বই উৎসব শিক্ষাক্ষেত্রে বিপ্লব ঘটিয়েছে

60

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নান বলেছেন, নতুন বইয়ের উৎসবের মাধ্যমে শিক্ষাক্ষেত্রে বিল্পব ঘটেছে। বাংলাদশে যে পরিমাণ শিক্ষার্থী লেখাপড়া করে, বিশ্বের অনেক দেশে সে পরিমাণ জনসংখ্যাও নেই। এত বিশাল সংখ্যাক শিক্ষার্থীদের কাছে বছরের প্রথম দিনে নতুন বই পৌঁছে দিতে পারা সহজ বিষয় নয়।
গতকাল মঙ্গলবার সকালে চট্টগ্রামের পটিয়া উপজেলার পূর্ব জিরি আমানিয়া লোকমান হাকিম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ উৎসবের উদ্বোধনকালে বিভাগীয় কমিশনার আবদুল মান্নান এ কথা বলেন।
তিনি বলেন, দেশে নারী শিক্ষায় যে পরিমাণ অগ্রগতি হয়েছে তাতে বিশ্বের কাছে বাংলাদেশ মডেলে পরিণত হয়েছে। নারী শিক্ষাকে ৯০ ভাগে উন্নীত করা গেছে এ দেশকে উন্নত বিশ্বের কাতারে নেওয়ার পথে আর কেউ বাঁধা হতে পারবে না। তিনি বলেন, আগে দেশের শিক্ষাক্ষেত্রে শিক্ষক ছিলো পাকা, কিন্তু ভবন ছিলো কাঁচা। এখন তার উল্টো অবস্থা বিরাজ করছে। এ অবস্থা থেকে পরিত্রাণ করতে হলে শ্রেণিকক্ষে পাঠদানের আগে নির্দিষ্ট বিষয়ে শিক্ষকদের ঘরে অধ্যায়ন করে নিতে হবে। এরপর শ্রেণি কক্ষে পাঠদান সহজ ও যথাযত হবে। পাঠদানসহ সকল ক্ষেত্রে সকলের জন্য সমতা নিশ্চিত করতে হবে।
বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, সরকার এখন থেকে পার্বত্য অঞ্চলের শিক্ষার্থীদের জন্য নিজস্ব ভাষায় বই মুদ্রণ করে সেখানে পাঠিয়েছেন। যাতে দেশের কোন ভাষা হারিয়ে না যায়।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি লোকমান হাকিমের সভাপতিত্বে বই বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ নুরুল আলম নিজামী, পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাবিবুল হাসান, প্রাথমিক শিক্ষার বিভাগীয় উপ-পরিচালক মোহাম্মদ সুলতান মিয়া, সহকারী পরিচালক রাশেদা বেগম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাসরিন সুলতানা, পটিয়া সহকারী কমিশনার (ভ‚মি) সাব্বির আহমদ সানি, এডিপিও জহির উদ্দিন চৌধুরী, তাপস কুমার পাল, ঋষিকেশ শীল, মামুনুল কবির, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোতাহের বিল্লাহ, স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ মহিম উদ্দিন। আলোচনা সভা শেষে শিক্ষার্থীদের মাঝে নতুন বছরের নতুন বই বিতরণ করা হয়।