ফখরুলসহ চার বিএনপি নেতার আগাম জামিন

26

সুপ্রিম কোর্ট এলাকায় গাড়ি ভাঙচুর ও পুলিশের ওপর হামলার অভিযোগে করা মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ চার নেতাকে আট সপ্তাহের আগাম জামিন দিয়েছে হাই কোর্ট। বিএনপি মহাসচিব ছাড়া অন্যরা হলেন- দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও গয়েশ্বর চন্দ্র রায় এবং আইন বিষয়ক সম্পাদক কায়সার কামাল। গতকাল বৃহস্পতিবার তারা আদালতে হাজির হয়ে জামিন চাইলে বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের হাই কোর্ট বেঞ্চ তা মঞ্জুর করেন।
এই সময়ের মধ্যে তাদের নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে হবে বলে জানিয়েছেন আইনজীবী কায়সার কামাল। খবর বিডিনিউজের
জামিন আবেদনে চার নেতার পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, জয়নুল আবেদীন, নিতাই রায় চৌধুরী, মাহবুব উদ্দিন খোকন ও রুহুল কুদ্দুস কাজল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল হারুনুর রশীদ। মঙ্গলবার কারাবন্দি খালেদা জিয়ার মুক্তির দাবিতে সুপ্রিম কোর্টের সামনে বিক্ষোভরত জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে।
ওই সংগঠনের শতাধিক কর্মী মঙ্গলবার বেলা ১টা থেকে ঘণ্টাখানেক প্রেসক্লাব সংলগ্ন হাই কোর্ট মোড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে রাখে। এ সময় বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করে তারা। পরে পুলিশ টিয়ার শেল ছুড়ে বিক্ষোভকারীদের সরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
ওই ঘটনায় সরকারি কাজে বাধা দেওয়া, অগ্নিসংযোগ ও গাড়ি ভাঙচুরের অভিযোগ এনে শাহবাগ থানায় মামলা করে পুলিশ। ১৫ থেকে ২০ জনের নাম উল্লেখ করে আরও ৫০০ অজ্ঞাতপরিচয় ব্যক্তিকে আসামি করা হয় সেখানে।
সেদিন রাতে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাতকে বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয়। পরে ওই মামলায় তাকে গ্রেপ্তার দেখায় পুলিশ। বৃহস্পতিবার আপিল বিভাগে খালেদা জিয়ার জামিন শুনানির দিনে আদালত এলাকা থেকে বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ ও যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর হাই কোর্টে হাজির হয়ে জামিন নেন তারা।