ফইল্যাতলীতে নির্মাণ হচ্ছে কিচেন মার্কেট

85

নগরীর হালিশহরস্থ ফইল্যাতলী বাজারে বহুতল বিশিষ্ট আধুনিক কিচেন মার্কেট ও বাণিজ্যিক ভবন নির্মাণের লক্ষ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) এবং বাংলাদেশ মিউনিসিপ্যাল ডেভেলপমেন্ট ফান্ড (বিএমডিএফ) এর মধ্যে সমঝোতা স্মারক চুক্তি (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। গতকাল সকালে কর্পোরেশনের কনফারেন্স হলে এই সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর হয়।
চসিকের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা ও বিএমডিএফ এর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হাসিনুর রহমান সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। এছাড়াও কর্পোরেশনের সচিব মো. আবুল হোসেন, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী সুদিপ বসাক, জসিম উদ্দিন, মনজুরুল ইসলাম তালুকদার, বিপ্লব দাশসহ কর্পোরেশনের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে চসিকের অতিরিক্ত প্রধান প্রকৌশলী প্রকল্পের একটি স্বচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন।
চসিক সূত্র জানায়, ৩০ দশমিক ৮৪ গন্ডা জমির ওপর ২০ কোটি ৬৯ লক্ষ ৩৯ হাজার টাকায় ১০ তলা বিশিষ্ঠ এ কিচেন মার্কেট ও বাণিজ্যিক ভবনটি নির্মিত হবে। এ ভবন নির্মাণের ৯০ শতাংশ বিশ্ব ব্যাংকের এজেন্সি ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এসোসিয়েশন (আইডা) থেকে ঋণ হিসেবে দেয়া হবে। এরমধ্যে ৮০ শতাংশ মঞ্জুরীকৃত। অবশিষ্ট ১০ শতাংশ চসিক তার নিজস্ব তহবিল থেকে খরচ করবে। প্রকল্পের সার্ভিস চার্জ ধরা হয়েছে ১ দশমিক ৫ শতাংশ ও ইন্টারেস্ট ৫ শতাংশ হারে। ২০২০ সালের মার্চ মাসের মধ্যে এই প্রকল্প বাস্তবায়নের বাধ্যবাধকতা রয়েছে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, প্রকল্পের বাস্তবায়ন যাতে নির্ধারিত সময়ে সম্পন্ন হয় সে লক্ষ্য আমরা পরিকল্পনা গ্রহণ করেছি। ৪টি জনগুরুত্বপূর্ণ প্রকল্পের জন্য ৪ জন কনসালটেন্ট নিয়োগ দেয়া হয়েছে। ফইল্যাতলী বাজারের প্রকল্প ছাড়া অপর তিন প্রকল্প হলো দক্ষিণ আগ্রাবাদে ৪৩ কোটি টাকায় ১৫ তলা ভিত্তির ওপর ৫ তলা মাল্টিপারপাস বহুতল বাণিজ্যিক কমপ্লেক্স, ফিরিঙ্গিবাজারে ১৯ কোটি ৬৯ লাখ টাকায় ১০ তলা ভিত্তির ওপর ৩ তলা কিচেন মার্কেট এবং বক্সিরহাট ওয়ার্ডের বাকলিয়ায় ৫৫ কোটি ৪৮ লাখ টাকায় ৬ একর জায়গায় স্পোর্টস কমপ্লেক্স নির্মাণ। এরমধ্যে দক্ষিণ আগ্রাবাদে ৪৩ কোটি টাকায় ১৫ তলা ভিত্তির ওপর ৫ তলা মাল্টিপারপাস বহুতল বাণিজ্যিক কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের কাজ চলমান রয়েছে।
মেয়র আরও বলেন, আমি দায়িত্ব গ্রহণের আগে স্বপ্নের কথা বলেছিলাম। এখন তা বাস্তবায়ন করছি। সাম্প্রতিক সময়ে নগরের মূল সড়কগুলোতে ভ্রাম্যমাণ বাজার বসে যানজট, অপরিচ্ছন্নতাসহ নানামুখী জটিলতা সৃষ্টি করছে। আমরা এসব বাজার উচ্ছেদের পরিকল্পনা নিয়েছি। দ্রুত সময়ের মধ্যে তা বাস্তবায়ন করা হবে। হকারদের পরিচয়পত্র প্রদানের মাধ্যমে শৃঙ্খলায় আনার উদ্যোগ নেওয়া হচ্ছে।
বিএমডিএফ এর ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হাসিনুর রহমান বলেন, চসিকের উন্নয়ন সহযোগী হতে পেরে এমডিএফ গর্বিত। বিশ্বব্যাংকের টাকায় প্রকল্প বাস্তবায়নে সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ বিষয়ে আমরা সচেষ্ট থাকবো। যে গতিতে দৌড়ানোর কথা ছিল তার চেয়ে বেশি গতিতে দৌড়াতে হবে। একইসঙ্গে কাজের মানে আপস করা যাবে না। প্রকল্প সঠিক সময়ে সুন্দরভাবে সম্পন্ন হলে চসিকের আরও অনেক উন্নয়ন প্রকল্পে অর্থায়ন করবে বিশ্বব্যাংক।