বঙ্গবন্ধু-বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট জেলা পর্যায়ে খেলার উদ্বোধন

143

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় এবং চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে বন্দরের শহীদ প্রকৌশলী সামশুজ্জামান স্টেডিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের (অনূর্ধ্ব-১৭) উদ্বোধন করা হয়েছে। গতকাল বিকালে প্রধান অতিথি থেকে এই টুর্নামেন্টের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীতের মাধ্যমে চট্টগ্রাম দক্ষিণ জোনের খেলার আনুষ্ঠানিকতা শুরু হয়।
চট্টগ্রাম জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ও টুর্নামেন্ট কমিটির সদস্য সচিব মোহাম্মদ আবু হাসান সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে চট্টগ্রাম বন্দরের সচিব মোহাম্মদ ওমর ফারুক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এজেডএম শরীফ, কর্ণফুলী উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ ফারুক চৌধুরী, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমদ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ সাহাবউদ্দিন, সিজেকেএস’র যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম, সিজেকেএস’র ফুটবল সম্পাদক মোহাম্মদ ইউসুফ, চট্টগ্রাম জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি এস এম শহীদুল ইসলাম, জেলা ক্রীড়া অফিসার মনোরঞ্জন দে, বন্দর কর্মকর্তা হাসান মোহাম্মদ আবু হান্নান সকল উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, উপজেলা ও মহানগরের ৪২টি খেলোয়াড় দলের (বঙ্গবন্ধু ও বঙ্গমাতা) সদস্যরাসহ টুর্নামেন্ট সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। জেলা ক্রীড়া সংস্থার সার্বিক সহযোগিতায় এ টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে।
খেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর খেলাধুলাকে প্রাধান্য দিয়েছেন। মাদকাসক্তি, জঙ্গিবাদসহ সকল অসামাজিক কর্মকাÐ থেকে বিরত থাকাসহ দেশপ্রেমিক ও সুনাগরিক হিসেবে জাতি গঠনের লক্ষ্যে তিনি তাঁর পিতা-মাতার নামে সারাদেশে ফুটবল টুর্নামেন্টের আয়োজন করেছেন। লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও ক্রীড়া চর্চার কোন বিকল্প নেই। কিশোর-কিশোরীদের শারীরিক, মানসিক ও নান্দনিক বিকাশ সাধন, প্রতিযোগিতার মাধ্যমে সহিষ্ণুতা ও মনোবল বৃদ্ধি করতে ফুটবল খেলা অত্যন্ত জরুরি। পৃথিবীতে যতদিন মানুষের দু’পা থাকবে ততদিন ফুটবল খেলা থাকবে। এটি একটি ঐতিহ্যবাহী খেলা।
উদ্বোধনী দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে অংশ নেন কর্ণফুলী উপজেলা ও আনোয়ারা উপজেলা। ৭০ মিনিটের নির্ধারিত সময়ের খেলায় কর্ণফুলী উপজেলা দল ৫-০ গোলে আনোয়ারা উপজেলা দলকে পরাজিত করে। খেলার প্রথমার্ধে ৩ গোল ও দ্বিতীয়ার্ধে ২ গোল করে কর্ণফুলী উপজেলা টিম। দলের ১১ নং জার্সি পরিহিত খেলোয়ার শহীদুল ইসলাম আরাফাত হ্যাটট্রিক করেন। এই জয়ের ফলে কর্ণফুলী উপজেলা টিম দ্বিতীয় রাউন্ডে উন্নীত হয়।