বাংলাদেশের ১৫টি পেইজ-একাউন্ট বন্ধ করেছে ফেইসবুক

42

নির্বাচনের আগে বিভ্রান্তিমূলক তথ্য ছড়ানোর জন্য চিহ্নিত করে বাংলাদেশ থেকে খোলা নয়টি পাতা ও ছয়টি একাউন্ট বন্ধ করে দিয়েছে ফেইসবুক। বন্ধ করা এই পাতাগুলোর মধ্যে বিডিনিউজ টোয়েন্টিফোর নামের আদলে খোলা বিডিএসনিউজের ভুয়া পাতাও বন্ধ করা হয়েছে।
এই ধরনের ভুয়া ওয়েবসাইট বন্ধ করতে বিডিনিউজের পক্ষ থেকে বিটিআরসিসহ দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোতে চিঠি দেওয়া হয়েছিল; পদক্ষেপ চাওয়া হয়েছিল আইনশৃঙ্খলা বাহিনীসহ দেশের গোয়েন্দা সংস্থাগুলোরও। খবর বিডিনিউজের
পাশাপাশি বিবিসি বাংলার নামের আদলে খোলা ভুয়া একটি পাতাও বন্ধ করেছে কর্তৃপক্ষ। বন্ধ করা হয়েছে ‘নিউজদিনরাত টোয়েন্টিফোর ডটকম’ নামে একটি পাতাও।
ইন্টারনেটে নিরাপত্তা হুমকি মোকাবেলায় কাজ করে আসা গ্রাফিকা নামে একটি কোম্পানিকে দিয়ে তদন্ত করিয়ে বাংলাদেশি ১৫টি পাতা ও একাউন্ট বন্ধ করা হয় বলে বৃহস্পতিবার ফেইসবুক জানিয়েছে।
আগামী ৩০ ডিসেম্বর সংসদ নির্বাচনে ভোটগ্রহণ হবে, তার আগে ইন্টারনেটে নানা ধরনের তথ্য ছড়ানো হচ্ছে বলে সরকার ও বিরোধী উভয় শিবির থেকে অভিযোগ করা হচ্ছিল।
ফেইসবুক কর্তৃপক্ষ বলেছে, ‘যে নয়টি পাতা ও একাউন্ট বন্ধ করা হয়েছে, সেগুলোতে বাংলাদেশের ‘সরকারের পক্ষে’ এবং ‘বিরোধী দলের বিপক্ষে’ ভুয়া তথ্য ছড়ানো হচ্ছিল। আমাদের তদন্ত ইঙ্গিত করছে যে এর সঙ্গে যে সব ব্যক্তি জড়িত, তাদের সঙ্গে সরকারের সংশ্লিষ্টতা রয়েছে।’
বন্ধ করার মতো পদক্ষেপ নেওয়ার কারণ ব্যাখ্যা করে ফেইসবুকের ‘সাইবার সিকিউরিটি পলিসি’র প্রধান নাথানিয়েল গ্লেইশার বলেন, “এই ধরনের আচরণ ফেইসবুকের নীতির সঙ্গে যায় না। আমরা চাই না কোনো ব্যক্তি বা সংগঠন এই নেটওয়ার্ক ব্যবহার করে কোনো ব্যক্তি কিংবা কারও সম্পর্কে বিভ্রান্তি ছড়াক।”