ফুল না ফুটলেও বসন্ত

37

‘ফুল ফুটুক আর নাই ফুটুক আজ বসন্ত’- বসন্তের প্রথম দিনে এ বাক্যটি থাকে মানুষের মুখেমুখে। প্রতিদ্বন্দ্বীতা, আলোচনা আর ঝাঁঝ আগের মতো না থাকলেও দেশের ক্রীড়াঙ্গনের দুই ঐতিহ্যবাহী দল মোহামেডান ও আবাহনীর ম্যাচ সামনে রেখে একই রকম কথা বলেন অনেকে, ‘তবুও তো লড়াইটা মোহামেডান-আবাহনীর!’ বাংলাদেশ প্রিমিয়ার লিগে বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে সাদাকালো আর আকাশী-হলুদরা। আশির দশক হলে মঙ্গলবারের বিকেলটা অন্যরকমই থাকতো স্টেডিয়াম পাড়ায়; কিন্তু অন্য বিকেলগুলো থেকে কোনোভাবেই আলাদা করা গেলো না এ বিকেলটি।
ফুটবল এখন মানুষকে আগের মতো স্টেডিয়ামে টানে না। মোহামেডান-আবাহনীর ম্যাচও আগুনের ফুলকি ছড়ায় না। সাধারণ ম্যাচগুলোর মতোই কেটে যায় দেশের দুই জনপ্রিয় ক্লাবের খেলা। শূন্য গ্যালারির সামনেই হয়ে থাকে মতিঝিল আর ধানমন্ডির ক্লাব দুটির লড়াই।
প্রিমিয়ার লিগের আগের দশ আসরের ৬ বার চ্যাম্পিয়ন আবাহনী। মোহামেডান প্রথম তিনবার রানার্সআপ হলেও পরের ৭ আসরে আলোচনায়ই ছিল না। চলমান লিগে আবাহনী শিরোপা প্রত্যাশি, মোহামেডান লড়ছে টিকে থাকতে। দুই দলের লক্ষ্য দুই রকম। ৮ ম্যাচে আবাহনীর পয়েন্ট ১৮, মোহামেডানের ৭ ম্যাচে ৫। উত্তেজনা না থাকলেও মোহামেডান-আবাহনী ম্যাচ বলে কথা। যেখানে মর্যাদাটাই বড়। মর্যাদার সে লড়াইয়ে আবাহনী জিতলে শিরোপা লড়াইয়ে টিকে থাকবে ভালোভাবেই। মোহামেডান জিতলে শুধুই ‘আবাহনীকে হারানোর’ তৃপ্তি।