বাণিজ্য আলোচনায় চীন-যুক্তরাষ্ট্র

29

বাণিজ্য নিয়ে বিরোধ এড়াতে এই সপ্তাহে মন্ত্রী পর্যায়ে আলোচনায় বসছে যুক্তরাষ্ট্র ও চীন। বেইজিংয়ে সোম ও মঙ্গলবার এই আলোচনা অনুষ্ঠিত হবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে। ২০১৮ সালে উভয় দেশ পাল্টাপাল্টি শুল্কারোপের মধ্য দিয়ে বাণিজ্য যুদ্ধে জড়িয়ে পড়ে। এতে করে কয়েক শ কোটি ডলার মূল্যের পণ্য আমদানি ও রফতানি ক্ষতিগ্রস্ত হয়। বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধি মন্থর হওয়ার আশঙ্কা তৈরি হয়।
পরে ২০১৯ সালের মার্চ পর্যন্ত বাণিজ্য যুদ্ধ স্থগিত রাখতে সম্মত হয় চীন-যুক্তরাষ্ট্র। আগামী সপ্তাহের আলোচনায় মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন যুক্তরাষ্ট্রের উপ-বাণিজ্য প্রতিনিধি জেফ্রি গেরিশ। চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, মার্কিন প্রতিনিধি দল চীন আসবে ইতিবাচক ও গঠনমূলক আলোচনার জন্য।
মন্ত্রণালয় জানায়, শুক্রবার সকালে এক ফোনালাপে সফরের সূচি চূড়ান্ত করা হয়েছে। তবে এর বেশি কিছু জানানো হয়নি। আর্জেন্টিনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ১ ডিসেম্বর থেকে ৯০ দিনের জন্য শুল্কারোপ স্থগিত রাখতে সম্মত হন। ফলে মার্চ মাসের মধ্যে উভয় পক্ষ একটি সমাধানে পৌঁছাতে আলোচনায় বসবে। এরই ধারাবাহিকতায় এই আলোচনা অনুষ্ঠিত হবে।