বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর নুরুল ইসলাম আর নেই

114

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর নুরুল ইসলাম আর নেই (ইন্নালিল্লাহে…রাজেউন)। গতকাল রবিবার সকালে নগরীর চান্দগাঁও আবাসিক এলাকার বাসভবনে ইন্তেকাল করেন তিনি। দীর্ঘদিন ধরে তিনি প্যারালাইসিসে ভুগছিলেন। গতকাল রবিবার বাদ আসর চান্দগাঁও আবাসিক এলাকা জামে মসজিদ প্রাঙ্গণে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।
নুরুল ইসলামের স্থায়ী নিবাস কুমিল্লায় হলেও তার বেড়ে ওঠা, পড়ালেখা রাজনীতি, বসবাস সবই চট্টগ্রামে। ১৯৬০ সালে চট্টগ্রাম সিটি কলেজে পড়ার সময় তিনি ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পড়েন। মহানগর আওয়ামী লীগের প্রয়াত সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর সিটি কলেজে নুরুল ইসলামের সহযোদ্ধা ছিলেন।
মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি সংগঠকের ভ‚মিকা পালন ছাড়াও সম্মুখযুদ্ধে অংশ নেন। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সামনে তার গড়া জুলি ফার্মেসি ছিল মুক্তিযোদ্ধাদের ঠিকানা। এখান থেকেই তিনি যুদ্ধ পরিচালনা, পরিকল্পনা ও মুক্তিযোদ্ধাদের বিভিন্ন রকমের সহযোগিতা করতেন।
১৯৬৭ সালে তার নেতৃত্বে চট্টগ্রাম রাইফেল ক্লাবে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার প্রয়াত স্বামী ড. ওয়াজেদ মিয়ার বিবাহোত্তর সংবর্ধনার আয়োজন করা হয়। এসময় নুরুল ইসলাম ছাড়াও অন্যান্য আয়োজকদের মধ্যে ছিলেন আব্দুল্লাহ আল হারুন, বক্সিরহাটের আওয়ামী লীগ নেতা নুর মোহাম্মদ চৌধুরী, মোহাম্মদ ইউসুফ প্রমুখ।
আজীবন নির্লিপ্ত, নিভৃতচারী প্রয়াত নুরুল ইসলাম বঙ্গবন্ধু পরিবারের ঘনিষ্ঠ আত্মীয়। তিনি ছিলেন শেখ ফজলুল হক মনির ভায়রা।
এদিকে নুরুল ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। শোকবার্তায় শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানানো হয়।