ফিলিপাইনে ভূমিকম্পে নিহত ৮

39

ফিলিপাইনে ভূমিকম্প ও ভূমিকম্প পরবর্তী কম্পন অনুভূত হয়েছে। শনিবার সকালে ৫.৪ মাত্রায় প্রথম ভূমিকম্প হওয়ার চার ঘণ্টার মধ্যে ৫.৯ মাত্রার কম্পন অনুভূত হয়। এতে অন্তত ৮ জন নিহত এবং অর্ধশতাধিক আহত হয়েছেন। দেশটির বৃহত্তম লুজন দ্বীপের উত্তরে কয়েকটি বিচ্ছিন্ন জনবহুল দ্বীপ বাটানসে এই ভূমিকম্প অনুভূত হয়। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ প্রতিষ্ঠানের পক্ষ থেকে ভূমিকম্পের মাত্রার কথা জানানো হয়। তবে এতে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।
ফিলিপাইনের দুর্যোগ সংস্থার নির্বাহী পরিচালক রিকার্ডো জালাদ জানান, প্রথম ভূমিকম্পে পাঁচ জন এবং পরবর্তী কম্পনে তিন জন নিহত হয়েছেন। মেয়র রাউল ডি সাগোন এএফপি বলেন, ৬০ জনের মতো লোক আহত হয়েছেন। শনিবার সকাল সোয়া চারটার দিকে প্রথম ভূমিকম্পের সময় অনেকে তাদের বিছানায় ঘুমিয়ে ছিলেন। পরপর দুটি কম্পনে অনেক ঘরবাড়ি ভেঙে পড়েছে এবং রাস্তায় ফাঁটল দেখা দিয়েছে। পুলিশ সার্জেন্ট উজি ভিলা জানিয়েছেন, প্রথম ভূমিকম্পের সময় অনেকে ঘুমিয়ে থাকার কারণে নিহত হয়েছেন। ভূমিকম্পে বেশ কিছু বাড়ি ও দেয়াল ভেঙে গেছে।
দক্ষিণ চিন সাগরে অবস্থিত ফিলিপাইন ৭ হাজার ১০৭টি দ্বীপ নিয়ে গঠিত। এদের মধ্যে ১১টি বড় দ্বীপ মোট আয়তনের ৯৪ শতাংশ এলাকা নিয়ে বিস্তৃত। ফিলিপাইনের মোট আয়তন ২ লাখ ৯৯ হাজার ৭৬৪ বর্গ কিমি। এটি প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’ এর অংশ। একারণে দেশটি প্রচন্ড ভূমিকম্পপ্রবণ। এছাড়া দেশটিতে চার শতাধিক আগ্নেয়গিরি রয়েছে।