বাঘাইছড়িতে জনসংহতির হাটবাজার বর্জন অব্যাহত

47

রাঙামাটির বাঘাইছড়িতে বসু চাকমা হত্যা মামলা প্রত্যাহারের দাবিতে উপজেলায় সড়ক ও নৌপথে ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালন করেছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি বাঘাইছড়ি উপজেলা শাখা। তবে এ দাবিতে অনির্দিষ্টকালের জন্য উপজেলার সব হাটবাজার বর্জন কর্মসূচি অব্যাহত রয়েছে। অবরোধ কর্মসূচি গত বুধবার সকালে শুরু হয়। পরিস্থিতি স্বাভাবিক রাখতে উপজেলাজুড়ে নিরাপত্তা জোরদার রাখে স্থানীয় প্রশাসন, পুলিশ ও নিরাপত্তাবাহিনী। অবরোধের সময় উপজেলার কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
অবরোধের কারণে বাঘাইছড়িতে যান চলাচলে বিঘ্ন ঘটে। উপজেলায় সড়ক ও নৌপথে কোনো প্রকার যানবাহন চলাচল করতে পারেনি। পাশাপাশি বর্জনের ফলে উপজেলার হাটবাজারগুলোতে বেচাকেনা ও লোকজনের উপস্থিতি কমে গেছে। ৪ জানুয়ারি সংস্কারপন্থী জেএসএস সদস্য বসু চাকমাকে উপজেলার বাবুপাড়া এলাকায় ব্রাশফায়ারে খুন করে সন্ত্রাসীরা। জনসংহতি সমিতির (মূল) দাবি, ওই ঘটনায় তাদের ২৭ নেতাকর্মিকে মিথ্যাভাবে জড়িয়ে এবং রাজনৈতিক হয়রানির উদ্দেশ্যে বাঘাইছড়ি থানায় আলাদা দুটি মামলা দেয়া হয়েছে।
জনসংহতি সমিতির বাঘাইছড়ি উপজেলার তথ্য ও প্রচার সম্পাদক দয়াসিন্ধু চাকমা বলেন, মিথ্যা ও ষড়যন্ত্রমূলক ওই দুটি মামলা প্রত্যাহারের দাবিতে পূর্ব ঘোষণা অনুযায়ী বাঘাইছড়ি উপজেলায় সড়ক ও নৌপথে ৪৮ ঘণ্টার অবরোধ সর্বাত্মক ও সফলভাবে পালিত হয়েছে। দাবিটি নিয়ে অনির্দিষ্টকালের জন্য উপজেলার সবকটি হাটবাজার বর্জন কর্মসূচি অব্যাহত রয়েছে। দাবি মেনে না নেয়া পর্যন্ত আন্দোলন চলবে। পুলিশ সুপার মো. আলমগীর কবির বলেন, কঠোর নিরাপত্তার মধ্যে ওই উপজেলায় আহূত অবরোধে স্বাভাবিক ও শান্তিপূর্ণ পরিস্থিতি বজায় রাখা সম্ভব হয়েছে।