ফুটপাত দখলমুক্ত রাখতে হচ্ছে ‘হলিডে মার্কেট’

46

ফুটপাতে ভ্রাম্যমাণ হকার ও ক্ষুদ্র ব্যবসায়ীদের কারণে পথচারীদের হাঁটার জন্য উন্মুক্ত রাখা যাচ্ছে না। এছাড়া পরিচ্ছন্ন শহর গড়তে অন্যতম বাঁধা ফুটপাত দখল করে গড়ে উঠা এসব বাণিজ্যিক কর্মকান্ড। তবে এমন অবস্থা থেকে উত্তোরণে পথ দেখিয়ে দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।
শহরের ফুটপাত পরিচ্ছন্ন রাখতে ছুটির দিনগুলোতে সুবিধামত স্থানে ‘হলিডে মার্কেট’ চালুর নির্দেশ দেয় মন্ত্রণালয়। মুজিববর্ষ উপলক্ষে ‘পরিচ্ছন্ন গ্রাম পরিচ্ছন্ন শহর’ শীর্ষক কর্মসূচি বাস্তবায়নের নির্দেশিকায় এই নির্দেশনা দেওয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রধান নির্বাহী মো. সামসুদ্দোহা।
মুজিববর্ষ উপলক্ষে সরকার হাতে নিয়েছে ‘পরিচ্ছন্ন গ্রাম পরিচ্ছন্ন শহর’ কর্মসূচি। আগামী ১২ মার্চ ৬টি বিভাগীয় শহরে এই কর্মসূচি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নগরীতে এই কর্মসূচির বাস্তবায়ন ইতোমধ্যে শুরু হয়েছে- এমনটাই জানান চসিকের প্রধান নির্বাহী মো. সামসুদ্দোহা।
তিনি পূর্বদেশকে জানান, আমরা গতকাল মন্ত্রণালয়ের একটি চিঠি পেয়েছি। যেখানে এই কর্মসূচি উদ্বোধনের কথা বলা হয়েছে। তবে আমরা ১ জানুয়ারি থেকে মুজিববর্ষ উপলক্ষে পরিচ্ছন্ন শহর গড়তে কাজ করে যাচ্ছি। এজন্য আমাদের পরিচ্ছন্ন বিভাগকে বিশেষভাবে নির্দেশনা দিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। এই বছরেই চট্টগ্রামের মানুষ পুরোপুরি পরিচ্ছন্নতার স্বাদ নিতে পারবেন। তবে এজন্য নগরবাসীর সহযোগিতা ও সচেতনতার কোনো বিকল্প নেই জানিয়েছে ওই কর্মকর্তা।
মন্ত্রণালয়ের নির্দেশনায় আরও বলা হয়, সিটি করপোরেশন রাস্তা-ঘাট থেকে পুকুর জলাশয় সব পরিষ্কার করবে এবং দৃশ্যমান স্থানে পরিচ্ছন্নতার দায়িত্ব পাওয়া কর্মচারী-কর্মকর্তাদের পদবীসহ মোবাইল নম্বর সংযুক্ত প্রদর্শনী বোর্ডের ব্যবস্থা করতে হবে। সিটি করপোরেশন আইন ২০০৯ অনুসারে ‘পরিবেশ উন্নয়ন’ স্থায়ী কমিটি গঠন এই কার্যক্রম দেখাশোনা করতে হবে। এছাড়া অবৈধ পার্কিং বন্ধ করতে ব্যবস্থা গ্রহণের নির্দেশনাও প্রদান করা হয়।
পরিচ্ছন্নতার নির্দেশনা ছাড়াও নাগরিক সেবা নিশ্চিতকরণে বিশেষ নির্দেশনা প্রদান করে মন্ত্রণালয়টি। তবে চসিক এসব কর্মসূচি মুজববর্ষের শুরুর থেকে বাস্তবায়ন করছে বলে জানিয়েছে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি জানান, মুজিববর্ষ শুরু হওয়ার সাথে সাথে আমরা নগরবাসীকে বিশেষ সেবা প্রদানের লক্ষ্যে কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে পরিচ্ছন্নতার বিশেষ কর্মসূচি বাস্তবায়ন হওয়া পথে।
তিনি আরও জানান, মুজিববর্ষ উপলক্ষে নগরবাসীর গৃহকর প্রদানেও রাখা হয়েছে সারচার্জ মওকুফের সুবিধা।