বর্ষীয়ান রাজনীতিবিদদের নিবেদিত স্মরণাঞ্জলি

32

জয়বাংলা শিল্পী গোষ্ঠী চট্টগ্রামের উদ্যোগে গত ৫ জুলাই শুক্রবার সন্ধ্যায় কদম মোবারক এম.ওয়াই উচ্চ বালক-বালিকা বিদ্যালয়ে ছয় জন বর্ষীয়ান রাজনীতিবিদ জননেতা জহুর আহম্মদ চৌধুরী, এম.এ. আজিজ, ভূপতি ভূষণ মানিক চৌধুরী, এম.এ. হান্নান, এম.এ. মন্নান ও মহিউদ্দিন চৌধুরীকে নিবেদিত স্মরণাঞ্জলি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। গান-কবিতা ও কথামালা দিয়ে সাজানো অনুষ্ঠানে সজল দাশ এর সঞ্চালনায় সাবেক ছাত্রনেতা ও বঙ্গবন্ধু সাহিত্য একাডেমির পরিচালক মো. জসিম উদ্দিন চৌধুরী’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র আওয়ামী লীগ নেতা মানিক চৌধুরী’র সুযোগ্য সন্তান দীপংকর চৌধুরী কাজল। উদ্বোধক ছিলেন সাতকানিয়া পৌরসভার মেয়র ও কবি মোহাম্মদ জোবায়ের। আলোকিত অতিথি ছিলেন বিশিষ্ট আবৃত্তিকার ও মিডিয়া ব্যক্তিত্ব সজল চৌধুরী। প্রধান আলোচক ছিলেন জাতীয় শ্রমিক লীগ চট্টগ্রাম মহানগরের কার্যকরী কমিটির সভাপতি মো. কামাল উদ্দিন চৌধুরী, পটিয়া আশিয়া ইউনিয়নের চেয়ারম্যান মো. হাশেম, বিশিষ্ট ন্যাপ নেতা মিটুল দাশগুপ্ত, বীর মুক্তিযোদ্ধা এম.এ. সালাম ও মুক্তিযুদ্ধের ইতিহাস ও সাহিত্য চর্চা পরিষদ- চট্টগ্রাম এর সভাপতি এম. নুরুল হুদা চৌধুরী।
স্বাগত বক্তব্য রাখেন জয় বাংলা শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা সভাপতি সজল দাশ। এতে আরো বক্তব্য রাখেন সাংবাদিক ওচমান জাহাঙ্গীর, সাংবাদিক এন.পি সাগর, দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগ নেতা উজ্জ্বল ধর, সাংবাদিক রিমন মুহুরী ও সাংবাদিক ইমরান সোহেল। উপস্থিত ছিলেন ডা: আশীষ চৌধুরী, শিক্ষক দুলাল বড়–য়া, মো. ছবির আহমদ, খোকন সুশীল, মো. সেলিম উদ্দিন, মো. ছরোয়ার উল আলম, দৈনিক মুক্ত খবরের মো. আবদুল্লাহ, আতিক দেওয়ানজী, মো. আকতার, নিলয় দে, শেখ মাহমুদুর রহমান ও মো. জাফর আলম প্রমুখ। শিল্পী ও সংগীত পরিচালক অচিন্ত্য কুমার দাশ এর পরিচালনায় অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন শিল্পী কাকলী দাশগুপ্তা, গণসংগীত শিল্পী হানিফুল ইসলাম চৌধুরী, সি.আর. বিধান বড়–য়া, দিলীপ সেনগুপ্ত। আবৃত্তি করেন নারীনেত্রী সৈয়দা শাহানা আরা বেগম ও কবি জান্নাতুল ফেরদৌস সোনিয়া। প্রধান অতিথি দীপংকর চৌধুরী কাজল বলেন, জননেতা জহুর আহম্মদ চৌধুরী-এম.এ. আজিজ-মানিক চৌধুরী-এম.এ. হান্নান ছিলেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর। স্বাধীনতা সংগ্রামে তাঁদের অবদান জাতি শ্রদ্ধার সাথে স্মরণ করবে। বঙ্গবন্ধু ছয় দফার পক্ষে তাঁরা জনমত গড়ে তুলেছেন। এম.এ. মন্নান ও মহিউদ্দিন চৌধুরী জীবনের শেষদিন পর্যন্ত জনগণের সাথে থেকে আন্দোলন সংগ্রামে নেতৃত্ব দিয়ে গেছেন। জয় বাংলা শিল্পী গোষ্ঠীর পক্ষ থেকে ছয় জন বর্ষীয়ান রাজনীতিবিদদের নিয়ে স্মরণাঞ্জলি অনুষ্ঠানের আয়োজনের জন্য তিনি সংগঠনের কর্মকর্তাদের সাধুবাদ জানিয়েছেন।
উদ্বোধক মেয়র মোহাম্মদ জোবায়ের বলেন, ছয় জন বর্ষীয়ান নেতাকে নিয়ে অনুষ্ঠানের আয়োজন করাটি একটি মহৎ কাজ। গুণীজনদের সম্মান না জানালে সমাজে গুণীজন সৃষ্টি হয় না। ছয় জন বর্ষীয়ান রাজনীতিবিদ ছিলেন আমাদের নেতা। তাঁদের রাজনীতি ছিল ত্যাগের। তাঁরা জেল-জুলুম ভোগ করেছেন, কিন্তু কখনো নীতি-আদর্শকে বিসর্জন দেয়নি। সে জন্য তাঁরা সবার কাছে চিরস্মরণীয় হয়ে থাকবেন। বক্তারা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে ২৬ মার্চ এম.এ. হান্নান চট্টগ্রাম কালুরঘাট বেতার কেন্দ্র থেকে স্বাধীনতা ঘোষণা করেছেন। সভার সভাপতি মো. জসিম উদ্দিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধু কন্যা দেশরতœ প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর পিতার অসমাপ্ত রেখে যাওয়া কাজগুলো মেধা, মনন, দক্ষতা ও শ্রম দিয়ে করে যাচ্ছেন। তাঁর সুযোগ্য নেতৃত্বে দেশ আজ সব দিক দিয়ে এগিয়ে চলেছে। জয় বাংলা শিল্পী গোষ্ঠীর পক্ষ থেকে ছয় জন বর্ষীয়ান নেতাকে নিবেদিত স্মরণাঞ্জলি অনুষ্ঠানে এসে অনুষ্ঠানকে সফল করার জন্য তিনি উপস্থিত সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। বিজ্ঞপ্তি