বাড়ছে মুরগির দাম মাছ-সবজিও চড়া

42

বাজারে মুরগির দাম বাড়ছেই। মাসের ব্যবধানে প্রতিকেজিতে প্রায় ৫০ টাকা বেড়েছে। বৃহস্পতিবার নগরীর রিয়াজ উদ্দিন বাজারে দেখা গেছে, দেড় কেজি ওজনের ব্রয়লার জাতের মুরগি বিক্রি হচ্ছে প্রতিকেজি ১৬৫ টাকা, দেড় কেজির ছোট মুরগি বিক্রি হচ্ছে ১৭০ টাকা কেজিতে। ব্রয়লার মুরগির দাম বেড়ে যাওয়ার কারণে প্রভাব পড়েছে সোনালী ও দেশি মুরগির দামেও। বাজারে প্রতিকেজি সোনালী মুরগি বিক্রি হচ্ছে ২৭০ টাকায় এবং দেশি মুরগি বিক্রি হচ্ছে ৪১০ থেকে ৪৪০ টাকা কেজিতে। শুধু মুরগি নয় বাজারে মাছ, সবজির দামও চড়া।
রিয়াজ উদ্দিন বাজারের ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, শীতকালীন সবজির মধ্যে বাধাকপি প্রতিকেজি ১৫ থেকে ২০ টাকায় বিক্রি হচ্ছে। বাধাকপির দাম তেমনটা না বাড়লেও ফুলকপির দাম বেড়েছে প্রতিকেজিতে ৩০ টাকা পর্যন্ত। বাজারে প্রতিকেজি ফুলকপি বিক্রি হচ্ছে ৫০ টাকায়। দাম বেড়ে প্রতিকেজি মুলা ৪০ টাকা, শিম ৬০ টাকা, শিমের বিচি ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। আবার টমেটো বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা কেজিতে। আলু বিক্রি হচ্ছে ১৮ টাকা, বেগুন ৩০ থেকে ৩৫ টাকা, ধনেপাতা ও কাঁচামরিচ বিক্রি হচ্ছে প্রতিকেজি ৪০ থেকে ৬০ টাকায়।
অন্যদিকে গ্রীষ্মকালীন আগাম সবজির মধ্যে তিতকরলা প্রতিকেজি ৮০ থেকে ৯০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, ঝিঙে, পটল, ঢেড়শ ৭০ থেকে ৮০ টাকা, বরবটি ৭০ থেকে ৯০ টাকা, কাঁচা মিষ্টি কুমড়ো ৪০ থেকে ৫০ টাকা, পেঁপে ২০ থেকে ৩০ টাকা, লাউ ৩০ থেকে ৫০ টাকা, কচুর লতি ৭০ টাকা, শসা ৬০ টাকায় বিক্রি হচ্ছে।
খুচরা সবজি বিক্রেতা নুর উদ্দিন বলেন, ‘শীতকালীন সবজি ধীরে ধীরে কমে আসছে। গ্রীষ্মকালীন সবজি বাজারে আসতে শুরু করেছে। যে কারণে নতুন সবজির দাম কিছুটা বেশি। তাছাড়া গত মাসে শিলাবৃষ্টি ও বৃষ্টির কারণে গ্রীষ্মকালীন ক্ষেতের সবজির ক্ষতি হয়েছে। যে কারণে বাজারে সবজির দাম বাড়ছে। নতুন নতুন সবজির দাম আরো কয়েক সপ্তাহ বাড়তি থাকবে।’
বাজারে মাছের দামও বাড়তি। প্রতিকেজি কাতলা ২৮০ থেকে ৪৫০ টাকা, রুই ২৫০ থেকে ৩৫০ টাকা, কার্পু ১৮০ থেকে ২২০ টাকা, তেলাপিয়া ১৬০ থেকে ১৮০ টাকা, বোয়াল ৬০০ টাকা, শৈল ৫৫০ টাকা, শিং আকারভেদে ৬০০ থেকে ৯০০ টাকা, মলা ৪০০, ফলি মাছ ৩৫০ থেকে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে। সামুদ্রিক মাছের মধ্যে লইট্টা ১৫০ টাকা, পোয়া মাছ ৩০০ থেকে ৪০০ টাকা, কোরাল ৫০০ থেকে ৫৫০ টাকা, রূপচান্দা ৫৫০ থেকে এক হাজার টাকা কেজিতে বিক্রি হচ্ছে। অন্যদিকে গরুর মাংস হাড়ছাড়া ৬৫০ টাকা, হাড়সহ ৫০০ টাকা, খাসি ৭৫০ থেকে ৭৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।