বাঙালির সংস্কৃতির অনেক কিছুই হারিয়ে গেছে

43

নগরীর হোটেল আগ্রাবাদে দুই দিনব্যাপী বিশ্বরঙ শাড়ি উৎসব শুরু হয়েছে। কালারস্ অব লাইফ এবং ড্রিমার ওমেন’স এর তত্বাবধানে বিশ্বরঙ আয়োজিত এই শাড়ি উৎসবে দেশের সঙ্গীত, নাট্য ও ফ্যাশন জগতের তারকারা অংশ নিয়েছেন। গত বৃহস্পতিবার সকালে আগ্রাবাদ হোটেলের ইছামতি হলে বর্ণিল এই শাড়ি উৎসবের উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।
উৎসবের উদ্বোধনী পর্বে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রামের বিশিষ্ট ফ্যাশন ডিজাইনার রওশনস্ এবং কিডস্ ক্যাম্পের উদ্যোক্তা রওশন আরা চৌধুরী এবং সুলতানা নুরজাহান রোজি। তারকা অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেলিভিশন অভিনেত্রী শম্পা রেজা, তানভীন সুইটি, বিজরী বরকত উল্লাহ, বন্যা মির্জা, উর্মিলা শ্রাবন্তী কর এবং বিশ্বরঙ-এর কর্ণধার ও ফ্যাশন ডিজাইনার বিপ্লব সাহা। এছাড়া উপস্থিত ছিলেন শাড়ি উৎসবের আয়োজক কালারস অব লাইফের
প্রেসিডেন্ট শাকিলা গাফফার, চট্টগ্রাম উইমেন চেম্বারের ভাইস প্রেসিডেন্ট রুহি মোস্তফা।
প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, বাঙালির সংস্কৃতির অনেক কিছুই হারিয়ে গেছে। বেশ কিছু জিনিস বিপন্ন হওয়ার পথে। বাঙালির ঐতিহ্যবাহী শাড়ির এরকম একটি উৎসব আমাদের প্রজন্মকে জানার সুযোগ করে দেবে। এইজন্য তিনি উদ্যোক্তাদের অভিনন্দন জানিয়ে বলেন, সুন্দর নকশা, আরাম, ঐতিহ্যকে ধারণ- সবই পাওয়া যায় দেশীয় শাড়িতে। তাইতো দেশি শাড়ির চাহিদা দিন দিন বেড়ে চলেছে। দেশি শাড়ি আমাদের গর্ব। আমাদের সমৃদ্ধ ইতিহাসের অংশ। তাই দেশিয় শাড়ি পহেলা বৈশাখের জন্য তুলে না রেখে বিয়েতেও পড়ুন, প্রিয়জনকে উপহার দিন। এই দেশিয় শাড়ি হয়ে উঠুক সবার মধ্যে অনন্য। তিনি আরো বলেন, এই ধরনের শাড়ি উৎসব আমাদের দেশিয় ঐতিহ্য ও সংস্কৃতিকে রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আগামিতে আরো বড় আকারে এই ধরনের শাড়ি উৎসব উদ্যাপনে চট্টগ্রাম সিটি কর্পোরেশন সব ধরনের সহায়তা প্রদান করবে বলে তিনি উল্লেখ করেন।
শাড়ি উৎসবের আয়োজক বিশ্বরঙ এর কর্ণধার বিপ্লব সাহা এবং কালারস অব লাইফের প্রেসিডেন্ট শাকিলা গাফ্ফার জানান, ‘বাঙালি ঐতিহ্যে শাড়ি থাক অমলিন’ স্লোগানকে সামনে রেখে চট্টগ্রামে প্রথমবারের মতো শাড়ি উৎসবের আয়োজন করা হয়েছে। ভিনদেশী সংস্কৃতির কারনে শাড়ির প্রতি অনিহা দূর করে দেশীয় শাড়ির ঐতিহ্য ফিরিয়ে আনতে এই উৎসব। উৎসবের মাধ্যমে নারীরা আবারো নতুন শাড়িতেই উজ্জীবিত হবেন নতুন স্বপ্নে। ভিনদেশী সংস্কৃতির আগ্রাসনের মধ্যে এই শাড়ি উৎসব নতুন রূপে সাজবার অনুপ্রেরণা যোগামে নারী সমাজকে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সুলতানা নাসরিন, কোহিনুর রহমান আশা, রোটারিয়ান অধ্যাপিকা ফাতেমা জেবুন্নেসা, কালারস অব লাইফের উপদেষ্টা মিয়া বিবি ফ্যাশন হাউজের কর্ণধার সুলতানা নুরজাহান রোজী, রেজাউল করিম, কালারস অব লাইফের এডমিন ফারজানা আক্তার জুঁই প্রমুখ। উপস্থাপনায় ছিলেন নাসরিন আক্তার।
উৎসব চলবে আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত। শাড়ি উৎসবে আয়োজনে সহযোগিতা করেছে মিরর অ্যাড অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট। মেকআপ স্পন্সর ছিলো পারসোনা। উৎসবে চট্টগ্রামে বাঙালি ঐতিহ্যের নানা বর্ণিল শাড়ি পড়ে একাধিক ফ্যাশন কিউতে অংশ নেন চট্টগ্রামের তারকা মডেলরা। ফ্যাশন কোরিওগ্রাফী করেছেন রিজভী হাসান। বিজ্ঞপ্তি