বঙ্গবন্ধু গোল্ডকাপে ২য় বার ফাইনালে ফিলিস্তিন

41

গতবার অভিষেকেই বঙ্গবন্ধু গোল্ডকাপে চ্যাম্পিয়ন হওয়া ফিলিস্তিন এবার ফাইনালে পৌঁছেছে। র‌্যাংকিংয়ে যোজন যোজন পিছিয়ে থাকা মধ্য আফ্রিকার দেশ সিশেইলসের সঙ্গে কষ্টার্জিত জয়ে ৬ষ্ঠ আসরের ফাইনালে পা রেখেছে ফিলিস্তিন। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে টুর্নামেন্টের প্রথম সেমি ফাইনালে গতকাল বিকেল পাঁচটায় ‘এ’ গ্রূপের চ্যাম্পিয়ন ফিলিস্তিনের মুখোমুখি হয় ‘বি’ গ্রূপের রানার্স আপ দল সিশেইলস। আফ্রিকার দলটিকে ১-০ ব্যবধানে হারিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।
এর আগে টুর্নামেন্টের গ্রূপ পর্বে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে একই ২-০ ব্যবধানে হারিয়ে সর্বোচ্চ পয়েন্ট নিয়ে সেমিতে পা রেখেছে ফিলিস্তিন। অন্যদিকে ‘বি’ গ্রূপ থেকে বুরুন্ডি কাছে ৩-১ ব্যবধানে ও মরিশাসের সঙ্গে ২-২ ব্যবধানে ড্র করে গোল গড়ে এগিয়ে থেকে রানার্স আপ হয়ে শেষ চারে জায়গা করে নিয়ে টুর্নামেন্টে অভিষিক্ত সিশেইলস। ম্যাচে শুরু থেকে আক্রমণাত্মক ফুটবলে ফিলিস্তিনকে কোণঠাসা করার চেষ্টা করে সেশেইলস। প্রথমার্ধে বেশ কিছু সহজ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি তারা।
দ্বিতীয়ার্ধে গোল পেতে খেলার গতি বাড়ায় ফিলিস্তিন। ৭৯ মিনিটে বর্তমান চ্যম্পিয়নদের এগিয়ে দেন লেইথ খারুব। বাকী সময় সেশেলস সে গোল আর শোধ করতে না পারায় ফাইনালে ওঠার আনন্দে মাতে ফিলিস্তিন।
আজ দ্বিতীয় সেমিফাইনালে বুরন্ডির বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক বাংলাদেশ। এ ম্যাচের জয়ীরা প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে ফিলিস্তিনকে।