ফটিকছড়িতে বোরো চাষীদের মুখে হাসি

40

গতবছর লোকসান দেওয়ার পর এবার চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার বোরো ধান চাষীদের মুখে হাসি ফুটেছে। চলতি বোরো মৌসুমে প্রতি আড়ি (১৬ কেজি) মোটা জাতের ধান বাজারে বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪০০ টাকায়।
কৃষকেরা জানান, এই দামে ধান বিক্রি করে তারা লাভের মুখ দেখছেন। আর সরকারিভাবে তা বিক্রি হচ্ছে কেজিপ্রতি ২৬ টাকায়। অর্থাৎ আড়ি প্রতি ৪১৬ টাকায়।
সূত্র জানায়, উপজেলায় এবার ৭ হাজার ৫০০ হেক্টর জমিতে ধান চাষ করা হয়েছে। তাছাড়া ইতিমধ্যে ২৬ টাকা কেজি দরে সরকারিভাবে ধান ক্রয়ও শুরু হয়ে গেছে।
হারুয়ালছড়ি গ্রামের কৃষক আজিজুল হক বলেন, গতবছর ধান চাষ করে লোকসান গুনেছি। এবার একদিকে যেমন ফলন ভাল হয়েছে তেমনি ভাল দামও পাচ্ছি। চলতি মৌসুমে আড়ি প্রতি ধান বিক্রি করছি ৩৫০ টাকায়। গত বছরে সেই ধান বিক্রি করেছি ২০০ থেকে ২২০ টাকায়।
দৌলতপুর গ্রামের কৃষক আবদুস শুক্কুর বলেন, এবার ৪০ শতক (এক কানি) জমিতে বোরো ধান চাষ করতে তার খরচ হয়েছে আট হাজার ৪০০ টাকা। ধান পেয়েছি ১০৫ আড়ি। প্রতি আড়ি ধান ৪০০ টাকা করে বিক্রি করে মোট ৪২ হাজার টাকা পেয়েছি। আর ধানের খড় বিক্রি করে পেয়েছি দুই হাজার ৫০০ টাকা। খরচ বাদ দিয়ে লাভ হয়েছে ৩৬ হাজার ১০০ টাকা।
তিনি বলেন, কয়েক বছর পর কৃষক এবার ধান চাষ করে ভাল লাভ পাচ্ছেন। এই দাম ঠিক থাকলে কৃষক ভালো থাকবে।
ফটিকছড়ি উপজেলা কৃষি কর্মকর্তা লিটন দেব নাথ বলেন, সঠিক সময়ে প্রয়োজনীয় পরিচর্যা এবং পর্যাপ্ত সেচ পাওয়ায় এবার বোরোর বাম্পার ফলন হয়েছে। ভালো দাম পাওয়ায় কৃষকদের মুখেও হাসি ফুটেছে।