বান্দরবানে বিএনপির ৫ নেতা বহিষ্কার

40

বান্দরবানে বিএনপির পাঁচ নেতাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। দলের সিদ্ধান্ত অমান্য করে আসন্ন উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করায় জেলা বিএনপির সহ-সভাপতি ও বান্দরবান সদর উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান আব্দুল কুদ্দুছসহ পাঁচ নেতাকে দলের প্রাথমিক সদস্য পদসহ সকল পদ থেকে বহিষ্কার করা হয়। গত রবিবার বিএনপির কেন্দ্র থেকে পাঠানো এক চিঠিতে এ বহিষ্কার আদেশ দেয়া হয়।
বহিষ্কৃত নেতারা হলেন বান্দরবান সদর উপজেলার চেয়ারম্যান ও জেলা বিএনপি’র সহ-সভাপতি আবদুল কুদ্দুছ, আলীকদম উপজেলার চেয়ারম্যান ও জেলা বিএনপি’র সহ-সভাপতি আবুল কালাম, জেলা মহিলা দলের যুগ্ম আহবায়ক ও আলীকদম মহিলা ভাইস চেয়ারম্যান শিরিন আক্তার, রুমা উপজেলা বিএনপি’র সভাপতি জিমসম লিয়ান বম এবং জেলা মহিলা দলের নেত্রী ও নাইক্ষ্যংছড়ি মহিলা ভাইস-চেয়ারম্যান হামিদা চৌধুরী। বহিষ্কৃত নেতারা বিএনপির টিকেটে উপজেলা চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। বিএনপি দলীয়ভাবে উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা দেওয়ার পর এই পাঁচ নেতা আসন্ন উপজেলার নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশগ্রহণ করার কারণে তাদের বহিষ্কার করা হয় বলে জানা গেছে।
এদিকে জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক জাবেদ রেজা বহিষ্কারের বিষয়ে জানান, কেন্দ্রের সিদ্ধান্ত ছিল দল থেকে পদত্যাগ না করে কেউ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে না। কিন্তু কেন্দ্রের নির্দেশ অমান্য করে বান্দরবানে ৫ নেতা নির্বাচনে অংশ গ্রহণ করেছে। তাই তাদেরকে দল থেকে বহিষ্কার করা হয়েছে এবং এই বহিষ্কারাদেশ কেন্দ্র থেকে তাদের জানানো হয়েছে।