ফাহমিদা আমিন ছিলেন দেশের শিল্পাঙ্গনে অনন্য বাতিঘর

34

চট্টগ্রাম লেডিস ক্লাবের উদ্যোগে ২৩ জানুয়ারি বুধবার ফাহ্মিদা আমিন স্মরণে এক সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ক্লাবের সভানেত্রী খালেদা আউয়াল। শুরুতেই ক্লাবের উপদেষ্টা লেখিকা সংঘের সভানেত্রী খ্যাতিমান রম্যসাহিত্যিক ফাহ্মিদা আমিনের প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়। সভায় তার জীবনকর্র্ম নিয়ে আলোচনা করেন পারভিন চৌধুরী, বোরহানা কবির, জাহানারা বেগম, সামশুন নাহার করিম, হাজেরা আলম মুন্নী, লায়লা ইব্রাহিম বানু প্রমুখ।
আলোচকরা বলেন, ফাহ্মিদা আমিন ছিলেন বন্দরনগরীতে বটবৃক্ষের সুশীতল ছায়ার মতো। তার প্রতিভা ছিল বহুমাত্রিক। সৃষ্টিশীল লেখনিতে, সাংগঠনিক কর্মকান্ডে, কথনে, সভা-সমিতিতে সরস বক্তব্যে তার সেই বহুমাত্রিকতা প্রকাশ পায়। তিনি ছিলেন দেশের শিল্পাঙ্গণে অনন্য বাতিঘর। ফাহ্মিদা আমিনের জনপ্রিয়তা ছিল ঈর্ষণীয়।
সৃষ্টিশীল মানুষেরা অমর হয়ে থাকেন শিল্পকর্মের মাঝে। ফাহমিদা আমিনও তার সৃষ্টিকর্মের মাঝেই বেঁচে থাকবেন। রতœগর্ভা মহীয়সী এই নারী এ মাসে পৃথিবীতে আসেন আবার বিদায় নেন এ মাসেই। তার জন্ম-মৃত্যুর মাসে লেডিস ক্লাব যেমন তাকে স্মরণ করছে তেমনি তার অগণিত ভক্ত অনুরাগী, গুণগ্রাহীরাও তাকে স্মরণ করবেন। জীবদ্দশায় জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রতিভার যে স্বাক্ষর রেখে গেছেন তা আজকের প্রজন্মের জন্য অনুসরণীয় ও ধারণযোগ্য ।
অন্যান্যের মধ্যে ফাহ্মিদা আমিনের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন পারভিন জালাল, আছমা ইসলাম চৌধুরী, রোকেয়া আকতার বারী, রুহি মোস্তফা, মুনিরা হুসনা, নাজনীন আরা, রওশন আক্তার, আফরোজা বুলবুল তাহের, রোকেয়া আহমেদ, সালমা সাদেক, রোকেয়া চৌধুরী, আশরাফুন্নেসা, নাসরিন সরওয়ার মেঘলা, ডা. আরীফা চৌধুরী, অধ্যাপিকা আলেয়া চৌধুরী প্রমুখ। সভায় ফাহ্মিদা আমিনের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। মোনাজাত পরিচালনা করেন ক্লাব সদস্যা রেহেনা আকতার করিম।
এ ছাড়া সভায় আগামী ৩০ জানুয়ারি পিঠা উৎসব আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। এতে ক্লাব সদস্যদের অংশ নেওয়ার আহবান জানানো হয়। বিজ্ঞপ্তি