বাজার তদারকিতে মাঠে নেমেছেন ১২ ম্যাজিস্ট্রেট

38

রমজান ও ঈদুল ফিতরকে সামনে রেখে বাজার মনিটরিংয়ে ১২ জন ম্যাজিস্ট্রেটকে মাঠে নামিয়েছে জেলা প্রশাসন। গতকাল সকাল সাড়ে ৯টায় চট্টগ্রাম সার্কিট হাউসে মাসব্যাপী বাজার মনিটরিং কার্যক্রমের উদ্বোধন করা হয়। ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে পুলিশ, বিজিবি, ক্যাবসহ সংশ্লিষ্টদের উপস্থিতিতে প্রতিদিন দুটি করে টিম নগরীর বিভিন্ন বাজার মনিটরিং করবেন।
গতকাল প্রথমদিনে দুটি বৃহৎ বাজার খাতুনগঞ্জ ও রিয়াজুদ্দিন বাজারে অভিযান চালিয়ে পাঁচ দোকানিকে জরিমানা করেছেন দুইজন ম্যাজিস্ট্রেট।
চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাশহুদুল কবীর বলেন, রমজান ও ঈদুল ফিতরকে সামনে রেখে কিছু অসাধু ব্যবসায়ী অতিরিক্ত মুনাফা লাভের আশায় পণ্য মজুদ করে বাড়তি দাম চান। যেটি সাধারণ মানুষের ভোগান্তি হয়ে দাঁড়ায়। এসব থামাতে জেলা প্রশাসন নগরী ও উপজেলায় বাজার মনিটরিং করবে। প্রতিদিন দুটি করে টিম নগরীর বিভিন্ন বাজার মনিটরিং করবেন। দ্রব্যমূল্য যাতে সহনীয় পর্যায়ে থাকে সেটি নিশ্চিত করা বাজার মনিটরিং কার্যক্রমের একটি উদ্দেশ্য।
জেলা প্রশাসন সূত্র জানায়, বাজার মনিটরিং কার্যক্রম উদ্বোধনের পরেই চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকার খাতুনগঞ্জে অভিযানে যান সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম। এ সময় ব্যবসায়ী নেতাদের নিয়ে দোকান মালিকদের ক্রয়-বিক্রয় মূল্য তালিকা প্রদর্শন, ক্রয়-বিক্রয়ের যথাযথ রশিদ সংরক্ষণ ও খাদ্য জাতীয় পণ্য বিশেষভাবে খেঁজুর গুদামজাতের জন্য যথাযথ স্বাস্থ্যকর প্রক্রিয়া অনুসরণের নির্দেশনা দেন তিনি। পরে মূল্যতালিকা না থাকায় একটি ছোলা-ডালের পাইকারি দোকানকে দুইহাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও অস্বাস্থ্যকরভাবে খেঁজুর সংরক্ষণের দায়ে খেঁজুরের এক আড়তদারকে দশ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
রিয়াজুদ্দিন বাজারে চালানো অপর অভিযানের নেতৃত্ব দেন সদর সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইসমাইল হোসেন। এ সময় তিনি মোবাইল কোর্ট পরিচালনা করে একটি মুদি দোকান, একটি মুরগীর দোকানকে মূল্য তালিকা অনুযায়ী পণ্য বিক্রি না করার দায়ে ১৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া মূল্য তালিকা না থাকায় কাঁচাবাজারের একটি দোকানকে দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে।