‘বসন্ত-ভালবাসায়’ রঙিন কক্সবাজার

157

বসন্ত বরণ ও বিশ্ব ভালোবাসা দিবসকে ঘিরে উৎসবে মেতেছে পর্যটন শহর কক্সবাজার। বিশেষ এ দিবস উৎযাপন করতে সৈকতে বিপুল পর্যটকের সমাগম হয়েছে। পর্যটকদের মধ্যে কেউ জীবনসঙ্গীর সাথে, কেউ প্রেমিক- প্রেমিকার সঙ্গে, কেউ বাবা-মা আর কেউবা প্রিয় বন্ধুর সঙ্গে ছুটে এসেছেন বিশ্বের দীর্ঘতম কক্সবাজার সমুদ্র সৈকতে। সৈকতের বালিয়াড়িতে হাতে হাত ধরে হাঁটা, একান্তে বসে সময় কাটানো, সমুদ্র স্নান, বিকেলে প্রিয়জনের পাশে দাঁড়িয়ে সুর্যাস্ত দেখাসহ প্রিয়সব মুহুর্তের ভালোবাসা আর বাসন্তী রঙে রঙ্গিন হয়ে উঠে বসন্ত ও ভালবাসা দিবসের এ দিনটি। আর সমুদ্রের উত্থাল ঢেউয়ের সঙ্গেও চলে ভালবাসার মিতালী।
পর্যটকদের পাশাপাশি সমুদ্র সৈকতে স্থানীয়রাও মেতে উঠেন বসন্ত বরণ আর ভালোবাসার আনন্দে। কক্সবাজার পাবলিক লাইব্রেরি মাঠে বসে দুইদিনব্যাপী পিঠা উৎসব। তারকামানের কয়েকটি হোটেলেও ছিল বিশেষ আয়োজন।
ঋতুরাজ বসন্ত বরণ নিয়ে ব্যতিক্রমী আয়োজন করে কক্সবাজারের তারকা হোটেল ওশান প্যারাডাইস।
গতকাল বিকেল থেকে মেলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন করা হয়। সাংস্কৃতিক সন্ধ্যায় মিনার রহমান, দোহারি ও অন্যান্য শিল্পীরা গান পরিবেশন করেন।
ওশান প্যারাডাইসের পরিচালক আবদুল কাদের মিশু বলেন, ১৪ ফেব্রূয়ারি ভালবাসা দিবসের পরিবর্তে আমরা আয়োজন করেছি বসন্ত বরণ উৎসব। উৎসবে মেলা, পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি এবার প্রতিযোগিতাও রাখা হয়েছে। প্রতিযোগিতা শেষে রয়েছে পুরস্কারও। প্রথম বিজয়ী পাবেন হোটেলের ক্রিয়েটিভ স্টুডিও স্যুইটে ২ রাত সঙ্গী নিয়ে থাকাসহ বিশেষ ক্যান্ডেল লাইট ডিনার, ২য় বিজয়ী ক্রিয়েটিভ স্টুডিও স্যুইটে ১ রাত থাকাসহ ক্যান্ডেল লাইট ডিনার আর ৩য় বিজয়ী পাবেন, প্রিমিয়ার ডিলাক্সে ১রাত থাকাসহ ক্যান্ডেল লাইট ডিনার। ঢাকার গাজীপুর থেকে আসা নাহার ও রায়হান দম্পত্তি জানান, যেকোন বিশেষ দিন মানে প্রিয়জনদের সঙ্গে ঘুরে বেড়ানো। একসঙ্গে ভালবাসার আনন্দ ভাগাভাগি করে নেওয়া। সুযোগ বুঝে হাত ধরে সামনে এগিয়ে যাওয়া। আর সেটি যদি হয় সমুদ্র সৈকত, তাহলে তো আর কথাই নেই!
চট্টগ্রামের হাটহাজারীর ফতেয়াবাদ থেতে আসা রাসেদ ও সুমি দম্পত্তি বলেন, বিশেষ দিনে প্রিয়জনের সঙ্গে বিশেষ একটি জায়গায় ঘুরে বেড়ানো, সময় কাটানো আসলেই অন্য রকম অনুভুতি। সত্যিই ভাল লাগছে।
রাজশাহী থেকে সদ্যবিবাহিত স্ত্রীকে নিয়ে বেড়াতে এসেছেন আদর চৌধুরী ও আয়না দম্পত্তি। তারা জানান, ভালোবাসা দিবসে ভালোবাসার মানুষকে নিয়ে সময় কাটানো, আড্ডা দেওয়া, ঘুরে বেড়ানো খুবই আনন্দের।
এদিকে বিশ্ব ভালোবাসা দিবস ও বসন্ত বরণ ঘিরে কক্সবাজারে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা জোরদার করে আইনশৃঙ্খা বাহিনী।
কক্সবাজার টুরিস্ট পুলিশের সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. ফকরুল ইসলাম বলেন, সমুদ্র সৈকতে পর্যটকদের নিরাপত্তা দিতে সার্বক্ষণিক টুরিস্ট পুলিশ কাজ করছে। এছাড়া বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে এখানে বিপুল পর্যটকের সমাগম হয়েছে। এ অবস্থায় পর্যটকদের নিরাপদ ভ্রমণ নিশ্চিত করতে টুরিস্ট পুলিশের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। বিশেষ করে লাবণী, সুগন্ধা বিচসহ আশপাশের বিনোদন কেন্দ্রগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
কক্সবাজার জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোসেন বলেন, এ বিশেষ দিবসকে ঘিরে যেকোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে শহরের কয়েকটি পয়েন্টে চেকপোস্ট বসানোসহ গুরুত্বপূর্ণ স্থানগুলোতে নজরদারি বাড়ানো হয়েছে। এছাড়া সৈকতসহ আশপাশের এলাকায় পর্যটকদের আগমন ও স্থানীয়দের পদচারণা নিরাপদ করতে পুলিশের পাশাপাশি র‌্যাব ও সাদা পোশাকধারী পুলিশ নিয়োজিত আছে।