বন্যা ও ডেঙ্গুর তথ্য প্রদানে মিডিয়া সেল

26

দেশের বন্যা পরিস্থিতি এবং ত্রাণ ও আশ্রয় কার্যক্রমে সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে গণমাধ্যমে জরুরি ভিত্তিতে সংবাদ সরবরাহের সুবিধার্থে তথ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত¡াবধানে তথ্য অধিদফতরে স্থাপিত মিডিয়া সেল সার্বক্ষণিক চালু রয়েছে। পাশাপাশি গুজব থেকে সতর্ক থাকার জন্য জনসাধারণকে সচেতন করা এবং ডেঙ্গু জ্বরের চিকিৎসা বিষয়ে করণীয় সম্পর্কে তথ্য উপাত্ত মিডিয়াতে প্রচার করা হচ্ছে। এসব বিষয়ে তথ্য আদান-প্রদানের জন্য টেলিফোন নম্বর- ৯৫১২২৪৬, ৯৫১৪৯৮৮, ৯৫৪০০১৯; ফ্যাক্স নম্বর-৯৫৪০৯৪২, ৯৫৪০০২৬, ৯৫৪০৫৫৩; ইমেইল: ঢ়রফফযধশধ@মসধরষ.পড়স, ওয়েবসাইট: িি.িঢ়ৎবংংরহভড়ৎস.মড়া.নফ, ফেসবুক আইডি: চওউ ইউ এবং ফেসবুক পেজ: চৎবংং ওহভড়ৎসধঃরড়হ উবঢ়ধৎঃসবহঃ, ইধহমষধফবংয এ যোগাযোগের জন্য অনুরোধ করেছে পিআইডি।-খবর বাংলানিউজের
এছাড়া ডেঙ্গু সংক্রান্ত চিকিৎসা এবং তথ্যের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদপ্তরের গঠিত মনিটরিং সেলের ফোন নম্বর: ০১৭৩১৫১৮৮৬৬, ঢাকা উত্তর সিটি কপোরেশনের কল সেন্টার: ০১৯৩২৬৬৫৫৪৪ এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ফোন নম্বর: ০৯৬১১০০০৯৯৯-তে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে।
দুর্যোগ সম্পর্কিত তথ্য সেবার জন্য ১০৯০ নম্বরে (টোল-ফ্রি) ফোন করে সমুদ্রগামী জেলেদের জন্য সতর্ক বার্তা, নদীবন্দরগুলোর সতর্ক বার্তা, দৈনন্দিন আবহাওয়া বার্তা, ঘূর্ণিঝড় ও বন্যার বিশেষ সতর্ক বার্তা পাওয়া যাবে।
পানিসম্পদ মন্ত্রণালয়ের ০২৯৫৪০৭০১ টেলিফোন নম্বর ও ০১৩১৮২৩৪৫৬০ মোবাইল নম্বরে বন্যা সংক্রান্ত তথ্য প্রদানের জন্য অনুরোধ করা হয়েছে।
অন্যদিকে গুজব বিষয়ে সন্দেহজনক কিছু মনে হলে ৯৯৯ এ তাৎক্ষণিক কল করে পুলিশের সাহায্য নেওয়ার অনুরোধ করা হয়েছে।