ফিফটি প্লাস ইনিংসে তামিমের সেঞ্চুরি

63

ত্রিদেশীয় সিরিজে দুর্দান্ত ফর্মে আছেন টাইগার ওপেনার তামিম ইকবাল। তিন ম্যাচ খেলে পেয়েছেন দুটি ফিফটি। সর্বশেষ আয়ারল্যান্ডের বিপক্ষে করেছেন ৫৭ রান। আর এই ফিফটির মধ্যদিয়ে তামিম ঢুকে গেছেন অনন্য এক মাইলফলকে। ফিফটি বা তার বেশি রানের ইনিংসে সেঞ্চুরি ছুঁয়েছেন তামিম।
ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তামিম করেছিলেন ৮০ রান। পরের ম্যাচে ক্যারিবীয়ানদের বিপক্ষে করেন ২১ রান। সবশেষ আইরিশদের বিপক্ষে করেন ৫৭ রান। আর এই ফিফটির মধ্যদিয়ে তামিম ওয়ানডে ক্যারিয়ারে ৪৬তম ফিফটি স্পর্শ করেন। এর পাশাপাশি অন্যরকম এক সেঞ্চুরিও পূর্ণ হয় তামিমের।
প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে ৫০ বা এর চেয়ে বেশি রানের ইনিংস খেলার সেঞ্চুরির রেকর্ড গড়েছেন তামিম। দেশ সেরা এই ড্যাশিং ওপেনার তিন ফরম্যাটেই বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রানের মালিক। ওয়ানডেতে ৪৬টি ফিফটির পাশাপাশি তামিমের নামের পাশে জমেছে ১১টি সেঞ্চুরি। টেস্টে ৯ সেঞ্চুরির পাশাপাশি পেয়েছেন ২৭টি ফিফটি। টি-টোয়েন্টিতে একটি সেঞ্চুরির পাশাপাশি তামিমের আছে ৬টি ফিফটি। প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে তিন ফরম্যাট মিলিয়ে ১০০টি ৫০ বা তার বেশি ইনিংস খেলার রেকর্ড গড়েছেন তিন ফরম্যাটে ১২ হাজার ৫৫৮ রান করা তামিম। এর মধ্যে সাদা পোশাকে ২০৬ রানের ইনিংসও আছে। তিন ফরম্যাট মিলিয়ে ৫০ বা তার বেশি ইনিংস খেলার রেকর্ডে তামিমের পরেই আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।
তিন ফরম্যাট মিলিয়ে সাকিবের ৫০ এর বেশি ইনিংস আছে ৮৬টি। এই তালিকায় তিনে থাকা মুশফিকুর রহিম তিন ফরম্যাট মিলিয়ে ৫০ এর বেশি ইনিংস খেলেছেন ৬৮টি। মাহমুদউল্লাহ রিয়াদ তিন ফরম্যাট মিলিয়ে ৫০ এর বেশি ইনিংস খেলেছেন ৪৬টি।