বাকলিয়ায় ব্র্যাক-সিপিপির ঘূর্ণিঝড় প্রস্তুতি মহড়া

60

‘পৃথিবীতে যতদিন পানি, বাতাস, আবহাওয়া, প্রকৃতি, পাহাড়, সাগর, নদী থাকবে, ততদিন দুর্যোগ হবেই। এটিকে কোনো আচমকা ঘটনা বলে অবহেলা করা যাবে না। যখনই প্রকৃতি তার গতিতে চলতে চাইবে, সে যেভাবেই হোক চলবে। ম্যানগ্রোভ সুন্দরবনের কারণে ‘বুলবুল’ বাংলাদেশকে বড় কোনো ক্ষতি করতে পারেনি। তাই প্রকৃতিকে কখনো অবহেলা করবেন না। প্রচুর গাছ লাগান। নিজের লাগানো গাছের ফল নিজেই খাবেন-এমন মনোভাবে নয়। আগামি প্রজন্মকে নিরাপদ বাংলাদেশ দিতেই আমাদের পরিবেশের প্রতি মনোযোগ বাড়াতে হবে, এটির যতœ নিতে হবে।
বুধবার নগরীর বাকলিয়া চর-চাক্তাই উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত ঘূর্ণিঝড় প্রস্তুতিমূলক মহড়ায় উপস্থিত অতিথিবৃন্দ এসব কথা বলেন। ব্র্যাক ও সাইক্লোন প্রিপিয়ারডনেস প্রোগ্রাম (সিপিপি) এর যৌথ আয়োজনে অনুষ্ঠিত মহড়ায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামাল হোসেন। বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সার্বিক সহযোগিতায় উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সিপিপির উপ-পরিচালক মো. রুহুল আমিন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রামের উপ-সহকারী আলী আকবর, ব্র্যাকের হিউম্যানিটিরিয়ান প্রোগ্রামের সেক্টর স্পেশালিষ্ট মিরন মজিদ, ব্র্যাক চট্টগ্রাম জেলা প্রতিনিধি মো. নজরুল ইসলাম, ১৯নং বাকলিয়া ওয়ার্ডের কাউন্সিলর ইয়াছিন চৌধুরী আছুসহ সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি, উন্নয়ন সংগঠনের প্রতিনিধিসহ স্থানীয় বিপুল সংখ্যক জনসাধারণ।
মহড়ায় স্থানীয় জনপ্রতিনিধি, উপজেলা চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান, মেম্বার, ব্র্যাকসহ বিভিন্ন এনজিও কর্মী, সরকারি-বেসরকারি বিদ্যালয়, জেলে, ব্রাক্ষণ, শিক্ষক পরিবার, চেয়ারম্যান বাড়ি, কৃষক, নববধূ ও বড়, শিশু শিক্ষার্থী, রাখাল, পাগল, দুষ্টু লোক-ইত্যাদি চরিত্রে শতাধিক অভিনয়শিল্পী অভিনয়ের মাধ্যমে একটি সমাজ তৈরি করে দেখান। হঠাৎ আসা একটি ঘূর্ণিঝড়ে কিভাবে এই সমাজ সমাজের সম্পদের ক্ষতি হয়, তা থেকে কিভাবে রক্ষা পাওয়া যাবে, কিভাবে ক্ষয়ক্ষতি কমানো যায়- এমন বিষয়গুলো তুলে ধরার মাধ্যমে ঘূর্ণিঝড় প্রস্তুতিমূলক এই মহড়ায় দেখানো হয়। উপকূল অঞ্চলে বসবাসরত মানুষের ঝুঁকিহ্রাস করতে সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে এই মহড়া অনুষ্ঠিত হয়। দুর্যোগকালীন সময়ে ব্র্যাক ও সিপিপির সমন্বিত কার্যক্রম কিভাবে সাধারণ মানুষের কাজে আসে তাও তুলে ধরা হয় মহড়ায়। বিজ্ঞপ্তি