বন্ধ সিনেমা হল চালু করতে স্বল্পসুদে ঋণ

49

বাংলাদেশের চলচ্চিত্র শিল্প রক্ষায় বন্ধ হয়ে যাওয়া সিনেমা হলগুলো চালু করতে সরকার স্বল্পসুদে ঋণ দেওয়া উদ্যোগ নিয়েছে বলে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছেন। গতকাল বুধবার সচিবালয়ে চলচ্চিত্র শিল্পী সমিতির নব নির্বাচিত নেতৃত্বের সঙ্গে মতবিনিময় সভার শুরুতে তিনি একথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, চলচ্চিত্রের বন্ধ্যাত্ব কেটে গেছে, এ শিল্পে গতি এসেছে। অনেক নতুন প্রযোজক-পরিচালক এসেছে। উৎসাহ হারিয়ে ফেলা পরিচালকরাও নতুন করে ছবি বানানোর চিন্তা করছেন। চলচ্চিত্র শিল্পের উন্নয়নে ও বন্ধ হল চালুর লক্ষ্যে সরকার স্বল্প সুদে দীর্ঘমেয়াদি ঋণ দিতে উদ্যোগ নিয়েছে।এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চলছে। আশা করা যাচ্ছে, দেশে বন্ধ হলগুলো পুনরায় চালু হবে; চলচ্চিত্র শিল্পের দৈন্যদশা কেটে যাবে। খবর বিডিনিউজের
বাংলাদেশের সিনেমা বিশ্ব চলচ্চিত্রের ‘বাজার দখল করবে’ মন্তব্য করে হাছান বলেন, জেলা পর্যায়ে সরকারি তথ্যকেন্দ্র নির্মাণ করা হবে। সেগুলো সিনেমা হল হিসাবে ব্যবহারের জন্য লিজ দেওয়া হবে।
বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) দৈন্যদশা কাটিয়ে তুলতে এর মধ্যে ৩২২ কোটি টাকার উন্নয়ন প্রকল্প গ্রহণের কথা জানিয়ে মন্ত্রী বলেন, ৩-৪ বছরের মধ্যে এফডিসির নতুন ভবন তৈরি হবে।
এছাড়া গাজীপুরের কালিয়াকৈরে ১০৫ একর জমির ওপর বঙ্গবন্ধুর নামে বিশ্বমানের ফিল্মসিটি তৈরিতে একহাজার কোটি টাকার একটি প্রকল্প নেওয়ার কথাও জানান তিনি।
এফডিসি ও চলচিত্র শিল্পের উন্নয়নে আগামী ৫ বছরে ৫০০ কোটি টাকা বরাদ্দ দেওয়ার দাবি জানান চলচ্চিত্র শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা সওদাগর।
চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান, সহ-সভাপতি ডিপজল ও রুবেল, সহ সাধারণ সম্পাদক আরমান, সাংগঠনিক সম্পাদক সুব্রতসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।