বাহরাইনে শেষটা রাঙাতে পারবে কী অলিম্পিক দল?

62

ধারে, ভারে, শক্তিতে অনেক এগিয়ে থাকা বাহরাইন ও ফিলিস্তিনের বিরুদ্ধে বাংলাদেশের লড়াকু খেলা মুগ্ধ করেছে ফুটবলপ্রেমীদের। মধ্যপ্রাচ্যের দেশ দুটির কাছে ১-০ গোলে হেরেছে লাল-সবুজ জার্সিধারীরা। এ দুই ম্যাচের পারফরম্যান্স বাহরাইন থেকে একটি জয় নিয়ে ফেরার প্রত্যাশা ফুলে-ফেঁপে হয়েছে আরো বড়। শেষ ম্যাচের প্রতিপক্ষ শ্রীলংকা বলেই ্উঁকি দিচ্ছে সে সম্ভাবনা।
মঙ্গলবার বাহরাইনের ইসা টাউনের খলিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও শ্রীলংকার অলিম্পিক দল। দুই দলেরই বিদায় নিশ্চিত হয়েছে প্রথম দুই ম্যাচ হেরে। বাংলাদেশ দুই ম্যাচে খেয়েছে ২ গোল, শ্রীলংকার জালে বল গেছে ১৮ বার। এই গ্রুপের চার দলের মধ্যে ফিফা র্যাংকিংয়ে সবচেয়ে নিচে শ্রীলংকা। বাংলাদেশের চেয়েও ৯ ধাপ পেছনে। মাঠে তার চিত্রটাও ছিল পরিস্কার। শ্রীলংকার সঙ্গে নিজেদের পার্থক্যটা ৯ টি করে গোল দিয়ে বুঝিয়ে দিয়েছে তাজিকিস্তান ও বাহরাইন।
তো শ্রীলংকার বিরুদ্ধে কী করবে বাংলাদেশ। যুবাদের এই টুর্নামেন্টে বাংলাদেশ আগে কখনো জেতেনি। একটি ড্র আছে শুধু ভারতের বিরুদ্ধে। এবার শ্রীলংকাকে পাওয়ায় সেই অধরা জয়টা আসতেও পারে লাল-সবুজ জার্সিধারীদের। দক্ষিণ এশিয়ার দেশটি যে আহামরি শক্তিশালী নয়।
২০১২ সালে শুরু হওয়া এএফসির এই যুব টুর্নামেন্টে কখনো মুখোমুখি হয়নি বাংলাদেশ-শ্রীলংকা। তবে দুই দেশের জাতীয় দলের দেখা হয়েছে ১৫ বার। জয়ের পাল্টাটা ঝুলে আছে বাংলাদেশের দিকেই। ৯ ম্যাচ জিতে ৪ ম্যাচ হেরেছে বাংলাদেশ। ড্র হয়েছে দুটি ম্যাচ। তবে দুই দেশের সর্বশেষ সাক্ষাতে জয়ের সুখস্মৃতি লংকানদেরই। গত বছর ২৯ আগস্ট নীলফামারীতে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে গোলরক্ষক শহিদুল আলম সেহেলের শিশুসুলভ ভুলে বাংলাদেশ হেরেছিল ১-০ গোলে।