ফ্রান্সে ইয়েলো ভেস্টের বিরুদ্ধে নামছে রেড স্কার্ভস

30

ফ্রান্সে আবারও চলছে বিক্ষোভের প্রস্তুতি। একদিকে যেমন প্রস্তুত ইয়েলো ভেস্ট আন্দোলনকারীরা, অন্যদিকে তেমন তাদের বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচি পালনে মাঠে নামতে যাচ্ছে ‘রেড স্কার্ভস।’ বিরোধীদের এই প্রচেষ্টায় যোগ না দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন দল। কিন্তু বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস লিখেছে, আনুষ্ঠানিক ঘোষণার বাধা ডিঙিয়ে পাল্টা বিক্ষোভ কর্মসূচিতে যোগ দেওয়ার প্রস্তুতি নিয়েছেন ম্যাক্রোঁর দলের অনেক সদস্য। ফ্রান্সের মোটরযান আইন অনুযায়ী, বেশি আলো প্রতিফলিত করে এমন এক ধরনের বিশেষ নিরাপত্তামূলক জ্যাকেট গাড়িতে রাখতে হয় চালকদের। এর রঙ সবুজাভ হলুদ (ইয়েলো)। আন্দোলনকারীরা এই জ্যাকেট (ভেস্ট) পরে বিক্ষোভের সূচনা করেছিল বলে আন্দোলনটি পরিচিতি পায় ‘ইয়েলো ভেস্ট’ নামে। এই আন্দোলনের কোনও ঘোষিত কেন্দ্রীয় নেতৃত্ব নেই। গত নভেম্বরে শুরু হওয়া তাদের কর্মসূচিতে উত্তাল হতে শুরু করে প্যারিসসহ ফ্রান্সের বড় বড় সব শহর। জ্বালানি তেলের ওপর কর বৃদ্ধির সিদ্ধান্তের প্রতিবাদে রাস্তায় নেমে আসে সেইসব মানুষ, অর্থনৈতিক চাপে যারা এমনিতেই পর্যদুস্ত। গত সপ্তাহে প্রায় ৮৪ হাজার ইয়েলো ভেস্ট আন্দোলনকারী রাজপথে বিক্ষোভ দেখিয়েছে। এর আগের সপ্তাহেও প্রায় একই সংখ্যক আন্দোলনকারীকে রাস্তায় দেখা গেছে। এর মধ্যে জনমত জরিপের ফলাফলে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর গ্রহণযোগ্যতা খানিকটা বেড়েছে। তাতে অবশ্য হাল ছাড়েননি ইয়েলো ভেস্ট আন্দোলনকারীরা। তারা আগামী শনিবার দেশের বড় বড় শহরের রাজপথে তুমুল বিক্ষোভের প্রস্তুতি নিয়েছেন।
এদিকে ইয়েলো ভেস্ট আন্দোলনকারীদের কর্মসূচিতে এতদিন ধরে হওয়া সহিংসতার প্রতিবাদে পরের দিন রবিবার পাল্টা কর্মসূচি পালনের আহবান জানিয়েছে বিরোধীরা। তারা সংগঠিত হয়েছে ‘রেড স্কার্ভস’ নামে। বিরোধীদের দাবি, ইয়েলো ভেস্ট আন্দোলনকারীরা সহিংসতাকে উস্কে দিচ্ছেন এবং ফ্রান্সের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে ফেলছেন। বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস লিখেছে, বস্তুত গত দুই মাসের আন্দোলনে ইয়েলো ভেস্টের দুই হাজার সমর্থক আহত হয়েছেন পুলিশের সঙ্গে সংঘর্ষে। অন্যদিকে সড়ক অবরোধ করতে গিয়ে প্রাণ হারিয়েছেন প্রায় ১০ জন। রেড স্কার্ভসের একজন সংগঠক পাল্টা কর্মসূচির বিষয়ে মন্তব্য করেছেন, ‘এটা আমাদের স্বাধীনতা রক্ষার ডাক, সহিংসতার ইতি টানার ডাক।’
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর দল ‘রিপাবলিক অন দ্য মুভ’ পাল্টা কর্মসূচিতে যোগ না দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। কিন্তু সংশ্লিষ্টরা জানিয়েছেন, দলটির অনেক কর্মী আনুষ্ঠানিক ঘোষণাকে উপেক্ষা করে কর্মসূচিতে যোগ দিতে প্রস্তুত।