বাংলাদেশের ফুটবলের জন্য চমক আছে: ব্রাজিল রাষ্ট্রদূত

30

ব্রাজিলে যাচ্ছেন বাংলাদেশের চার তরুণ ফুটবলার। তাদের শুভকামনা জানানোর অনুষ্ঠানে ব্রাজিলের রাষ্ট্রদূত জানিয়েছেন, বাংলাদেশের জন্য আরও চমক অপেক্ষা করছে।
ব্রাজিলিয়ান ক্লাব গামা ফুটবল একাডেমিতে এক মাসের প্রশিক্ষণে মঙ্গলবার রাতে দেশ ছাড়বেন ফরোয়ার্ড জোগেন লাকরা, দুই মিডফিল্ডার ওমর ফারুক মিঠু ও লতিফুর রহমান নাহিদ এবং ডিফেন্ডার নাজমুল আকন্দ। এই চার ফুটবলারকে শুভকামনা জানাতে আজ (সোমবার) বাফুফে ভবনে আয়োজন করা হয়েছিল সংবাদ সম্মেলন।
সেখানে উপস্থিত ছিলেন ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা দি অলিভেইরা জুনিয়র। ফুটবলের মাধ্যমে বাংলাদেশ ও ব্রাজিলের সম্পর্ক সুন্দর করার লক্ষ্যের প্রথম ধাপ পূরণ হওয়ার আনন্দ তার চোখেমুখে, ‘ফুটবলের মাধ্যমে দুই দেশের মধ্যে নতুন করে সম্পর্ক তৈরি হচ্ছে। এই প্রকল্প এখানেই শেষ নয়।
ভবিষ্যতে আরও ফুটবলারের প্রশিক্ষণ নেওয়ার সুযোগ আছে। আশা করছি এই প্রশিক্ষণ কর্মসূচি তাদের ক্যারিয়ারের জন্য ইতিবাচক হবে।’
গত বছর বিশ্বকাপে বাংলাদেশে ব্রাজিল সমর্থকদের উন্মাদনা দেখে রাষ্ট্রদূত নিজেই অবাক হয়েছিলেন। রাশিয়া বিশ্বকাপের সময় ঢাকায় এসে ব্রাজিলের একটি টেলিভিশন চ্যানেল থেকে ডকুমেন্টারি হয়েছে। তখন সংবাদ সম্মেলনে ব্রাজিলিয়ান কিংবদন্তি জিকোর ঢাকার আসার কথা বলা হয়েছিল। এবার অবশ্য ব্রাজিলের রাষ্ট্রদূত অন্য কথা শোনালেন, ‘জিকো নানান কাজে ব্যস্ত থাকায় আসতে পারেননি। পরবর্তীতে জাপানের কোচ হওয়াতে তার ব্যস্ততা আরও বেড়ে যায়। তবে বাংলাদেশের ফুটবলের জন্য চমক আছে। এই বছর কিংবা আগামী বছর তা দেখতে পাওয়া যাবে। তবে সেটা কী, এখনও চূড়ান্ত হয়নি। দুদেশের মধ্যে আলোচনার পর ঠিক হবে।’