বন্দরে দুই জাহাজের মুখোমুখি সংঘর্ষ

135

চট্টগ্রাম বন্দরে গতকাল শুক্রবার সকালে দুইটি জাহাজের সংঘর্ষের কারণে প্রায় তিন ঘণ্টা বন্ধ ছিল জাহাজ চলাচল। পরে দুর্ঘটনা কবলিত জাহাজ দুটি সরিয়ে নেয়ার পর জাহাজ চলাচল নিরাপদ ঘোষণা করা হয়। এ ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
বন্দর সচিব ওমর ফারুক জানান, গতকাল শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে বঙ্গোপসাগরের মোহনার অদূরে কর্ণফুলী নদীতে বন্দরে প্রবেশপথে পতেঙ্গা বোট ক্লাবের পেছনে এই দুর্ঘটনা ঘটে। এরপর বন্দর চ্যানেল দিয়ে জাহাজ চলাচল সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়। দুর্ঘটনা কবলিত দুটি জাহাজ হলো কনটেইনারবাহী এক্সপ্রেস মহানন্দা ও অয়েল ট্যাংকার এমটি বুরগান
দুর্ঘটনাকবলিত দুটি জাহাজের মধ্যে এক্সপ্রেস মহানন্দা ৭৫০টি কনটেইনার নিয়ে বহিঃনোঙ্গর থেকে জেটিতে খালাসের জন্য যাচ্ছিল। আর কুয়েতের অয়েল ট্যাংকার বুরগান জ্বালানি তেল খালাস শেষে ফিরছিল গভীর সাগরে।
পতেঙ্গা বোট ক্লাবের পেছনে তৃতীয় একটি জাহাজকে রক্ষা করতে গিয়ে এ দু’টি জাহাজের মধ্যে সংঘর্ষ হয়। বন্দরের কর্মকর্তারা জানিয়েছেন, দু’টি জাহাজের মধ্যে মহানন্দা এক্সপ্রেসকে টাগবোটের মাধ্যমে সরিয়ে ড্রাইডক জেটিতে নিয়ে যাওয়া হয়েছে।বুরগানকে ডলফিন জেটিতে নিয়ে যাওয়া হয়েছে।
জানা যায়, সকাল সাড়ে ১১ টার দিকে দুর্ঘটনাকবলিত জাহাজ দু’টিকে দুর্ঘটনাস্থল থেকে সরিয়ে নেয়া হয়। এরপর বন্দর চ্যানেল দিয়ে জাহাজ চলাচল বন্ধ রাখার ঘোষণা প্রত্যাহার করা হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, নিরাপদ ঘোষণার পরও দুপুর দেড়টা পর্যন্ত বন্দর চ্যানেল দিয়ে বহিঃনোঙ্গর থেকে কোনো জাহাজ জেটির দিকে যায়নি। বন্দর থেকেও কোনো জাহাজ গভীর সাগরের দিকে যায়নি। এরপরই জাহাজ চলাচল শুরু হয়।
বন্দর সচিব ওমর ফারুক জানান, দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রধান করা হয়েছে বন্দরের ডেপুটি কনজারভেটর ফরিদুল আলমকে।