ফেসবুক হলো সমাজের নতুন সিগারেট!

57

ফেসবুক সমাজের জন্য নতুন সিগারেটের মতো, এমনটাই মন্তব্য করেছেন সফটওয়্যার জায়ান্ট সেলসফোর্স প্রধান মার্ক বেনিঅফ। সামাজিক মাধ্যমটি ভেঙ্গে দেওয়ার এবং এতে নীতিমালা আনার বিষয়টিতে জোর দেওয়ার ব্যাপারে পুনরায় আহ্বান জানিয়েছেন তিনি। গতকাল মঙ্গলবার সিএনএন-এর সঙ্গে এক সাক্ষাৎকারে ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গের বিরুদ্ধে তিরস্কার চালিয়ে গেছেন বেনিঅফ।
‘আপনি দেখতে পারছেন ফেসবুক আমাদের সমাজের নতুন সিগারেটের মতো। এরকম একটি বিষয়কে নীতিমালার আওতায় আনা খুব জরুরি। তারা অবশ্যই বিজ্ঞাপনের সত্যতা নিয়ে মনযোগী নয়, যদিও তারা এমনটাই দাবি করছে। ঠিক একারণেই আমরা ভরসা রাখতে ভয় পাই, যেখানে মূল ভেন্ডররা নিজেরাই বলতে পারে না যে, আস্থাই আমাদের মূল ভিত্তি’, বলেন বেনিঅফ।
অক্টোবরে সেলসফোর্স প্রধান বলেছিলেন, ফেসবুককে এখন অবশ্যই দায়ী করা উচিত। তিনি বলেন, ‘ফেসবুক একটি প্রকাশক। নিজেদের প্ল্যাটফর্মে প্রপাগান্ডা ছড়ানোর জন্য তাদেরকে দায়ী করা উচিত। আইনি সিদ্ধান্তের প্রেক্ষিতে আমাদের মান ঠিক করে নেওয়া উচিত। ফেসবুক এখন নতুন সিগারেট। এটা নেশার মতো, আমাদের জন্য খারাপ, আমাদের শিশুরাও এতে ঢুকে যাচ্ছে। তারা অন্যান্য প্রতিষ্ঠানও কিনছে। ফেসবুক ভেঙ্গে দেওয়া উচিত কারণ সবচেয়ে বড় সামাজিক মাধ্যম হওয়ায় বিশ্বে এটির অবধারিত প্রভাব রয়েছে’।
এর আগে ফেসবুক ভেঙ্গে দেওয়ার আহ্বান জানিয়েছেন সিনেটর কামালা হ্যারিস এবং এলিজাবেথ ওয়ারেনসহ বেশ কয়েক মার্কিন আইনপ্রণেতা। খবর বিডিনিউজের