ফুটপাতে পড়ে থাকা বস্তায় মিলল শিশু

50

নগরীর কাজির দেউড়ি সার্কিট হাউজের সামনে রাস্তায় পড়ে থাকা একটি বস্তা থেকে এক নবজাতককে উদ্ধার করেছে পুলিশ। ৪০দিন বয়সী ওই নবজাতকের বাবা একজন স্কুল শিক্ষক বলে জানা গেছে।
ওই শিক্ষকের বাসা থেকেই শিশুটি হারিয়ে গিয়েছিল। নগরীর চকবাজার থানার মেহেদীবাগের বাসা থেকে ওই শিশুটিকে সার্কিট হাউজের সামনে এনে কে বা কারা ফেলেছে, সেটি তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।
এক রিকশাচালকের কাছ থেকে খবর পেয়ে শিশুটিকে উদ্ধার করেন সার্কিট হাউসের নিরাপত্তার দায়িত্বে থাকা দামপাড়া পুলিশ লাইন্সের নায়েক দেবরঞ্জন চাকমা। তিনি বলেন, সার্কিট হাউসে ডিউটি করে আমরা গেইটে বিশ্রাম নিচ্ছিলাম। ওই সময় এক রিকশাচালক এসে আমাকে জানায় পূর্ব পাশের সীমানা প্রাচীরের পাশে বস্তার ভেতর একটি শিশু কাঁদছে। আমি দ্রুত সেখানে শিশুটিকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাই।
মুখ বাধা শিশুটিকে কাঁথা দিয়ে মুড়ে চটের বস্তায় রাখা হয়েছিল জানিয়ে দেবরঞ্জন বলেন, সার্কিট হাউসের সীমানা গ্রিলের ফাঁক দিয়ে শিশুটিকে ভেতরে ঘাসের ওপর রাখা হয়েছিল। কে বা কারা শিশুটিকে সেখানে রেখে গেছে সে ব্যাপারে পথচারীরা কিছু জানাতে পারেনি।
চকবাজার থানার পরিদর্শক (তদন্ত) রিয়াজ উদ্দিন চৌধুরী জানান, চিটাগাং গ্রামার স্কুলের (সিজিএস) একজন শিক্ষক বেলা অনুমানিক ১২টার দিকে ৯৯৯ ফোনে করে তার মেহেদীবাগের বাসা থেকে সন্তান চুরির অভিযোগ করেন। অভিযোগ পেয়ে আমি ওই বাসায় গিয়েছিলাম। সে সময় এক রিকশাচালক যাত্রী নিয়ে মেহেদীবাগের দিকে যাওয়ার পথে জানায়, সার্কিট হাউসে একটি বাচ্চা পাওয়া গেছে, তাকে চট্টগ্রাম মেডিকেলে নেওয়া হয়েছে। এরপর হারিয়ে যাওয়া শিশুর মা-বাবাকে নিয়ে আমরা হাসপাতালে যাই। সেখানে শিক্ষক দম্পতি তাদের ৪০ দিন বয়েসী কন্যা শিশুটিকে শনাক্ত করেন।
তিনি বলেন, সিজিএসের শিক্ষক ওই বাসায় স্ত্রী, ১০ বছর বয়সী আরেক ছেলে ও মাকে নিয়ে থাকেন। শিশুটির মা জানিয়েছেন, শিশুটিকে খাটের ওপর রেখে তিনি চার তলা থেকে নিচে নেমেছিলেন ওষুধ কিনতে। ওই সময় তার শ্বাশুড়ি ছিল বাথরুমে। বাসায় ফিরে শিশুসন্তাানকে না পেয়ে ফোন করে স্বামীকে জানান।
তিনি বলেন, বাসা থেকে শিশু চুরির বিষয়টি রহস্যজনক। কিভাবে শিশুটিকে বাসা থেকে বের করা হল এবং কে বা কারা সেটি নিয়ে সার্কিট হাউসের সীমানা প্রাচীরের কাছে রেখেছে তা তদন্তের বিষয়। আমরা ভবনের এবং কাজীর দেউড়ি ও আশপাশের সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করছি।
চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়িতে দায়িত্বরত সহকারী উপ-পরিদর্শক (এএসআই) আলাউদ্দিন তালুকদার বলেন, পুলিশের নায়েক দেবরঞ্জন চাকমা এবং কোতোয়ালী থানা পুলিশের টিম শিশুটিতে হাসপাতালে নিয়ে আসেন। তাকে ৮নম্বর শিশু ওয়ার্ডে ভর্তি করা হয়েছে।