বায়ান্নর পথ ধরেই বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়েছিল

141

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ : বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এম.পি বলেছেন, মায়ের ভাষা বাংলাকে রাষ্ট্রভাষার স্বীকৃতি আদায়ের জন্য পৃথিবীর বুকে একমাত্র বাঙালি জাতিই রক্ত দিয়েছে। বায়ান্নের ভাষা আন্দোলনের মধ্যদিয়ে বাঙালি জাতীয়তাবাদী চেতনার উম্মেষ ঘটেছিল। একুশ আমাদের শিখিয়েছে অন্যায়ের বিরুদ্ধে কিভাবে লড়াই করতে হয়। একুশের শহীদের রক্তাক্ত পথ ধরে মহান মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে এদেশের স্বাধীনতা অর্জিত হয়েছিল। তিনি একুশের চেতনাকে ধারণ করে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উন্নয়নের ধারাকে তরান্বিত করতে নতুন প্রজন্মকে আহবান জানান। অমর একুশ ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। গত ২০ ফেব্রূয়ারী বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রাম জেলা পরিষদ মার্কেট চত্বরে উত্তর জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ও চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম.এ সালাম।
উত্তর জেলা আওয়ামী লীগ নেতা জসিম উদ্দিন শাহ্র সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় আলোচনায় অংশনেন সংগঠনের সাধারণ সম্পাদক শেখ মো: আতাউর রহমান, উত্তর জেলা আওয়ামী লীগ নেতা অধ্যপক মো: মঈনুদ্দিন, এডভোকেট ফখরুদ্দিন চৌধুরী, মোঃ আবুল কালাম আজাদ, আলহাজ্ব মোঃ জসিম উদ্দিন, এটিএম পেয়ারুল ইসলাম, নুরুল আনোয়ার চৌধুরী বাহার, পৌর মেয়র দেবাশীষ পালিত, মহিউদ্দিন বাবলু, স্বজন কুমার তালুকদার, মোহাম্মদ আলী শাহ, মাহবুবুর রহমান রুহেল, ইঞ্জনিয়ার মো: হারুন, ইদ্রিস আজগর, বেদারুল আলম চৌধুরী বেদার, আলাউদ্দিন সাবেরী, আলহাজ্ব জাফর আহমেদ, শওকত আলম, নজরুল ইসলাম তালুকদার, সীতাকুন্ড উপজেলা আওয়ামী লীগ সভাপতি আবদুল্লাহ বাকের ভূঁইয়া, হাটহাজারী উপজেলা আওয়ামী লীগ সভাপতি এড. মোহাম্মদ আলী, উত্তর জেলা কৃষকলীগ সভাপতি নজরুল ইসলাম চৌধুরী, আওয়ামী লীগ নেতা মো: সেলিম উদ্দিন, উত্তর জেলা মহিলা আওয়ামী লীগ সভানেত্রী দিলোয়ারা ইউসুফ, উত্তর জেলা যুবলীগ সাধারণ সম্পাদক এস.এম রাশেদুল আলম, উত্তর জেলা মহিলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদিকা এড. বাসন্তী প্রভা পালিত, সহসভাপতি সৈয়দা রিফাত আক্তার নিশু, যুবলীগ নেতা রাশেদ খান মেনন, শেখ ফরিদ চৌধুরী, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি বখতেয়ার সাঈদ ইরান, সাবেক সাধারণ সম্পাদক মো: আবু তৈয়ব, উত্তর জেলা ছাত্রলীগ সভাপতি তানভির হোসেন তপু, সাধারণ সম্পাদক মো: রেজাউল করিম প্রমুখ।
সেক্টর কমান্ডার্স ফোরাম : অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সেক্টর কমান্ডার্স ফোরাম চট্টগ্রাম জেলা ও মহানগর শাখা আয়োজিত আলোচনা সভা ও ভাষা শহীদদের স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠানে একুশে পদকপ্রাপ্ত সমাজ বিজ্ঞানী ও বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্ঠা মন্ডলীর সদস্য অধ্যাপক ড. অনুপম সেন বলেছেন, বায়ান্নের মহান একুশ বাঙালির আত্মপরিচয়ের সাহসী ঠিকানা। একুশের পথ ধরেই জাতির জনক বঙ্গবন্ধুর অসম সাহসী ও দুরদর্শী নেতৃত্বে স্বাধিকার-স্বাধীনতা আন্দোলন সর্বোপরি মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে জাতির বিজয় অর্জিত হয়েছে। বিশ্বে বাঙালি একমাত্র জাতি যারা মাতৃভাষায় কথা বলার অধিকার রক্ষায় জীবন দিয়েছে। বায়ান্ন’র একুশে ফ্রেব্রূয়ারী আজ বিশ্বব্যাপী সমাদৃত ও আন্দোলনের স্বীকৃতির দৃষ্টান্ত। এই স্বীকৃতির মাধ্যমে বাংলা ভাষার মর্যদা বৃদ্ধি পেয়েছে। একুশের জাগরণ বাঙালি জাতিস্বত্তা বিকাশের প্রথম সোপান হিসেবে উল্লেখ করে তিনি বলেন, একটি জাতির অগ্রগতিতে তাঁর ভাষা, ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতির মুক্ত চর্চা করতে হবে। এসবের অন্তরায় হচ্ছে ধর্মীয় বিভাজন ও সাম্প্রদায়িকতা। তাই একুশের চেতনায় অসাম্প্রদায়িক শোষনহীন সমাজ ব্যবস্থা তথা সমৃদ্ধ বাংলাদেশ গড়তে মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম’র জাগরণ গড়ে তুলতে হবে। গত ২০ ফেব্রূয়ারী বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। সংগঠনের জেলা সভাপতি মুক্তিযোদ্ধা নুরুল আলম মন্টুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নুরে আলম সিদ্দিকীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি এড. ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট এএইচ এম জিয়াউদ্দিন, সেক্টর কমান্ডার্স ফোরামের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার, সিভাসুর অধ্যাপক ড. রাশেদুল আলম। আলোচনায় অংশ নেন সংগঠনের মহানগর সাধারণ সম্পাদক এডভোকেট বি.কে বিশ্বাস, মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র বিশ্বাস, মুক্তিযোদ্ধা ফজল আহমেদ, মুক্তিযোদ্ধা গৌরি শংকর চৌধুরী, মুক্তিযোদ্ধা বাদশা মিয়া, মুক্তিযোদ্ধা নুরুল আমিন, ফোরকান উদ্দিন আহমেদ, সংগঠনের জেলা ও মহানগর নেতা এড. ইফতেখার রাসেল, আব্দুল মালেক খান, এডভোকেট সাইফুন নাহার খুশি, জসিম উদ্দিন, ইঞ্জিনিয়ার পলাশ বড়ুয়া, মনোয়ার জাহান মনি, এড. জাহাঙ্গীর আলম, আফসারুল হক, নাছির উদ্দিন রিয়াজ, মঈনুল আলম, দীপন দাশ, মোস্তাফিজুর রহমান বিপ্লব, রাজীব চন্দ, মো: হোসেন চৌধুরী সাদ্দাম, নবী হোসেন সালাউদ্দিন, মো: আইয়ুব, এড. রিক্তা বড়ুয়া, এড. রোকসানা আক্তার, শফিকুর রহমান, এড. নজরুল ইসলাম, ইয়াছির আরাফাত, আবু তালেব সানি, এড. সৈকত দাশগুপ্ত, এড. মামুনুর রশিদ, ইঞ্জি. এয়াকুব মুন্না, ইমরান হোসেন মুন্না, গিয়াস উদ্দিন, ইসমে আজিম আসিফ, এড. মামুনুর রশিদ, মো: জাবেদ প্রমুখ।
গুল-এজার বেগম সরকারি প্রাথমিক বিদ্যালয় : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গুল-এজার বেগম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আলোচনা সভায় ছাত্র-ছাত্রীদের চিত্রাঙ্ককন ও কবিতা আবৃত্তি পরিবেশনশেষে স্কুল পরিচালনা কমিটির সভাপতি হাজী মো. ইলিয়াছ চৌধুরী, ১৬ নম্বর চকবাজার ওয়ার্ড কাউন্সিলর সায়েদ গোলাম হায়দার মিন্টু ও প্রধান শিক্ষিকা শিল্পী চৌধুরীর নেতৃত্বে স্কুল থেকে র‌্যালি সিরাজদ্দৌলা রোড, গণি বেকারী হয়ে চট্টগ্রাম সরকারি কলেজ শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি পুষ্পস্তবক অর্পণ করা হয়। কর্মসূচিতে স্কুল পরিচালনা কমিটির সকল সদস্য-সদস্যা, বিদ্যালয়ের শিক্ষিক, অভিভাবকবৃন্দ ও ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি
টেরীবাজার ব্যবসায়ী সমিতি : গত ২০ ফেব্রূয়ারি বিকাল ৩ ঘটিকায় সমিতির কার্যালয়ে সভাপতি আলহাজ্ব ওসমান গণি চৌধুরীর সভাপতিত্বে ও সহ সাধারণ সম্পাদক আলহাজ্ব এস.এস.এস বাহাদুর এর পরিচালনায় পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মহান আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে বক্তব্য রাখেন সহ-সভাপতি মো: লিয়াকত আলী, অডিটর সম্পাদক অধ্যক্ষ মাওলানা ইমরানুল হক সায়েদ। উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাতি আলহাজ্ব বেলায়েত হোসেন, সাধারণ সম্পাদক আলহাজ্ব আব্দুল মান্নান, সাংগঠনিক সম্পাদক আব্দুল করিম, অর্থ সম্পাদক আলহাজ্ব আবু তাহের, সমাজ কল্যাণ সম্পাদক আলহাজ্ব নুরুল হুদা, কার্যনির্বাহী সদস্য মুহাম্মদ দিদারুল। মুনাজাত পরিচালনা করেন সাহিত্য ও ধর্মীয় সম্পাদক হাফেজ মাওলানা জিয়াউল করিম এবং সর্বস্তরের ব্যবসায়ী প্রমুখ।
চট্টগ্রাম সাহিত্য পাঠচক্র : চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশ স্মরণে এক আলোচনা সভা গত ১৯ ফেব্রূয়ারি বিকেল ৪টায় নগরীর সুপ্রভাত স্টুডিও হলে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি বাবুল কান্তি দাশ। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। উদ্বোধক ছিলেন ইউএসটিসির প্রাক্তন উপাচার্য প্রফেসর ডা. প্রভাত চন্দ্র বড়ুয়া। প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী। সংগঠনের সাধারণ সম্পাদক আসিফ ইকবালের পরিচালনায় এতে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের শ্রমবিষয়ক সম্পাদক আলহাজ্ব খোরশেদ আলম, বিশিষ্ট নারীনেত্রী জেসমিন সুলতানা পারু, বিশিষ্ট রাজনীতিবীদ ও কলামিষ্ট মাসুম চৌধুরী, সাতকানিয়া পৌর মেয়র মোহাম্মদ জোবায়ের, মুক্তিযোদ্ধা ও সাবেক পুলিশ কর্মকর্তা জাহাঙ্গীর আলম চৌধুরী, চট্টগ্রাম উত্তর জেলা জাসদের সভাপতি মুক্তিযোদ্ধা ভানুরঞ্জন চক্রবর্তী, সাবেক ছাত্রনেতা ফটিকছড়ি উপজেলা আওয়ামী লীগ নেতা আবুল বাশার, কবি আশীষ সেন, গেরিলা মুক্তিযোদ্ধা ফজল আহমদ, মুক্তিযোদ্ধা কিরণ লাল আচার্য্য, রাজনীতিবিদ স্বপন সেন, শ্রমিক নেতা ছিদ্দিকুল ইসলাম, শিক্ষক অজিত কুমার শীল, ছগির আহমদ, রুবেল মাহমুদ, মো: সালাউদ্দিন, মো: মহসিন, কবি সজল দাশ, কবি স্বপন কুমার বড়ুয়া, নারীনেত্রী শাহিন ফেরদৌসি, শবনম ফেরদৌসি, সংগীত শিল্পী লুর্পণা মুৎসুদ্দী, নারায়ন দাশ, হানিফ চৌধুরী, সুমন চৌধুরী, কে.এইচ.এম তারেক, জান্নাতুল মাওয়া কলি, প্রবীর মল্লিক, নিলয় দে, সংগীত পরিবেশন করেন লুর্পণা মুৎসুদ্দী, প্রবীর মল্লিক, শিমুল দে। আবৃত্তি করেন শবনম ফেরদৌসি, নাছরিন তমা প্রমুখ। সভায় প্রধান অতিথি ড. ইফতেখার বলেন, ২১শে ফেব্রূয়ারী মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলাভাষাপ্রেমী এবং বাঙালীদের এক গৌরবোজ্জ্বল দিন। আমরাই পৃথিবীতে একমাত্র জাতি যারা ভাষার জন্য জীবন দিয়েছি। তাই জাতি হিসেবে আমাদের ভাষার প্রতি অগাধ ভালোবাসার জন্য ইউনেস্কো ভাষা শহীদদের আত্মত্যাগের দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়। এই ঘোষনার মধ্য দিয়ে আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের নাম এবং এই জাতির ভাষার উপর প্রবল ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটেছে। তাইতো বলা হয় মোদের গরব মোদের আশা, আ’মরি বাংলা ভাষা। সভার উদ্বোধক ডা. প্রভাত চন্দ্র বড়ুয়া বলেন একুশ আমাদের আত্মপরিচয়ের সন্ধান দেয়। মহান একুশের চেতনায় এবং জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শে আজ আমরা সোনার বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে যাচ্ছি। একুশ আমাদেরকে যে ত্যাগের শিক্ষা দিয়েছে তা আমাদের অনুসরণ করতে হবে। প্রধান আলোচক ড. সেকান্দর চৌধুরী বলেন মহান একুশ আজ সারা বিশ্বের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে যা আমাদের জন্য গৌরবের। মহান একুশের চেতনায় আলোকিত ও দেশপ্রেমিক নাগরিক হিসেবে সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে আমরা প্রত্যেকে ভূমিকা রেখে যাব। এটাই হোক জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর শপথ। সভা শেষে ২১ জন গুণী ব্যক্তিকে একুশ স্মৃতি সনদ প্রদান করা হয়।
বাকলিয়া উচ্চ বিদ্যালয় : চান্দগাঁও থানাধীন বাকলিয়া উচ্চ বিদ্যালয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথ শ্রদ্ধা ও সম্মানের সাথে পালিত হয়। সকালে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয় এবং প্রধান শিক্ষকের নেতৃত্বে শিক্ষক মন্ডলী ও ছাত্র-ছাত্রীবৃন্দ শহীদ মিনারে পুষ্পমাল্য প্রদান করে ভাষা শহীদদের প্রতি সম্মান জানান। পরে বিদ্যালয়ের হলরুমে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রেক্ষপট ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জাকের হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিচালনা কমিটির শিক্ষানুরাগী সদস্য ও ৬নং পূর্ব ষোলশহর ওয়ার্ড আওয়ামীলীগের সহ-সম্পাদক মোঃ আনোয়ার হোসেন বাবুল। বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক বাবু বরুণ চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় আরো আলোচনা করেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মুহাম্মদ জয়নাল আবেদীন, সিনিয়র শিক্ষক বাবু, মেঘনাদ চৌধুরী, মিসেস মনিকা সেন, মোঃ নিজাম উদ্দীন, মিসেস আকতার বেগমসহ অন্যান্য বিক্ষকবৃন্দ। অনুষ্ঠানের শেষ পর্বে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মুনাজাত করা হয়।
চররাঙ্গামাটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় : চররাঙ্গামাটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অমর একুশে ফেব্রূয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছালেহা বেগমের নেতৃত্বে যথাযোগ্য মর্যাদায় পতাকা উত্তোলন, প্রভাত ফেরী, পুষ্পমাল্য অর্পন, স্কাটউস কুচকাওয়াজ, চিত্রাংকন প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সহকারী শিক্ষক খালেছাতুল জমালাইন এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিরেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছালেহা বেগম। অমিত বাবু ধরের সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন বিদ্যালয়ে শিক্ষক সোনিয়া আচার্য্য, বনিজা হক সুলতানা, আবদুল্লাহ আল ফয়সাল, শাহনেওয়াজ খানম, নোমান হোসেন, আমিনুল রাসূল, মহিমা বানু প্রমূখ। প্রধান অতিথি বলেন, বিশ্বে একমাত্র বাঙালীয় ভাষার জন্য জীবন উৎসর্গ করেছেন। এটা বাঙালী জাতির জন্য গর্বের বিষয়। আজ বিশ্বে ১৫০ টি দেশ এই মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। আমাদের প্রজন্মের কাছে এই আত্মত্যাগের কথা তুলে ধরতে হবে। বিজ্ঞপ্তি