ফাইতংয়ে অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিল প্রশাসন

20

বান্দরবানের লামায় পরিবেশ ধ্বংস কাজে বহুলভাবে পরিচিত ফাইতংয়ে বেশ কয়েকটি অবৈধ ইট ভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর। গতকাল বৃহস্পতিবার দুপুরে লামা উপজেলার ফাইতং ইউনিয়নের ৯নং ওয়ার্ডের পাগলিরছড়া এলাকায় এই অভিযান চালানো হয়।
বান্দরবান জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক এএইচএম সামীউল আলম কুরসি বলেন, বনাঞ্চল, পাহাড়ি এলাকা ও জনবসতি এলাকায় ইটভাটা স্থাপন নিষিদ্ধ। উক্ত এলাকায় স্কুল-মাদ্রাসাসহ বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে। এতে লোকজন দুর্ভোগ পোহাচ্ছে। এছাড়া জরিমানাকৃত ইটভাটার কোনো কাগজপত্র নেই। তাই এএসবি, এমএআর, ফোর বিএম, সিবিএম ও ওয়াইএসবি নামের এসব ইট ভাটায় অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিট্রেট জাকির হোসেন। তিনি আরো জানান, এএসবি ব্রিকসকে ১ লক্ষ টাকা, এমএআর ব্রিকসকে ৩ লক্ষ টাকা, ফোরবিএম ব্রিকসকে ২ লক্ষ টাকা, সিবিএম ব্রিকসকে ৩ লক্ষ টাকা ও ওয়াইএসবি ব্রিকসকে ২ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
স্থানীয় বাসিন্দা আনোয়ার হোসেন ও সামশুল আলম বলেন, ‘ইটভাটার কারণে আমাদের দুর্ভোগ পোহাতে হতো। বিশেষ করে পরিবেশের অনেক ক্ষতি হতো। অতিরিক্ত ধুলাবালুর কারণে আমাদের চলাফেরায় সমস্যা হতো। ইটভাটাটি বন্ধ করে দেওয়ায় আমাদের উপকার হয়েছে’।
অভিযানকালে ৫টি ইটভাটার চুল্লি পানি দিয়ে নষ্ট করা হয়। এছাড়া স্কেভেটর দিয়ে কাঁচা ও পোড়া ইট নষ্ট করা হয়েছে। এসময় র‌্যাব, ফায়ার সার্ভিস ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যসহ পরিবেশ অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।