বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা

21

জয় বাংলা শিল্পী গোষ্ঠী :
জয় বাংলা শিল্পী গোষ্ঠী চট্টগ্রাম এর উদ্যোগে ১৪ জানুয়ারি শুক্রবার সকাল ১০টায় আন্দরকিল্লাস্থ সংগঠনের অস্থায়ী কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা ও শিক্ষার্থীদের মাঝে শিক্ষাসামগ্রী বিতরণ করা হয়। সজল দাশ এর সঞ্চালনায় কবি ডা. চয়ন চক্রবর্ত্তীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন বীর মুক্তিযোদ্ধা, প্রবীণ রাজনীতিবিদ ভানুরঞ্জন চক্রবর্ত্তী। উদ্বোধক ছিলেন কবি সঞ্চয় কুমার দাশ। প্রধান আলোচক ছিলেন শ্রমিক নেতা মো. নুরুচ্ছাফা মুন্সী। সম্মানিত আলোচক ছিলেন অধ্যাপক শিপলু দে, শিক্ষক দুলাল বড়ুয়া, সংগঠক সুজিত দাশ অপু, সংগঠক মৃণাল কান্তি দাশ, শিল্পী অচিন্ত্য কুমার দাশ, চিত্রশিল্পী অশেষ দাশগুপ্ত, সুনীল মিত্র ও মোপলেস এর সাধারণ সম্পাদক নিলয় দে।
স্বাগত বক্তব্য রাখেন জয় বাংলা শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা সভাপতি সজল দাশ। উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা শাহ্ নুরুল আলম, শিল্পী নিহার ভট্টাচার্য, সনাতনী সমাজ কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক প্রদীপ দে, জি.এম ফয়সল পারভেজ, তবলা শিল্পী প্রদীপ নন্দী, রতন ঘোষ, রতন ভট্টাচার্য, বিনোদ কুমার বৈদ্য, মিনহাজুল ইসলাম। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন শিল্পী অচিন্ত্য কুমার দাশ, মো. নুরুচ্ছাফা মুন্সী, দিলীপ সেনগুপ্ত, অশেষ দাশগুপ্ত, একক আবৃত্তি পরিবেশন করেন কবি সঞ্চয় কুমার দাশ।
প্রধান অতিথি ভানু রঞ্জন চক্রবর্ত্তী বলেন, একাত্তর সালে বাংলাদেশের মানুষ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহব্বানে সাড়া দিয়ে পাকিস্তানী শাসকগোষ্ঠীর বিরুদ্ধে নয়মাস যুদ্ধ করে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠা লাভ করে। উদ্বোধক সঞ্চয় কুমার দাশ বলেন, বঙ্গবন্ধু আর বাংলাদেশ একই সূত্রে গাথা। সভাপতি ডা. চয়ন চক্রবর্ত্তী বলেন, বঙ্গবন্ধুর ইতিহাস কালজয়ী ইতিহাস। অনুষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়।

লালখানবাজার ওয়ার্ড আ’লীগ :
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে লালখান বাজার ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে ওয়ার্ড কার্যালয়ে এক আলোচনা সভা খুলশী থানা আওয়ামী লীগের যুগ্ম আহŸায়ক মমিনুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় লালখান বাজার ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিদারুল আলম মাসুম বলেন, বাঙালির মুক্তি সংগ্রামের ইতিহাসে স্বদেশ প্রত্যাবর্তন এক ঐতিহাসিক দিন। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ছিল অন্ধকার থেকে আলোর পথে যাত্রা। এই দিনে স্বাধীন বাংলার আকাশে সূর্যোদয়ের মতো চিরভাস্বর উজ্জ্বল ইতিহাসের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ফিরে আসেন তাঁর প্রিয় মাতৃভ‚মি বাংলাদেশে। সেদিন ঐতিহাসিক সোহ্রাওয়ার্দী উদ্যানে দাঁড়িয়ে তাঁর ঐতিহাসি ধ্রæপদী বক্তৃতায় তিনি বলেছিলেন, যে মাটিকে আমি এত ভালোবাসি, যে মানুষকে আমি এত ভালোবাসি, যে জাতিকে আমি এত ভালোবাসি সে বাংলায় ফিরে আসতে পারব কিনা তা পাকিস্তানের কারাগারে বসে সবসময় চিন্তা করতাম। সাত কোটি বাঙালি আনন্দ অশ্রুতে সিক্ত হয়ে জয় বাংলা জয় বঙ্গবন্ধু ধ্বনিতে প্রকম্বিত করে শ্রদ্ধার মাধ্যমে বঙ্গবন্ধুকে বরণ করে নিয়েছিলেন।
বক্তব্য রাখেন ‘ক’ ইউনিট আওয়ামী লীগের সভাপতি শফিউল আজম বাবু, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন হিরণ, ‘খ’ ইউনিট আওয়ামী লীগের সভাপতি এস.এম ইব্রাহিম, সাধারণ সম্পাদক আসলাম হোসেন মাসুম, ‘গ’ ইউনিট আওয়ামীলীগ সভাপতি নুরুল আলম বাবুল, সাধারণ সম্পাদক সমীর দে, ‘খ’ ইউনিট আওয়ামী লীগের সহ-সভাপতি আমির বিন আবদুল্লাহ, যুগ্ম সাধারণ সম্পাদক মহিবুর রহমান মিঠু, জাকির হোসেন মাসুদ, মো. হারুন, প্রচার সম্পাদক আবুল হাসনাত পেয়ারা, যুব ও ক্রীড়া সম্পাদক দিপলু বড়ুয়া প্রমুখ। বিজ্ঞপ্তি

চট্টগ্রাম উত্তর জেলা যুবলীগ :
চট্টগ্রাম উত্তর জেলা যুবলীগ সাধারণ সম্পাদক ও হাটহাজারী উপজেলা পরিষদের চেয়ারম্যান এস.এম. রাশেদুল আলম বলেছেন, পাকিস্তানীরা বঙ্গবন্ধুর জন্যে কবর খুঁড়ে রেখেছিল কিন্ত স্বাধীনতার প্রশ্নে তিনি মাথানত করেননি। সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন যুগ্ম সাধারণ সম্পাদক মিজানুর রহমান, সাংগঠনিক সম্পাদক মুজিবুর রহমান স্বপন, তথ্য ও গবেষণা সম্পাদক শহীদুল আলম, হাটহাজারী উপজেলা যুবলীগের সভাপতি মো. আকতার হোসেন, জেলা যুবলীগের সদস্য আলমগীর কবির চৌধুরী, মো. খোরশেদ আজিজ, হাটহাজারী উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক অধ্যাপক নাজমুল হুদা মনি, দোস্ত মোহাম্মাদ, আইয়ুব খান লিটন, আনোয়ার মেহেদী, মনিরুল মাওলা রিপন, আশ্রাফ উল্যা কচি, মোহাম্মদ শাহজামান,আরজু মুজিবুর রহমান,সালাউদ্দিন কমিশনার, রাশেদুল ইসলাম, মোক্তার হোসেন, মাসুদুর রহমান, সাহেদ খান, মন্জুর হোসেন চৌধুরী প্রমুখ।