিয়া নাসরিন, আমির হোসেন ও মো. মুছাকে আসামি করে মামলা দায়ের করা হয়। আসামিদের বিরুদ্ধে ইমারত নির্মাণ আইন-১৯৫২ এর ১২ (১) ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ আইন-২০১৮ এর ৪৪ ধারায় অভিযোগ আনা হয়েছে।
তিনি বলেন, কাজির দেউড়ি ১ নম্বর গলি এলাকায় খালের জায়গা দখল করে বিএস ৭৬ নম্বর দাগের জায়গার ওপর বায়েজিদ স্টিল মিল লিমিটেড ইমারত নির্মাণ আইন লঙ্ঘন করে ভবন নির্মাণের অভিযোগ তদন্ত করে সত্যতা পেয়ে মামলাটি দায়ের করে অথরাইজড বিভাগ।
সিডিএর বিশেষ আদালত গতকাল বুধবার সরেজমিন পরিদর্শন গিয়ে বায়েজিদ স্টিলের নির্মাণাধীন ভবনটির নির্মাণ কাজ বন্ধ করে দেন। পাশাপাশি ঘটনাস্থল থেকে আমির হোসেন নামে এক আসামিকে গ্রেপ্তার করা হয়। পরে জামিন আবেদনের প্রেক্ষিতে তার জামিন মঞ্জুর করে আদালত। এ ছাড়া অন্য আসামিদের বিরুদ্ধে আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। অন্যদিকে জামালখানের কেয়ারি খাঁন ভবনের সামনে গড়ে উঠা একাধিক দোকান ও আশপাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।