বন্দর সঠিকভাবে চললে পোশাকশিল্প টিকে থাকবে

41

বন্দর সঠিকভাবে পরিচালিত হলে দেশের পোশাক খাত টিকে থাকবে। তাই চট্টগ্রাম বন্দরের প্রতি সকলের নজর রাখতে হবে। কারণ বন্দর আপনাদের। আর দেশের পোশাক খাতকে টিকিয়ে রাখতে বন্দর ও বিজিএমইএ’কে এক সাথে কাজ করতে হবে। গতকাল শনিবার সন্ধ্যায় নগরীর টাইগারপাসে নেভি কনভেনশন হলে আয়োজিত বিজিএমইএ’র ইফতার ও দোয়া মাহফিলে এসব কথা বলেন বিজিএমইএ’র নবনির্বাচিত সভাপতি ড. রুবানা হক।
তিনি বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে সমস্যা চলছে। সমস্যাগুলো চিহ্নিত করে তা নিরসনের লক্ষ্যে সরকারসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা চলছে। আশা করি অতিদ্রুত সময়ের মধ্যে এসব সমস্যার সমাধান সম্ভব হবে। আর বিজিএমইএ’র কর্মকান্ডকে শুধু অনুষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ রাখলে হবে না, এজন্য এখানকার ব্যবসায়ীদের গুরুত্বপূর্ণ অবদান রাখার সুযোগ রয়েছে বলে জানান তিনি।
ড. রুবানা হক বলেন, আমরাই ১০০ জন পোশাক কর্মীকে এশিয়ান উইমেন্স ইউনিভার্সিটিতে পড়ালেখার সুযোগ করে দিই। আগামী বছর তারা গ্র্যাজুয়েশন শেষ করে বের হবে। এভাবে যদি আমরা পোশাককর্মীদের উচ্চশিক্ষার সুযোগ করে দিই তাহলে এই খাত বিশ্বব্যাপী আরও সমৃদ্ধ হবে। এতে দক্ষ ও যোগ্য নেতৃত্ব গড়ে উঠবে।
বিজিএমইএ’র প্রথম সহ সভাপতি মোহাম্মদ আব্দুস সালাম বলেন, দেশের পোশাক খাতকে আরও সমৃদ্ধ করার জন্য প্রয়োজনীয় সকল কার্যক্রম আমরা গ্রহণ করবো। একইভাবে ব্যবসায়ীদের সমস্যা সমাধানের লক্ষ্যে সবসময় সচেষ্ট থাকবো। এজন্য সকলের সহযোগিতা প্রয়োজন।
এসময় বিজিএমইএ’র সিনিয়র সহ সভাপতি ফয়সাল সামাদ, সহ সভাপতি (অর্থ) এম এ রহিম ফিরোজ, সহ সভাপতি আরশাদ জামাল দিপু, সাবেক প্রথম সহ-সভাপতি নাসিরুদ্দিন আহমেদ চৌধুরী ও মঈনুদ্দিন আহমেদ মিন্টু, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম, স্মার্ট গ্রুপের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান, ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চেট্টেরটন ডিকেনসন, আফগানিস্তানের প্রেসিডেন্টের প্রধান উপদেষ্টা মোহাম্মদ হুমায়ুন কায়ুমী, এশিয়ান উইমেন্স ইউনিভার্সিটির চ্যান্সেলর চেরি ব্লেয়ার, ভাইস চ্যান্সেলর নির্মলা রাও, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফজলুল্লাহ, বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল জুলফিকার আজিজ, কাস্টমস কমিশনার মোহাম্মদ আজিজুর রহমান, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আবু ফারাহ মোহাম্মদ নাসের সহ বিজিএমই’র সকল বোর্ড সদস্য উপস্থিত ছিলেন।