বাঘাইছড়ি হত্যাকান্ডের প্রতিবাদে কাপ্তাইয়ে মানববন্ধন

30

বাঘাইছড়িতে সশস্ত্র পার্বত্য সন্ত্রাসীদের ব্রাশ ফায়ারে দু’জন প্রিসাইডিং অফিসারসহ ৭জন নিহতের প্রতিবাদে কাপ্তাই উপজেলায় শিক্ষকদের উদ্যোগে এক প্রতিবাদ সভা ও মানববন্ধন অনুষ্ঠিত হয় মঙ্গলবার। উপজেলা কেন্দ্রিয় শহীদ মিনার প্রাঙ্গণে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন কর্ণফুলী সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ এএইচএম বেলাল চৌধুরী।
শিক্ষক মাহবুব হাসান বাবুর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন উপজেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মংসুই ছাইন চৌধুরী, শিক্ষক তপন কুমার মল্লিক,বিপুল বড়ুয়া, নাজমা বেগম, ইসমাইল হোসেন, সুইহ্লাপ্রু মারমা, জয়সীম বড়ুয়া প্রমুখ।
বক্তারা বলেন, শিক্ষক-শিক্ষিকা, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা,কর্মচারীবৃন্দ নানা ঝুঁকি নিয়ে বিভিন্ন নির্বাচনী দায়িত্ব পালন করে থাকেন। তেমনি নির্বাচনী দায়িত্ব পালন করে আসার পথে ঘটনার দিন সশস্ত্র সন্ত্রাসীদের ব্রাশ ফায়ারে ৭ জন নিহতসহ অনেকে আহত হয়। নারকীয় এই হত্যাকান্ডের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে শিক্ষক নেতৃবৃন্দ অবিলম্বে জড়িতদের গ্রেফতারের দাবি জানান।
তারা আরো বলেন, এধরনের সন্ত্রাসী কর্মকান্ড যাতে ভবিষ্যতে আর না ঘটে তার ব্যবস্থা সংশ্লিষ্ট প্রশাসনকে করতে হবে। সভা শেষে কাপ্তাই- চট্টগ্রাম সড়কের বড়ইছড়ি সদরে শিক্ষকদের এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক- শিক্ষিকাবৃন্দ অংশ নেয়। পরে ঘটনার সাথে জড়িতদের দ্রুত আটক ও শাস্তির দাবী সম্বলিত একটি স্মারক লিপি উপজেলা ইউএনও আশরাফ আহমেদ রাসেলের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর পেশ করা হয়। উল্লেখ্য, গত ১৮ মার্চ নির্বাচনী দায়িত্ব শেষে রাঙামাটি জেলার বাঘাইছড়ি থেকে ফিরে আসার পথে সশস্ত্র সন্ত্রাসীদের ব্রাশ ফায়ারে দু’জন প্রিসাইডিং অফিসারসহ ৭ জন ঘটনাস্থলেই নিহত হন। এসময় আরো ১১ ব্যক্তি গুরুতর আহত হয়।