বাগদাদির মৃত্যু নিয়ে সন্দেহ প্রকাশ সিরিয়ার প্রেসিডেন্টের

18

জঙ্গিগোষ্ঠী আইএস প্রধান আবু বকর আল বাগদাদির মৃত্যু নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ। তিনি বলেন, বাগদাদি হয়তো কোথায় লুকিয়ে আছেন। রুশ সংবাদমাধ্যম আরটি’কে দেওয়া এক সাক্ষাৎকারে বাগদাদিকে হত্যার খবর প্রচারকে প্রতারণা বলে আখ্যা দিয়েছেন তিনি।২০১৪ সালে ইরাক ও সিরিয়ার কিছু অংশ দখল করার পর বিশ্বের মুসলিমদের শাসক হিসেবে নিজেকে ঘোষণা করেন বাগদাদি। উত্থানের চূড়ান্ত সময়ে আইএস সিরিয়ার পশ্চিমাঞ্চল ও ইরাকের পূর্বাঞ্চল মিলিয়ে প্রায় ৮৮ হাজার বর্গকিলোমিটার এলাকা নিয়ন্ত্রণ করতো।
দখলকৃত এলাকায় থাকা ৮০ লাখ মানুষের ওপর নির্মম ও নৃশংস শাসন জারি করে তারা। গত ২৭ অক্টোবর হোয়াইট হাউজের পক্ষ থেকে দাবি করা হয়, ২৬ অক্টোবর মার্কিন অভিযানে আত্মঘাতী বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দিয়েছেন বাগদাদি। পরে মার্কিন অভিযানের স্যাটেলাইট ভিডিও প্রকাশ ওয়াশিংটন। সবশেষ ৩১ অক্টোবর আইএস-এর পক্ষ থেকেও বাগদাদি হত্যার সত্যতা নিশ্চিত করে নতুন নেতার নাম ঘোষণা করা হয়।
বাশার আল-আসাদ বলেন, ‘যুক্তরাষ্ট্রের রাজনীতির সঙ্গে হলিউডের সিনেমার কোনও পার্থক্য নেই। গোটা বিষয়টিই তাদের কল্পনানির্ভর। এমনকি এর মধ্যে বিজ্ঞানের লেশমাত্র নেই; পুরোটাই অলীক কল্পনা। আইএস প্রধানকে অপহরণ করা হয়েছে অথবা সে কোথাও লুকিয়ে আছে অথবা অপারেশন করে তার মুখের চেহারা পরিবর্তন করা হয়েছে।’ এর আগে আইএসের শীর্ষ নেতা আবু বকর আল বাগদাদিকে অসংখ্যবার নিহত ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। স¤প্রতি অভিযানে তার মৃত্যু নিয়ে সন্দেহ প্রকাশ করেছে মস্কো। সবশেষ সন্দেহ প্রকাশ করলো সিরিয়া।