বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ সৃষ্টি হতো না

59

পূর্বদেশ ডেস্ক

জাতির পিতা শেখ মুজিবুর রহমান এর ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাজার বছরের পরাধীন বাঙালিকে স্বাধীনতা এনে দিয়েছেন। তিনি আজ সারা বিশ্বের বঞ্চিত ও পরাধীন মানুষের আন্দোলনের আদর্শ হয়ে বেঁচে আছেন। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ সৃষ্টি হতো না।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এর উদ্যোগে ১৭ মার্চ সকাল সাড়ে ৯টায় চেয়ারম্যান ও চবক এর সদস্যরা বন্দর ভবন প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, পায়রা অবমুক্তকরণ এবং কেক কাটেন। এসময় চবক এর সকল বিভাগীয় প্রধানসহ সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী এবং সিবিএ সভাপতি, সাধারণ সম্পাদক ও অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সকাল ১১টায় শহীদ ফজলুর রহমান মুন্সি অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর আলোচনা সভা, ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ থিমের উপর আয়োজিত রচনা এবং চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। চবক চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম. শাহজাহান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। পরে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন ও কর্মের উপর ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। চবক আওতাধীন সকল মসজিদ, এবাদতখানা, মন্দির ও বৌদ্ধ বিহারে বিশেষ দোয়া ও প্রার্থনার আয়োজন করা হয় এবং বন্দর হাসপাতালে অভ্যন্তরীণ রোগীদের উন্নতমানের খাদ্য পরিবেশন করা হয়। এছাড়া বিকাল ৪টায় চট্টগ্রাম বন্দর স্পোর্টস কমপ্লেক্সে শিশু-কিশোর শিক্ষার্থীদের মধ্যে অভ্যন্তরীণ ক্রিকেট প্রতিযোগিতার আয়োজন করা হয়। চবক সদস্য (হারবার ও মেরিন) কমডোর মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। ১৬ মার্চ সন্ধ্যা হতে ১৭ মার্চ পর্যন্ত বন্দর ও বন্দরের গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহে আলোকসজ্জা করা হয়।
এম এ মোতালেব সিআইপি
সাতকানিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের আলোচনা সভা উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুস সালামের সভাপতিত্বে ও সহকারী কমিশনার (ভূমি) আল বশিরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সাতকানিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম এ মোতালেব সিআইপি। বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সালাহউদ্দিন হাসান চৌধুরী, পৌরসভার মেয়র মোহাম্মদ জোবায়ের, উপজেলা প্রকৌশলী পারভেজ সরোয়ার, উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ চন্দ্র, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. আবুল কালাম, সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ রিজোয়ান, আশীষ বরণ, সাংবাদিক মাহফুজ উন নবী খোকন, উপজেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ মোহাম্মদ সেলিম উদ্দীন, রূপ কুমার নন্দী খোকন, বীর মুক্তিযোদ্ধা নবী মিয়া, শেখ মিঠুন, কামাল উদ্দীন প্রমুখ।
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চউক) উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়। প্রধান অতিথির বক্তব্য দেন সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন। চউক চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন চউক সচিব মো. আনোয়ার পাশা। বিশেষ অতিথির বক্তব্য দেন চউক বোর্ড সদস্য জসিম উদ্দীন শাহ ও এম আর আজিম, চউক এর প্রধান নগর পরিকল্পনাবিদ মো. শাহীনুল ইসলাম খাঁন। উপস্থিত ছিলেন চউক প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস, স্পেশাল ম্যাজিস্ট্রেট সাইফুল আলম চৌধুরী সহ চউক এর সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরান তিলাওয়াত করেন মো. সালাউদ্দিন এবং কর্মচারীদের পক্ষ হতে বক্তব্য রাখেন মো. জাবেদ ও মো. মোস্তাফিজ।
আবুধাবিস্থ বাংলাদেশ দূতাবাস
আবুধাবিস্থ বাংলাদেশ দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কার্যক্রম শুরু হয়। রাষ্ট্রদূত মো. আবু জাফর দূতাবাসের কর্মকর্তাদের নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। রাষ্ট্রদূতের সহধর্মিণী মিসেস সালমা আহমেদের নেতৃত্বে আবুধাবিস্থ বাংলাদেশ মহিলা সমিতি, আবুধাবিস্থ জনতা ব্যাংকের সিইও এর নেতৃত্বে ব্যাংকের কর্মকর্তাবৃন্দ, আবুধাবিস্থ বাংলাদেশ স্কুলের অধ্যক্ষের নেতৃত্বে শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, বাংলাদেশ বিমানের কর্মকর্তাবৃন্দ, বঙ্গবন্ধু পরিষদের সাভাপতি ইফতেখার হোসেন বাবুলের নেতৃত্বে পরিষদের নেতৃবৃন্দ, বাংলাদেশ সমিতির সভাপতি প্রকৌশলী মোয়জ্জম হেসেনের নেতৃত্বে সমিতির সদস্যবৃন্দসহ পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর কেক কাটা হয়। আবুধাবিস্থ বাংলাদেশ ইসলামিয়া স্কুলের শিশু-কিশোরদের সঞ্চালনা ও অংশগ্রহণে বঙ্গবন্ধুর জীবনী আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানও অনুষ্ঠিত হয়। শেষে জাতির পিতা ও পরিবারের সদ্যস্যদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া-মোনাজাত করা হয়।- ইউএই প্রতিনিধি
রেড ক্রিসেন্ট চট্টগ্রাম
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, চট্টগ্রাম জেলা ইউনিটের আয়োজনে যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের ব্যবস্থাপনায় জেলা রেড ক্রিসেন্ট মাঠ প্রাঙ্গণে আলোচনা সভা ও শিশুদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদ সদস্য ও জেলা রেড ক্রিসেন্টের ভাইস চেয়ারম্যান ডা. শেখ শফিউল আজম, বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা রেড ক্রিসেন্টের সেক্রেটারী মো. আসলাম খান। অতিথি উপস্থিত ছিলেন সিটি ইউনিটের কার্যকরী পর্ষদ সদস্য আনোয়ার আজম, জেলা ইউনিটের কার্যকরী পর্ষদ সদস্য শাহাদাৎ হোসাইন রুমেল ও রাশেদ খান মেনন, মাতৃসদন হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা আশরাফোদ্দৌলা সুজন, ইউনিট লেভেল অফিসার আবদুর রশীদ খান, জেমিসন মিডওয়াইফারি নার্সিং ইন্সটিটিউটের প্রিন্সিপাল। চট্টগ্রাম জেলা ইউনিটের কার্যকরী পর্ষদ সদস্য ও যুব ক্রিসেন্ট, চট্টগ্রামের যুব প্রধান মো. ইসমাইল হক চৌধুরী ফয়সাল এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের প্রাক্তন কার্যকরী পর্ষদ সদস্য সাইফুল কাদের বিদ্যুৎ, বিশ^জিৎ রায় ও যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের যুব উপ-প্রধান-২ মো. মঈনুল ইসলাম সহ যুব কার্যকরী পর্ষদ সদস্যবৃন্দ। উক্ত আলোচনা সভার সঞ্চালনা করেন যুক রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের ক্রীড়া ও প্রচার-প্রকাশনা বিভাগীয় প্রধান কৃষ্ণ দাশ। অনুষ্ঠানে যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রাম কলেজ ইউনিট কর্তৃক পরিচালিত সুবিধাবঞ্চিত শিশু নিকেতনের ক্ষুদে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়। অতপর কেক কেটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিন পালন করা হয়। এছাড়াও রেড ক্রিসেন্ট কার্যক্রমের অন্যান্য কর্মসূচির অংশ হিসেবে নগরীর আগ্রাবাদস্থ বনানী এলাকায় বিনামূল্যে ১৩৫ জনের রক্তের গ্রুপ নির্ণয় করা হয় এবং সোনালী ব্যাংক, আগ্রাবাদ কর্পোরেট শাখায় অনুষ্ঠিত স্বেচ্ছায় রক্তদান কর্মসূিচতে ১৪ ব্যাগ রক্ত সংগৃহীত হয়।
৩৮নং ওয়ার্ড আওয়ামী লীগ
৩৮নং ওয়ার্ড আওয়ামীলীগের উদ্যোগে আলোচনা সভা, দোয়া মাহফিল ও কেক কাটা অনুষ্ঠান ১৭ মার্চ সকাল ১০টায় হালিশহর বেগমজান সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। ওয়ার্ড আওয়ামীলীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী এস.এম আবু তাহেরের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক হাজী মোহাম্মদ হাসান মুন্নার সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ওয়ার্ড কাউন্সিলর গোলাম মোহাম্মদ চৌধুরী। প্রধান বক্তা ছিলেন সংরক্ষিত মহিলা কাউন্সিলর আফরোজা কালাম। বক্তব্য রাখেন হাজী মোহাম্মদ হাসান, হাজী আবু নাছের, শামশুল আলম, মো. আক্তারুজ্জামান, মো. কামাল উদ্দিন, জাহিদুল আলম মিন্টু, আব্দুল হাকিম, মঞ্জুর কাদের, গোলনাহার বেগম, আবু হানিফ, মোজাম্মেল চৌধুরী, কামরুল হুদা চৌধুরী, মোজাম্মেল মেম্বার, মো. বেলাল, আব্দুল আজীম, নাছির চৌধুরী, জহির উদ্দিন, আকরাম আলী, আ. রহমান, সোলায়মান, গোলাম হোসেন, রঞ্জিত কুমার শীল, ফারজানা মুন্নি, সেকান্দার মেম্বার, আবুল হাসেম মেম্বার, আইনুদ্দিন টিপু, আয়ুব মেম্বার, নূরুল কবির বাবুল, তাহমিনা বেগম, নাজিম উদ্দিন, মনু সওদাগর, রোটারিয়ান এম.এ হালিম, বেলাল হোসেন পাবেল, মো. ফারুক, আব্দুর রহিম, হানিফ বাদশা, শফি আলম বাদশা, মো. মোজাহের, সাহাবুদ্দিন, এরশাদ মেম্বার, সাইফুল, বেলাল, বাপ্পি, জাবেদ, জুয়েল, আ. হান্না রুবেল, আলমগীর চৌধুরী, আতিকুর রহমান, মঞ্জুর আলম, শাহীন আলম হিরু, মো. মুরাদ, মো. রাসেল, মো. রাসেদ, রাজু, পাবেল, রাজু আলম, শ্রমিক লীগ নেতা আবু সাঈদ, আজাদ প্রমুখ।
হালিশহর বেগমজান উচ্চ বিদ্যালয়
নগরীর বন্দর থানাস্থ হালিশহর বেগমজান উচ্চ বিদ্যালয়ে ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে কর্মসূচির মধ্যে ছিল- দোয়া ও মোনাজাত, শ্রদ্ধাঞ্জলি প্রদান, আলোচনা সভা, কেক কাটা। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি জাহিদ হোসেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ নাসিম উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বেগমজান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এ.কে.এম মাহমুদুল হক, আব্দুল মাবুদ গ্রামার স্কুলের প্রধান শিক্ষক নূর বেগম। এছাড়াও সভায় হালিশহর বেগমজান উচ্চ বিদ্যালয়, হালিশহর বেগমজান সরকারি প্রাথমিক বিদ্যালয় ও আব্দুল মাবুদ গ্রামার স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।
ধর্মপুর ইউনিয়ন আওয়ামী লীগ
সাতকানিয়ার ধর্মপুর ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের যৌথ উদ্যোগে ১৭ মার্চ উদ্যাপন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল- বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি প্রদান, কেক কাটা ও আলোচনা সভা। ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মঞ্জুর কামাল চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন কাঞ্চন আচার্য্য, মোহাম্মদ আরমান, মফিজ উদ্দিন, মো. সালাউদ্দিন লিটন, সেলিম উদ্দিন, উত্তম দাশ, মো. রহিম, রিপন বিশ্বাস, সঞ্জয় দাশ, সুজন আচার্য্য প্রমুখ। অনুষ্ঠানে জাতির জনকের শততম জন্মদিন উপলক্ষে কেক কাটেন অতিথিবৃন্দ।
চরণদ্বীপ রজভীয়া ফাযিল মাদ্রাসা
বোয়ালখালীর চরণদ্বীপ রজভীয়া ইসলামিয়া ফাযিল মাদ্রাসায় ১৭ মার্চ জাতীয় সংগীত পরিবেশন, জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর চিত্রাংকন প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনী আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ শোয়াইব রেজার সভাপতিত্বে ও মাওলানা জিল্লুর রহমান হাবিবীর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন উপাধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ওবাইদুল্লাহ, সহকারী অধ্যাপক শাব্বির আহমদ, অধ্যাপক এনামুল হক, আরবী প্রভাষক মাওলানা মঈনুদ্দীন মোহাম্মদ ওসমান, মাওলানা মুহাম্মদ ইসমাঈল কুতুবী, অধ্যাপিকা মোরশেদা অধ্যাপিকা বিবি কুলসুম, অধ্যাপিকা জান্নাতু নাঈম লীনা, মাওলানা আব্দুল মালেক প্রমুখ। শেষে বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত কামনায় বিশেষ মুনাজাত করা হয়।
আজব খাতুন দোভাষ এডুকেশন ট্রাস্ট
আজব খাতুন দোভাষ এডুকেশন ডেভলপমেণ্ট ট্রাস্টকর্তৃক পরচালিত খাজা আজমেরী উচ্চ বিদ্যালয়, খাজা আজমেরী কিন্ডারগার্টেন ও খাজা আজমেরী গ্রামার স্কুলের যৌথ উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদ্যাপন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ২৮নং পাঠানটুলি ওয়ার্ডের কাউন্সিলর, ট্রাস্টের সেক্রেটারী, বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য নজরুল ইসলাম বাহাদুর। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে আলোচনা সভা শুরু হয়। খাজা আজমেরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিসেস আইনুর নাহারের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন অধ্যক্ষ মনিরুজ্জামান, অধ্যক্ষ মিসেস মাহমুদা সুলতানা এবং বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।
বাকলিয়া থানা ছাত্রলীগ
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানিয়েছে বাকলিয়া থানা ছাত্রলীগ। ১৭ মার্চ দুপুরে কুইনস কমিউনিটি সেন্টারে শিশু কিশোরদের নিয়ে কেক কাটেন ছাত্রলীগ নেতৃবৃন্দ। এ সময় গাছের চারা ও শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়। থানা ছাত্রলীগের আহবায়ক মিজানুর রহমান মিজান এর সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন থানা ছাত্রলীগের যুগ্ম আহবায়ক গিয়াস উদ্দিন রনি। প্রধান অতিথি ছিলেন সাংবাদিক শুকলাল দাশ, বিশেষ অতিথি ছিলেন ইউনুস কোম্পানি, শফিউল আজম, শফিকুল আলম পারভেজ, কায়সার মাহামুদ রাজু, রাকিবুল ইসলাম রাকিব এবং মাইনুল কামাল। প্রধান বক্তা ছিলেন জাকারিয়া দস্তগীর।
কুসুমপুরা প্রাথমিক বিদ্যালয়
পটিয়ার কুসুমপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছাত্রছাত্রী, শিক্ষকমন্ডলী, পরিচালনা কমিটির সদস্যবৃন্দ ও স্থানীয় রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দদের নিয়ে জন্মদিনের কেক কাটা হয়। এর পূর্বে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। পরে বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মাঝে বঙ্গবন্ধুর উপর স্বরচিত কবিতা ও রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ আবু সুফিয়ান টিপুর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন এম এজাজ চৌধুরী, মোহাম্মদ এমরান, জসিম উদ্দিন, সাহাব উদ্দিন চৌধুরী, এডভোকেট এম হোসেইন রানা, লর্ডস ইন জসিম, আসহাব উদ্দিন, মোহাম্মদ শফি, ডা. রফিকুল ইসলাম প্রমুখ।
কধুরখীল কো অপারেটিভ সোসাইটি
কধুরখীল কো অপারেটিভ সোসাইটি লিমিটেড এর উদ্যোগে ১৭ মার্চ সমবায় মিলনায়তনে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও কেক কাটার মধ্য দিয়ে জন্মদিনের অনুষ্ঠানমালা শুরু হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমিতির সভাপতি রনজিত বিকাশ চৌধুরী, সহ-সভাপতি অরুপ চৌধুরী, মিল্টন, সাধারণ সম্পাদক পার্থসারথী চৌধুরী, পরিচালক রুপম চৌধুরী, টিটু চৌধুরী, উত্তম মজুমদার, রঞ্জন দাশগুপ্ত, প্রবীর চৌধুরী, বিধান মোহরের, কর্মকর্তা কর্মচারীদের মধ্যে মিতা চৌধুরী, অমল কান্তি চৌধুরী, সন্তোষ কুমার দে, সুভাষ চৌধুরী, রত্না চৌধুরী, লিটু চৌধুরীসহ স্থানীয়রা।
আশেকানে আউলিয়া মাদ্রাসা
বায়েজিদ আশেকানে আউলিয়া ফাজিল মাদ্রাসা এতিমখানা ও হেফজখানার উদ্যোগে আলোচনা সভা ও মিলাদ মাহফিল ১৭ মার্চ বুধবার মাদ্রাসা মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন মাদ্রাসার অধ্যক্ষ আল্লামা হাফেজ মুহাম্মদ রিদুয়ানুল হক হক্কানী। আলোচনায় অংশ নেন মাওলানা শেখ আরিফুর রহমান, মাওলানা ইউসুফ আল কাদেরী, সৈয়দ এম. এ বারী, মাওলানা সৈয়দ নূর মুহাম্মদ আল কাদেরী, মাওলানা মুহাম্মদ ইমরান, মাওলানা রফিক উদ্দিন প্রমুখ। মুনাজাত পরিচালনা করেন আল্লামা হাফেজ মুহাম্মদ রিদুয়ানুল হক হক্কানী।
দক্ষিণ আগ্রাবাদ
২৭নং দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ড আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের উদ্যোগে কেক কাটা, আনন্দ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন সাবেক কাউন্সিলর আলহাজ এইচ এম সোহেল, ওয়ার্ড আওয়ামী লীগের সদস্য হাসান মুরাদ সেলিম, আবিদর পাড়া ইউনিট আওয়ামী লীগ নেতা মঞ্জুর আলম, নিজাম উদ্দিন, মো. সেলিম, ইউনিট যুবলীগের সাধারণ সম্পাদক আব্দুল আলিম, যুবলীগ নেতা মো. সিরাজ উদ্দিন, নগর ছাত্রলীগের সদস্য জালাল আহম্মদ রানা, ছাত্রলীগ নেতা ইমতিয়াজ আয়াজ, আরাফাত আপন, আকতারুজ্জামান শোভন, আলমগীর, জাকির হোসেন বাহাদুর, সজীব, তানভীর, সামিউল ইফতেখার উদ্দিন প্রমুখ।
বেসিক ইউনিয়ন সমন্বয় পরিষদ
চট্টগ্রাম জাতীয় শ্রমিক লীগ অন্তর্ভুক্ত বেসিক ইউনিয়ন সমন্বয় পরিষদ এর উদ্যোগে ১৭ মার্চ মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজ চত্বরে কেক কাটা, দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন মুহাম্মদ এয়াকুব। প্রধান অতিথির বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা মাহাতাব উদ্দিন চৌধুরী। প্রধান আলোচক ছিলেন আ.জ.ম নাছির উদ্দীন। উপস্থিত ছিলেন মীর মোহাম্মদ নওশাদ, বেলাল আহমদ চৌধুরী, ইয়াছিন আরাফাত, নুরুর আলম মিয়া, কামাল উদ্দিন চৌধুরী, উজ্জ্বল বিশ্বাস, মো. বখতিয়ার উদ্দিন, মো. মানিক মিয়া, মো. ওসমান গনি, সৈয়দ মো. জাহাঙ্গীর, নজরুল ইসলাম খোকন, নুরুল আলম লেদু। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মো. আলমগীর। মুনাজাত পেশ করেন মো. ওমর ফারুক।
শ্রমিক লীগ কোতোয়ালী শাখা
জাতীয় শ্রমিক লীগ কোতোয়ালী থানার উদ্যোগে কেক কেটে ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন উদ্যাপন করা হয়। প্রধান অতিথি ছিলেন বখতিয়ার উদ্দিন খান। বিশেষ অতিথি ছিলেন এড. মাহফুজুর রহমান।
সভাপতিত্ব করেন প্রবীণ কুমার ঘোষ। তফাজ্জল হোসেন জিকুর সঞ্চালনায় উপস্থিত ছিলেন জাহাঙ্গীর আলম, জয়নাল আবেদীন, মো. শরীফ, গাজী মনির হোসেন দুলাল, মো. সৈয়দ, মো. জামাল, আবুল বশর, নওশাদ, মো. শফিউল আলম শফি, মো. ওমর ফারুক প্রমুখ।
পাথরঘাটা আওয়ামী পরিবার
ইঞ্জিনিয়ার আবু মোহাম্মদ রাশেদ চৌধুরীর সভাপতিত্বে ও পাথরঘাটা ওয়ার্ড আওয়ামীলীগের আহবায়ক কমিটির সদস্য অ্যাডভোকেট তপন কুমার দাশের উপস্থাপনায় কেক কাটা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন জালাল উদ্দিন ইকবাল, প্রধান বক্তা ছিলেন মশিউর রহমান রোকন, বিশেষ অতিথি ছিলেন কাউন্সিলর পুলক খাস্তগীর, দিপক ভট্টাচার্য, আবদুস সালাম, মাস্টার জসিম উদ্দিন। বিজ্ঞপ্তি