বঙ্গবন্ধু হত্যায় জড়িতদের চিহ্নিত করতে ‘কমিশন’ গঠন জরুরি

53

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকান্ডে নীল নকশার সাথে যুক্তদের ‘মুখোশ উন্মোচন’ করতে একটি কমিশন গঠন করা ‘প্রয়োজন’ বলে মত দিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। গতকাল বৃহস্পতিবার সচিবালয় ক্লিনিক ভবনের সামনে তথ্য অধিদপ্তর আয়োজিত ‘জাতির পিতা বঙ্গবন্ধুর দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী’র উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।
যারা বঙ্গবন্ধু হত্যাকান্ড ‘সামনে থেকে’ সংঘটিত করেছিলেন শুধু তাদের বিচারের মাধ্যমেই ন্যায় প্রতিষ্ঠা ’পুরোপুরি’ সম্ভব নয় বলে মন্তব্য করেন তথ্যমন্ত্রী। ন্যায় প্রতিষ্ঠা করতে হলে যারা এই হত্যাকান্ডের পেছনে নীল নকশা প্রণয়ন করেছে, জিয়াউর রহমানসহ যারা এই নীল নকশার সাথে যুক্ত ছিলেন তাদের মুখোশ জাতির সামনে একটি কমিশন গঠন করে উন্মোচিত করা প্রয়োজন। বঙ্গবন্ধুর খুনের কুশীলবদের খুঁজতে কমিশন গঠন জনতার দাবি, জনগণের দাবি’। খবর বিডিনিউজের
১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে হত্যা করা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। একদল সেনা সদস্য এই হত্যাকান্ড সংঘটিত করলেও দেশে-বিদেশি নানা ষড়যন্ত্র এর মধ্যে ছিল বলে রাজনৈতিক মহলে আলোচনা রয়েছে। এই হত্যাকান্ডে পরিকল্পনাকারীদের চিহ্নিত করতে বিভিন্ন সময় দাবিও উত্থাপিত হচ্ছে। বঙ্গবন্ধু হত্যকান্ডের সঙ্গে জিয়াউর রহমান যুক্ত ছিলেন দাবি করে তথ্যমন্ত্রী বলেন, ‘খালেদা জিয়া ও বিএনপির কর্মকান্ড প্রমাণ করে বঙ্গবন্ধুর হত্যাকান্ডের প্রেক্ষিতে যে রাজনৈতিক অপশক্তির অভ্যুদয় হয়েছে তার পুরোধা হচ্ছে বিএনপি’।
হাছান মাহমুদ বলেন, ‘বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের পথে অদম্য গতিতে এগিয়ে চলছে। এই সময়ে রাজনৈতিক অপশক্তি বাংলাদেশের অগ্রগতিকে পেছন থেকে টেনে ধরার চেষ্টা করছে, এই অপশক্তি হচ্ছে জঙ্গি গোষ্ঠীর পৃ‘পোষক বিএনপি-জামায়াত। বিএনপি-জামায়াত গুজব ছড়াচ্ছে, তারাই সমাজে অস্থিরতা তৈরিতে অপচেষ্টা চালাচ্ছে’।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান, তথ্যসচিব আবদুল মালেক, প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার এবং মন্ত্রণালয় ও অধীন দপ্তরের কর্মকর্তারা।