বহুমাত্রিক চেতনার নাম অমর একুশে ফেব্রুয়ারি

61

আইইবি, চট্টগ্রাম কেন্দ্র : ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালন করা হয়। আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান ও সম্মানী সম্পাদকের নেতৃত্বে সকালে জাতীয় পতাকা এবং কালো পতাকা উত্তোলনের পর প্রভাতফেরি করে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল সাড়ে ৯টায় কেন্দ্রের মিলনায়তনে প্রকৌশলী পরিবারের সন্তানদের অংশগ্রহণে চিত্রাংকন প্রতিযোগিতা আয়োজন করা হয়। কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ রফিকুল আলম এর সভাপতিত্বে এবং সম্মানী সম্পাদক প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক এর সঞ্চালনায় শহীদদের স্মরণে আলোচনা সভায় বক্তব্য দেন কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান (একা. এন্ড এইচআরডি) প্রকৌশলী প্রবীর কুমার সেন, প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ হারুন, প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী, প্রাক্তন ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী এম এ রশীদ, প্রাক্তন ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী উদয় শেখর দত্ত ও কাউন্সিল সদস্য প্রকৌশলী এস এম শহিদুল আলম প্রমুখ।
বক্তারা বলেন, অমর একুশে ফেব্রয়ারি একটি উজ্জ্বলতর এবং বহুমাত্রিক চেতনার নাম। যার পথ ধরে বাঙালি জাতি সকল বৈষম্য, অন্যায় ও অবিচারের বিরুদ্ধে জেগে উঠেছিল। বছরে একবার শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করার একুশ নয়, এটি আত্মোপলব্ধি ও অনুশীলনের বিষয়।
শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে একুশের কবিতা আবৃত্তি করেন কেন্দ্রের প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী, প্রাক্তন ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী এ এস এম নাসিরুদ্দিন চৌধুরী, পিইঞ্জ., কাউন্সিল সদস্য প্রকৌশলী অসিত বরণ দে, কাউন্সিল সদস্য প্রকৌশলী প্রদীপ বড়ুয়া, প্রকৌশলী পলাশ কান্তি দাশ, প্রকৌশলী সরকার আব্দুল্লাহ আজম, প্রকৌশলী খোরশেদ উদ্দিন বাদল, মিসেস পপি বিশ্বাস ও প্রকৌশলী সন্তানেরা। পরে কেন্দ্রের সাংস্কৃতিক কমিটির ব্যবস্থাপনায় সঙ্গীতানুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন প্রকৌশলী পরিবারের শিল্পীবৃন্দ। সবশেষে চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার এবং প্রতিযোগিতায় সকল অংশগ্রহণকারী শিশু কিশোরদের মাঝে উৎসাহ পুরস্কার প্রদান করা হয়।
চট্টগ্রাম কর আইনজীবী সমিতি : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চট্টগ্রাম কর আইনজীবী সমিতির উদ্যোগে ২৪ ফেব্রুয়ারি সমিতির সভাপতি এড. মো. ওমর ফারুক-এর সভাপতিত্বে এবং যুগ্ম সম্পাদক এড. সৈয়দ মো. ইফতেখার উদ্দিন (রাসেল) এর সঞ্চালনায় সমিতির ১নং মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে কোরআন তেলাওয়াত করেন সমিতির সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক মোহাম্মদ আলমগীর, গীতা পাঠ করেন সদস্য সুভাষ চন্দ্র বোস ও ত্রিপিটক পাঠ করেন সমিতির সদস্য পার্থ প্রতিম বড়–য়া। এরপর জাতীয় সঙ্গীত পরিবেশন এবং শহীদদের আত্মার মাগফেরাত ও শান্তি কামনায় এক মিনিট নিরবতা পালন করা হয়। সভায় বক্তব্য দেন সমিতির সভাপতি মো. ওমর ফারুক, সাধারণ সম্পাদক মো. আনিছুর রহমান, প্রাক্তন সভাপতি মুহাম্মদ আবদুল মালেক, বদিউজ্জামান, প্রাক্তন সাধারণ সম্পাদক মো. আবদুল বারী, নিতাই চন্দ্র দাস, মো. নুর হোসেন, সহ-সভাপতি মো. মনজুর কাদের চৌধুরী এবং সদস্য মো. এনায়েত উল্লাহ, মো. আবু তাহের, মো. শাহাদাত হোসেন, লিটন মিত্র, মো. ফিরোজ ইফতেখার, মো. ইকরামুল করিম, মো. আহসান উল্লাহ, মো. সাইফুর রহমান, মো. আক্তার-উজ-জামান (শিমুল), মোহাম্মদ আলমগীর, মো. ফোরকান উদ্দিন চৌধুরী, শেখর দত্ত, মোহাম্মদ আবছারুল হক, রুপন কান্তি দাশগুপ্ত, মোহাম্মদ জামাল উদ্দিন, মোস্তফা আজগর শরিফী, সঞ্জীবন চন্দ্র সরকার, মুহাম্মদ আজমুল হক মামুন, সৈয়দ মো. ইলিয়াছ, জরজিস আহমদ চৌধুরী, মোহাম্মদ নেয়াজের রহমান, সৈয়দ মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, মোজাফফর হোসেন রাহাত, নাজমুল হাসান ও মোহাম্মদ জাহিদ হোসেন।
জননেত্রী শেখ হাসিনা পরিষদ : আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে জননেত্রী শেখ হাসিনা পরিষদ চট্টগ্রাম মহানগর ও জেলা নেতৃবৃন্দ পুষ্পমাল্য দিয়ে মাতৃভাষার জন্য শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। এসময় উপস্থিত ছিলেন মহানগরের সভাপতি হাবিব উল্লাহ, সহ-সভাপতি এম. নুরুল হুদা চৌধুরী, জেলা সভাপতি এডভোকেট শামসুদ্দিন আহমেদ সিদ্দিকী টিপু, মহানগরের সাধারণ সম্পাদক সৈয়দ মাহফুজ হান্নান, জেলা কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট প্রদীপ কুমার চৌধুরী, কেন্দ্রীয় সদস্য লেফটেন্যান্ট (অব.) ইলিয়াছ কমরু, মহানগরের সহ-সভাপতি সালমা বেগম, সুভাষ দাশ, বিজয় কৃষ্ণ দাশ, আহকাম ইবনে জামিল মিশন, সাংগঠনিক সম্পাদক মো. হায়াত উল্লাহ, দুর্নীতি দমন কমিশনের পিপি এডভোকেট মজিবুর রহমান চৌধুরী, এডিশনাল পিপি দেলোয়ার হোসেন, দপ্তর সম্পাদক মোহাম্মদ আলী, মো. সাইফুদ্দীন, সম্পাদক লায়ন মোহাম্মদ আবু ছালেহ, আন্দরকিল্লা ওয়ার্ড আওয়ামীলীগ নেতা এম.এ মোনায়েম, মো. নাছির গণি চৌধুরী, মো. ইসহাক চৌধুরী, এম.এ মান্নান মান্না, আশীষ কুমার চৌধুরী, কে.এইচ.এম তারেক, মো. হাসান, জসিম উদ্দিন, প্রকাশ ঘোষ পিকলু প্রমুখ।
বোয়ালখালী হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ : বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ বোয়ালখালী উপজেলা শাখার উদ্যোগে অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। ২১ ফেব্রুয়ারি সকালে বোয়ালখালী উপজেলার কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়। হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ বোয়ালখালী উপজেলা শাখার সভাপতি সজল কান্তি চৌধুরী’র নেতৃত্বে এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পূজা উদযাপন পরিষদ বোয়ালখালী উপজেলা শাখার আহ্বায়ক কাউন্সিলর সুনীল চন্দ্র ঘোষ, ঐক্য পরিষদের যুগ্ম সম্পাদক পিংকু কর, পূজা উদ্যাপন পরিষদের সদস্য সচিব অমিত লালা, মিহির বিশ্বাস ও দেবাশীষ ধর প্রমুখ।
পূর্ব পাঁচরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়: একুশে ফেব্রুয়ারি সকাল ১১টায় পূর্ব পাঁচরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মহান ভাষা ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা মো. ইফসুফ। সমাজের সর্বস্তরে একুশের চেতনা প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে স্বাগত বক্তব্য দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিদোয়ানুল জান্নাত, সহকারী শিক্ষক দিপা সরকার, অর্পিতা দাশ, সমাজসেবক মো. ফরিদ উদ্দিন, সহ-সভাপতি মনিরা বেগম, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য বেলাল হোসেন, মিল্লাত হোসেন, ফারজানা আকতার, নাসরিন আকতার ও শিরু আকতার প্রমুখ। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন শিক্ষক বন্দনা দে। বিজ্ঞপ্তি