বাসন্তী পুজোয় নানা আয়োজন

108

জেএমসেন হল : আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে জেএমসেন হল প্রাঙ্গণে শুরু হচ্ছে বাসন্তী পুজোয় বসন্ত উৎসব ও মিলন মেলা। চারদিনব্যাপী অনুষ্ঠান উদ্বোধন করবেন রামকৃষ্ণ মিশন ও সেবাশ্রম চট্টগ্রামের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী শক্তিনাথানন্দজী মহারাজ, প্রধান অতিথি থাকবেন ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী, মুখ্য আলোচক থাকবেন অধ্যক্ষ প্রফেসর অর্ধেন্দু বিকাশ রুদ্র। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ-চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে প্রতি বছর এই আয়োজন করা হয় বলে জানান সংগঠনের সভাপতি শ্যামল কুমার পালিত। বসন্তকালীন দুর্গাপুজোর পাশাপাশি এই উৎসবে থাকবে সংগীতানুষ্ঠান, নৃত্যানুষ্ঠান, কবিতা আবৃত্তি, নাটক ও আলোচনা সভা। এছাড়া লালন, হাছন, বাউল, ভাটিয়ালি গান, লোকগীতি, চট্টগ্রামের আঞ্চলিক গান, দেশাত্মবোধক গান, নাটক ও হারানো দিনের একক গানের আয়োজন থাকছে চারদিনের অনুষ্ঠানমালায়। প্রতিদিন দুপুরে পুষ্পাঞ্জলি প্রদান শেষে পূজার্থীদের মাঝে প্রসাদ বিতরণ করা হবে।
পতেঙ্গা হিন্দুপাড়া শ্মশান মন্দির : নগরীর পতেঙ্গা হিন্দুপাড়া শ্মশান, শিব ও কালী মন্দির পরিচালনা পরিষদের উদ্যোগে সর্বজনীন শ্রীশ্রী বাসন্তী পূজা পাঁচদিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচির মধ্যদিয়ে আজ বৃহস্পতিবার থেকে শুরু হবে। এ উপলক্ষে মন্দির প্রাঙ্গণে আয়োজিত কর্মসূচির মধ্যে রয়েছে-ষষ্ঠী, সপ্তমী, মহাঅষ্টমী, নবমী ও বিজয়া দশমী পূজা, দেবীর অধিবাস, সন্ধ্যারতি, সন্ধিপূজা, প্রতিদিন ভক্তিমূলক সঙ্গীতানুষ্ঠান ও আলোচনা সভা, মায়ের ভোগ নিবেদন, পুষ্পাঞ্জলি প্রদান, দেবীর বিসর্জন। অনুষ্ঠানে সকলকে উপস্থিত থাকার জন্য মন্দির পরিচালনা পরিষদের সভাপতি সাধন নন্দী ও সাধারণ সম্পাদক মিন্টু চৌধুরী অনুরোধ জানিয়েছেন।
গোলপাহাড় মহাশ্মশান কালী মন্দির : গোলপাহাড় মহাশ্মশান পরিচালনা পরিষদের উদ্যোগে মহাশ্মশান কালী মন্দিরে আজ ১১ এপ্রিল হতে ১৪ এপ্রিল পর্যন্ত চারদিনব্যাপী বাসন্তী পূজা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানমালায় জাতি-ধর্ম নির্বিশেষে সকল ভক্তবৃন্দকে উপস্থিত থাকার জন্য পরিষদের সাধারণ সম্পাদক মাইকেল দে ও সভাপতি হরিপদ দে অনুরোধ জানিয়েছেন।
দক্ষিণ জ্যৈষ্ঠপুরা আদর্শ ক্লাব : বোয়ালখালীর দক্ষিণ জ্যৈষ্ঠপুরা আদর্শ ক্লাবে চারদিনব্যাপী বাসন্তী পূজা আজ থেকে শুরু হচ্ছে। সপ্তমী পূজা শেষে রাতে মঞ্চস্থ হবে নাটক ‘টাকার অহংকার’। নাটক পরিচালনায় নটন চৌধুরী ও সুধীর ধর। এছাড়া প্রতিদিন মায়ের পূজা, সন্ধ্যা আরতি ও দশমীর রাতে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তি