বাংলাদেশের মানুষের ‘মনের কথা’ বলেছে যুক্তরাষ্ট্র

58

নির্বাচন ও মানবাধিকার নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের প্রতিবেদনে বাংলাদেশের প্রকৃত চিত্র ফুটে উঠেছে বলে মনে করেন বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেছেন, “প্রতিবেদনে তারা (যুক্তরাষ্ট্র) যে কথাগুলো বলেছে, সেগুলো বাংলাদেশের মানুষের মনের কথা। আজ সারাবিশ্ব এটা অনুধাবন করতে পারছে, আসলে বাংলাদেশে কী হয়েছে।
“বিশ্ববাসী আজকে উদ্বিগ্ন। এই প্রতিবেদনের মাধ্যমে আমরা বুঝতে পারছি যে গণতান্ত্রিকগামী দেশগুলো আজকে উদ্বিগ্ন বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপট নিয়ে।” খবর বিডিনিউজের
শনিবার বিএনপি সমর্থক কৃষিবিদদের সংগঠন এ্যাবের নেতাদের নিয়ে শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের কবরে ফুল দেওয়ার পর সাংবাদিকদের একথা বলেন আমীর খসরু।
একাদশ সংসদ নির্বাচন এবং মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মূল্যায়ন নিয়ে সাংবাদিকরা প্রতিক্রিয়া জানতে চেয়েছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরুর কাছে।
তিনি বলেন, “বাংলাদেশে মানবাধিকার যত লঙ্ঘন হচ্ছে তার প্রতিফলন ঘটেছে এই প্রতিবেদনে। বাংলাদেশে বিচারহীনতার যে প্রহসন চলছে, সেটার প্রতিফলন ঘটেছে এই প্রতিবেদনে। বাংলাদেশের যে প্রেক্ষাপট, তারা সঠিকভাবে তুলে ধরেছে।”
বাংলাদেশে এখন সঙ্কট চলছে দাবি করে তা থেকে উত্তরণে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান আমীর খসরু।
গ্যাসের দাম বাড়ানোর প্রক্রিয়ার বিরোধিতা করে তিনি বলেন, “বাংলাদেশের গরিব মানুষ ও মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত মানুষের উপর বোঝা চাপিয়ে দেওয়া হচ্ছে। এমনিতে গত ১০ বছরে তাদের প্রকৃত আয় কমে গেছে। এই ধরনের মূল্য বৃদ্ধির মাধ্যমে তাদের ক্রয় ক্ষমতা আরও কমে যাবে।”