বঙ্গবন্ধু বাঙালির স্বাধীনতার প্রতীক, আদর্শিক অনুপ্রেরণা

101

শুলকবহর ওয়ার্ড আওয়ামী লীগ :
নতুন প্রজন্মের সন্তানদের জাতির পিতা বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনর্চ্চার আহবান জানিয়ে চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক, সিটি মেয়র আ.জ.ম.নাছির উদ্দীন বলেছেন স্বাধীনতার জন্য বঙ্গবন্ধুর মতো এত ত্যাগ স্বীকার বিশ্বের আর কোনো নেতা করেননি। এ কারণেই বিশ্ববাসী বঙ্গবন্ধুকে সাধারণ মানুষের নেতা, শ্রমজীবী মানুষের অবিসংবাদিত নেতা হিসেবে জানেন। সিটি মেয়র আরো বলেন জীবন ও আন্দোলনের ইতিহাস সকল বয়সের মানুষেরই জানা প্রয়োজন।বঙ্গবন্ধুর জীবন দর্শনের মূল বিষয় ছিল দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো, বঞ্চিতদের পাশে দাঁড়ানো ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা করা। তিনি গত সোমবার বিকেলে নগরীর শুলকবহন ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে একথা বলেন । ষোলশহর রেলষ্টেশন চত্বরের অনুষ্ঠিত সভায় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহতাব উদ্দিন চৌধুরী প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। শুলকবহর ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আতিকুর রহমানের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক শেখ সরওয়ার্দীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে রাখেন বীর মুক্তিযোদ্ধা নঈম উদ্দীন চৌধুরী, রাজনীতিক আহমদুর রহমান সিদ্দিকী, সাইফুদ্দিন খালেদ বাহার, হাসিনা জাফর,কাউন্সিলর মো. মোরশেদ আলম,রাজনীতিক আবদুল মান্নান ফেরদৌস,এস এম হাশেম, শাহজাহান চৌধুরী,মশিউর রহমান দিদার, রেজাউল করিম সিদ্দিকী, আকতার ফারুক,কফিল উদ্দিন খোকন, তৌহিদুল আনোয়ার সেন্টু, প্রিয় লাল গোস্বামী,অহিদ চৌধুরী, হাবিবুর রহমান তারেক,আবুল বশর, এস এম আলম,ওয়াহিদুল আলম শিমুল, এম কে আলম বাসেত,জহির উদ্দিন সুমন,নঈম উদ্দিন মাহমুদ, সাইফুল মান্নান শিমুল, দিদারুল আলম আকাশ, এরফানুল মান্নান কনক, কমল বড়ুয়া, আলহাজ্ব আমিনুর রহমান, মো. মহসিন প্রমূখ।এসময় আরো উপস্থিত ছিলেন মোহাম্মদ মুছা, আনোয়ার মিয়া, জাহিদুল আলম, এস এম ওয়াজেদ, রাশেদুল আনোয়ার খান, জেসমিন পারভিন, হোসেন আরা বেগম বাদশা, সজিব চৌধুরী, বিমল বড়ুয়া প্রমূখ। সিটি মেয়র বঙ্গবন্ধুর দীর্ঘ রাজনীতির কথা উল্লেখ করে বলেন স্বাধীনতার পর বঙ্গবন্ধু শূন্য হাতে দেশ গড়ার কাজ শুরু করেছিলেন। দেশের খাদ্য গুদামে চাউল ও খাবার ছিল না, ব্যাংকে টাকা ছিল না, যাতায়াত ব্যবস্থা ভালো ছিল না। ভঙ্গুর অর্থনীতির এই অবস্থা থেকে মাত্র সাড়ে তিন বছরে তিনি সব কিছুকেই গড়ে তুলেছেন। এই প্রসঙ্গে মেয়র বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হঠাৎ করে বাঙালির আশা-আকাঙ্খার প্রতীক হয়ে উঠেননি। তাকে দীর্ঘ চব্বিশ বছর কঠোর সংগ্রাম করতে হয়েছে। তাঁর সুযোগ্য নেতৃত্বের ফলেই মাত্র নয় মাসের মুক্তিযুদ্ধে আমরা স্বাধীনতা পেয়েছি। সিটি মেয়র বলেন বাংলাদেশের স্বাধীনতা যারা চায় নি , যারা স্বাধীনতার পরও পাকিস্তানের সংগে কনফেডারেশন করার চক্রান্তে লিপ্ত ছিলেন ,তারাই বঙ্গবন্ধুকে হত্যা করেছিল। যড়যন্ত্রকারী চেয়েছিল ইতিহাস থেকে বঙ্গবন্ধুর নাম মুছে দিতে চেয়েছিল, কিন্তু তারা তা পারেনি। আর বঙ্গবন্ধু অমর হয়ে রয়েছেন ,আর যড়যন্ত্রকারীরাই ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষিপ্ত হয়েছে ।
মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী বলেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার আমলে দেশের প্রচলিত আইনে বঙ্গবন্ধু হত্যার বিচার হয়েছে । তবে এখনো বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচার সম্পূর্ণ হয়নি । কারণ পলাতক খুনি ও বঙ্গবন্ধু হত্যার নেপথ্যের কুশীলবদের বিচার এখনও হয়নি। তাদেরও বিচারের আওতায় আনার দাবী মাহতাব উদ্দিন চৌধুরীর।
হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট :
ধর্ম মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট ‘মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম’ চট্টগ্রাম জেলার উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস গত ১৫ আগস্ট নগরীর আম বাগানস্থ কার্যালয়ের হলে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়। কর্মসূচির মধ্যে ছিল- বিশেষ প্রার্থনা, শোক র‌্যালি ও আলোচনা সভা। হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি রাখাল দাশগুপ্তের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুরাইয়া ইয়াসমিন। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মহানগর পূজা পরিষদের প্রাক্তন সভাপতি মুক্তিযোদ্ধা অরবিন্দ পাল অরুন, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ চট্টগ্রাম মহানগরীর সাধারণ সম্পাদক অ্যাড. নিতাই প্রসাদ ঘোষ, জন্মাষ্টমী উদ্যাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সম্পাদক প্রকৌশলী আশুতোষ দাশ, ঐক্য পরিষদ নেতা বিশ্বজিত পালিত। সহকারী প্রকল্প পরিচালক রিংকু কুমার শর্মার পরিচালনায় প্রার্থনা সভায় পৌরহিত্য করেন প্রবর্তক ইসকন মন্দিরের কিশোর শ্যাম দাস ব্রহ্মচারী। সভায় মাস্টার ট্রেইনার, ফিল্ড সুপার ভাইজার, মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় বক্তারা বলেন, ১৫ আগস্ট রাতের অন্ধকারে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে খুনী চক্র এদেশের স্বাধীনতাকে, এদেশকে কলঙ্কিত করেছিল। বাংলাদেশ তথা পৃথিবীর ইতিহাসে ১৫ আগস্ট এক ভয়ংকর দিন। এক নারকীয় রাজনৈতিক হত্যাযজ্ঞ। এটি ছিল একটি সামাজিক ও ধর্মীয় পাপাচার, চরম মানবাধিকার লঙ্ঘন, শিশু অধিকার, নারী অধিকার লঙ্ঘনসহ মানবতার বিরুদ্ধে ক্ষমার অযোগ্য এক জগণ্য অপরাধ।
বন্দর-ইপিজেড যুবলীগ ও ছাত্রলীগ :
হালিশহর, পাহাড়তলী, ডবলমুরিং, বন্দর ও ইপিজেড থানা আওতাধীন যুবলীগ ও ছাত্রলীগের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে ছিল- বঙ্গবন্ধুু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃেিত পুষ্পমাল্য অর্পন, শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল। পরে মহানগর যুবলীগের সিনিয়র সদস্য আসিফ মাহমুদের তত্বাবধানে আলোচনা সভা ও এতিমদের মাঝে খাবার বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মহানগর যুবলীগ নেতা নাদিম পাটোয়ারী, মো. মুহসিন, রেফায়েত হোসেন রিপন, কামাল হোসেন জনি, মাসুদ ফারভেজ, মো. মামুন, দিপন কান্তি নাথ, শাহাজাদা খোরশেদ, মিন্টু, মো. সবুজ, কছির উদ্দিন লিটন, সাইফুল ইসলাম, মহানগর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আমির হামজা, হালিশহর থানা ছাত্রলীগ নেতা সৈয়দ ইমরুল হাসান মেহেদী, আরাফাত হোসেন, ইমন, জাহেদ হাসান, রাইহান চৌধুরী হিরা, মিজানুর রহমান, রাকিব হাসান, ডবলমুরিং থানা ছাত্রলীগ নেতা আরিফুল ইসলাম ফরহাদ, মাহবুবুর রহমান রাকিব, জানে আলম, বন্দর থানা ছাত্রলীগ নেতা মো. বিজয়, মো. মাসুম, মো. সাইফুল ইসলাম সৈকত, ইপিজেড থানা ছাত্রলীগ নেতা ফারুক পিন্টু, মো. দুলাল হাওলাদার, সেলিম হাসান, ওয়াহিদুল আলম রকি, সারুফ আলম, এইচআর রোমান, রুবেল দাস, মো. শাহিন, মিলন, সজিব, দূর্জয়, তাইসিফ, জুনায়েদ প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।
বাকলিয়া উচ্চ বিদ্যালয়
চান্দগাঁও থানাধীন বাকলিয়া উচ্চ বিদ্যালয়ে গত ১৫ আগস্ট যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকীতে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। কর্মসূচীর মধ্যে ছিল জাতির জনকের আদর্শ ও জীবনীর উপর রচনা প্রতিয়োগীতা, কবিতা আবৃত্তি, আলোচনা সভা ও দোয়া মাহফিল বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ জাকের হোসেন এর সভাপতিত্বে এবং সিনিয়র শিক্ষক বরুণ কুমার চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা কমিটির শিক্ষানুরাগী সদস্য ও ৬নং পূর্ব ষোলশহর ওয়ার্ড আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক বিশিষ্ট সমাজসেবক মুহাম্মদ আনোয়ার হোসেন বাবুল। আলোচনায় আরো অংশ গ্রহণ করেন বাবু মেখনাদ চৌধুরী, মিসেস মনিকা সেন এবং ছাত্র/ছাত্রীবৃন্দ। দোয়া ও মুনাজাত পরিচালনা করেন সিনিয়র ধর্মীয় শিক্ষক মাওলানা মুহাম্মদ আনোয়ার হুসাইন। পরে রচান প্রতিযোগিতা ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
দক্ষিণ বাকলিয়া ওয়ার্ড আওয়ামী লীগ
জাতীয় শোক দিবস উপলক্ষে দক্ষিণ বাকলিয়া ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনিমিত করণ, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ, সারাদিন মাইকে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার এবং বিকেলে এক আলোচনা সভা ওয়ার্ড আওয়ামী লীগের সংগ্রামী সভাপতি আলহাজ্ব নুরুল আজিম নুরু’র সভাপতিত্বে ও আনিসুর রহমান আনিসের পরিচালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকলিয়া থানা আওয়ামী লীগের আহব্বায়ক হাজী ছিদ্দিক আলম। তিনি বলেন, আগস্ট মাস এলেই ৭১‘র পরাজিত শক্তিরা ষড়যন্ত্র শুরু করে। শোকাবহ আগস্টকে গিরে ষড়যন্ত্রকারীরা যাতে কোন নাশকতা করতে না পারে সেজন্য মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি ও মুজিব আদর্শের সকল নেতাকর্মীকে সর্তক থাকার আহব্বান জানান। আলোচনা সভায় বক্তব্য রাখেন এস.এম কামার উদ্দিন, এড. জি এম জাহেদ হোসেন, হোসেন বাদশা, হামিদুর রশিদ আজাদ, এন কে আলম সাজ্জাদ, এনামুল হক, হাসান মাহমুদ, জামশেদ শাহ, মো: আতিক। উপস্থিত ছিলেন ইসমাইল কোম্পানী, ফখরুল আলম, মো: ইয়াছিন, আবুল বশর রোকন, গাজী আবদুল মান্নান, ফারুক উদ্দিন ডালিম, তোফাজ্জল হোসেন তপু, বাদশা মিয়া, মো: শরিফ, মাজেদুল হক বাবু, মনিরুজ্জামান, লিটন বাবু, রাজীব শাহ, রিপন হায়দার, মো: হারুন, মো: জাহাঙ্গীর, জামশেদ আলম, মো: আলমগীর, লিজান, সাদীব প্রমুখ।
তৃণমূল এনডিএম :
জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (তৃণমূল এনডিএম)’র চেয়ারম্যান খোকন চৌধুরীর নেতৃত্বে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন নেতৃবৃন্দরা, পুষ্পস্তবক অর্পণ পুর্ব এক সংক্ষিপ্ত সভায় খোকন চৌধুরী বলেন বঙ্গবন্ধু শব্দটি এখন গবেষণার বিষয় উল্লেখ করে তিনি বলেন, জাতিসংঘ বঙ্গবন্ধুকে বিশ্ববন্ধু হিসেবে উপাধি দিয়েছেন। এ অর্জন বাঙালি জাতির অহংকার। অর্জিত এ অহংকার ও অবদানকে আমাদের সমুন্নত রাখতে হবে। তিনি বলেন, বিশ্বব্যাপী বঙ্গবন্ধুকে জাগ্রত রাখতে হলে বঙ্গবন্ধুর চেতনা ও আদর্শের পক্ষে কাজ করতে হবেই, তবেই একটি সুন্দর বাংলাদেশ নির্মাণ সম্ভব হবে।
এ সময় উপস্থিত ছিলেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব নুরুল ইসলাম চৌধুরী, ভাইস চেয়ারম্যান কাজী শহীদ উল্লাহ, যুগ্ম-মহাসচিব এস এম শুভ চৌধুরী, মোঃ সালাহ উদ্দিন, মোহাম্মদ আলী শাহ, মো. নজরুল ইসলাম, মো. আলী মাস্টার, শহীদুল ইসলাম, আবু জাফর বাবু, মোহাম্মদ হাসান, মোঃ রিয়াজুল ইসলাম রিয়াজ, মোঃ দেলোয়ার, মোঃ ছাদেক হোসেন, মোঃ হানিফ, মিজানুর রহমান প্রমুখ। বিজ্ঞপ্তি